Samsung Galaxy Note Series: গ্যালাক্সি নোট সিরিজ় বন্ধ করে দিল স্যামসাং, কারণটা বড়ই অদ্ভুত!

Samsung Kills Galaxy Note Series: আজকের বড় ডিসপ্লে ফোনের জনক নোট সিরিজের পথচলা শুরু হয়েছিল ২০১১ সালে। এবার থেকে আর মার্কেটে গ্যালাক্সি নোট সিরিজ়ের ফোন পাওয়া যাবে না।

Samsung Galaxy Note Series: গ্যালাক্সি নোট সিরিজ় বন্ধ করে দিল স্যামসাং, কারণটা বড়ই অদ্ভুত!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 12:41 PM

সম্প্রতি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (Mobile World Congress) অনুষ্ঠিত হয়ে গেল। আর সেখানেই বড় ঘোষণা করল বিশ্বের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন-মেকার স্যামসাং (Samsung)। গ্য়ালাক্সি নোট সিরিজ় (Galaxy Note Series) বন্ধ করল জাপানের এই স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাটি। সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে স্যামসাংয়ের স্মার্টফোন সেগমেন্টের প্রধান রো তায়-মুন বলছেন, “গ্যালাক্সি নোট এবার আলট্রা হিসেবে মার্কেটে লঞ্চ করা হবে।” চলতি বছরেই গ্যালাক্সি এস২২ আলট্রা লঞ্চ হয়েছে, যাতে এস পেন সাপোর্ট রয়েছে এবং স্টাইলাসের জন্যও একটি ডেডিকেটেড স্লট রয়েছে। প্রসঙ্গত, শেষ গ্যালাক্সি নোট লঞ্চ হয়েছিল ২০২০ সালে, নোট ২০ সিরিজ়। কিন্তু গ্যালাক্সি নোট সিরিজ় কেন বন্ধ করা হচ্ছে? চিপসেটের শর্টেজ নাকি অন্য কোনও কারণ? এই বিষয়ে রো তায়-মুন কোনও সদুত্তর দিতে পারেননি এখনও। যদিও মনে করা হচ্ছে, নোট সিরিজ়ের নাম আলট্রা রাখার কারণবশতই জনপ্রিয় সিরিজ়টির বিসর্জন দিতে চেয়েছে স্যামসাং।

তবে ২০২১ সালে যে গ্যালাক্সি এস২১ লঞ্চ করা হয়, তাতেও ছিল এস পেন সাপোর্ট। যদিও সেই ফোনে এস পেনের জন্য ইন-বিল্ট কম্পার্টমেন্ট দেওয়া হয়নি। যদিও স্যামসাং যখন নোট ২১ লঞ্চ করে, তখনও সংস্থাটির তরফে নিশ্চিত করা হয়নি যে, তারা এই নোট সিরিজ় বন্ধ করছে। সেই সময় জাপানের এই স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাটি জানিয়েছিল যে, চিপসেটের ঘাটতি থাকার কারণে ২০২১ সালে তারা কোনও নোট সিরিজ়ের ফোন নিয়ে আসতে পারছে না।

স্যামসাং যখন গ্যালাক্সি এস২১ সিরিজ় লