Qualcomm Snapdragon 8 Gen 1: নতুন প্রসেসর নিয়ে এল কোয়ালকম, ১০ গিগাবাইট পর্যন্ত ডাউনলোড স্পিড, ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সাপোর্ট, আকর্ষণীয় সব ফিচার্স দেখে নিন

Qualcomm Snapdragon 8 Gen 1: নতুন প্রসেসর নিয়ে এল কোয়ালকম, ১০ গিগাবাইট পর্যন্ত ডাউনলোড স্পিড, ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সাপোর্ট, আকর্ষণীয় সব ফিচার্স দেখে নিন
বাজারে এল কোয়ালকম-এর নতুন প্রসেসর

Qualcomm Snapdragon 8 Gen 1 Specifications: বাজারে নতুন প্রসেসর লঞ্চ করল কোয়ালকম। মূলত ৫জি স্মার্টফোনেই দেওয়া হবে এই লেটেস্ট প্রসেসর। এই লেটেস্ট প্রসেসরের দুর্দান্ত ফিচারগুলি এক নজরে দেখে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Dec 01, 2021 | 11:54 AM

বুধবার টেক সামিটে নতুন প্রসেসরের পর্দা উন্মোচন করল কোয়ালকম। কোম্পানির সেই লেটেস্ট প্রসেসরের নাম কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ (Qualcomm Snapdragon 8 Gen 1)। পরবর্তী প্রজন্মের ৫জি অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ স্মার্টফোনের জন্যই নিয়ে আসা হয়েছে এই প্রসেসর। নতুন স্ন্যাপড্রাগন ব্র্যান্ডিংয়েই এই লেটেস্ট চিপসেট নিয়ে আসা হয়েছে। কোম্পানির তরফ থেকে দাবি করা হয়েছে, স্ন্যাপড্রাগন ৮৮৮-এর থেকেও অন্তত আরও ৪ গুণ দ্রুতগামী AI পারফরম্যান্স দিতে সক্ষম হবে এই কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১। ৩০ শতাংশ দ্রুতগামী গ্রাফিক্স রেন্ডারিং এবং ২৫ শতাংশ অতিরিক্ত পাওয়ার এফিশিয়েন্সি দিতে চলেছে এই চিপসেট। পাশাপাশি এই কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ (Qualcomm Snapdragon 8 Gen 1) হল বিশ্বের প্রথম ৫জি মডেম-RF সলিউশন, যা ১০ গিগাবাইট ডাউনলোড স্পিড দিতে সক্ষম হবে।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ উপলব্ধতা

এর আগেই কোয়ালকম-এর তরফ থেকে জানানো হয়েছিল, স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর, গ্লোবাল স্মার্টফোন ভেন্ডারদের জন্য নিয়ে আসা হচ্ছে। মূলত যে সব ফোনে এই প্রসেসর দেওয়া হতে পারে, সেই তালিকায় রয়েছে, ব্ল্যাক শার্ক, অনর, আইকিউও, মোটোরোলা, নুবিয়া, ওয়ানপ্লাস, ওপ্পো, রিয়েলমি, রেডমি, শার্প, সনি, ভিভো, শিয়াওমি এবং জ়েডটিই। সূত্রের খবর, স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসররের স্মার্টফোন লঞ্চ হতে পারে ২০২১ সালের শেষ দিকেই।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ স্পেসিফিকেশনস

১) এই স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসরে থাকছে 4th gen Snapdragon X65 5G Modem-RF সিস্টেম, যা বিশ্বের প্রথম ৫জি মডেম-RF সলিউশন হতে চলেছে এবং তা 10 গিগাবাইট পর্যন্ত ডাউনলোড স্পিড দিতে পারে। পাশাপাশি এই প্রসেসরে থাকছে কোয়ালকম-এর ফাস্ট কানেক্ট ৬৯০০ মোবাইল কানেক্টিভিটি সিস্টেম যা ৩.৬জিবিপিএস পর্যন্ত স্পিড দিতে পারে।

২) রয়েছে প্রাইমারি ARM Cortex-X2 কোর, যার ক্লক স্পিড ৩.০Ghz। কোয়ালকম-এর তরফ থেকে দাবি করা হয়েছে, X1 কোরের তুলনায় এই নতুন X2 আরও ১৬ শতাংশ দ্রু পারফরম করতে পারবে। এই স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপসেট তৈরি করা হয়েছে স্যামসাং-এর ৪nm প্রসেসের সাহায্যে। ডিসপ্লের দিক থেকে এই প্রসেসর ১৪৪Hz রিফ্রেশ রেট দিতে পারে এবং তার স্ক্রিন রেজোলিউশন কোয়াড-HD+।

৩) তবে এই চিপসেটের মূল লক্ষ্যই হল, ডিভাইসের AI পারফরম্যান্স উন্নত করা। তার জন্য এতে দেওয়া হয়েছে কোয়ালকম AI ইঞ্জিন, যাতে রয়েছে কোয়ালকম হেক্সাগন প্রসেসর। এই প্রসেসর আবার এর আগের মডেলের থেকে দ্বিগুণ দ্রুতগামী টেনসর অ্যাক্সিলারেটর এবং দ্বিগুণ বড় শেয়ার্ড মেমোরি দিতে সক্ষম। এই AI বিটস দেখা যেতে পারে ক্যামেরা ডিপার্টমেন্টে, যাতে লেইকা লেটিজ় লুক ফিল্টার্স সাপোর্টও দেওয়া হতে পারে। এর AI-বেসড ন্যাচেরাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং নোটিফিকেশন সংক্রান্ত সমস্যার সামাধান করতে পারে। এছাড়াও থাকছে Sonde Health – এই AI-এর সাহায্যে কোভিড-১৯ সংক্রান্ত ঝুঁকি নির্ধারণ করতে ব্যবহারকারীর কণ্ঠ বিশ্লেষণের কাজে ব্যবহার করা যেতে পারে।

৪) ক্যামেরা ডিপার্টমেন্টের দিক থেকে Snapdragon 8 Gen 1 প্রসেসরে স্ন্যাপড্রাগন সাইট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই প্রসেসরে রয়েছে, 18-bit ISP – এই প্রথম কোনও স্ন্যাপড্রাগন চিপসেটে এমনতর প্রযুক্তি দেওয়া হয়েছে। দুর্দান্ত ক্যাপচারিংয়ের জন্য এই প্রসেসরে রয়েছে, ডায়নামিক রেঞ্জ, কালার্স এবং শার্পনেস। এই চিপসেট 8K HDR ভিডিয়ো রেকর্ডিং, ভিডিয়োর জন্য পরিণত পোর্ট্রেইট মোড এবং আরও একাধিক ফিচার রয়েছে। এছাড়াও এই প্রসেসরের সবথেকে আকর্ষণীয় ফিচার হল, ২০০ মেগাপিক্সেল পর্যন্ত ক্যামেরা সাপোর্ট। মোটোরোলাই সম্ভবত প্রথম স্মার্টফোন হতে চলেছে, যাতে ২০০ মেগাপিক্সেল ক্যামেরা দেওয়া হতে পারে।

আরও পড়ুন: Moto G12: আনুষ্ঠানিক ঘোষণার আগে ফাঁস মোটরোলা ‘জি’ সিরিজের নতুন ফোনের সম্ভাব্য দাম, রঙ এবং র‍্যাম ও স্টোরেজ কনফিগারেশন

আরও পড়ুন: Samsung 35W Power Adapter Duo: ভারতে লঞ্চ হয়েছে এই চার্জিং ডিভাইস, রয়েছে ইউএসবি টাইপ- সি এবং টাইপ- এ পোর্ট

আরও পড়ুন: Realme 9 Pro+: ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস সার্টিফিকেশন সাইটে দেখা গিয়েছে এই ফোনের নাম, কবে লঞ্চ হতে পারে ভারতে?

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA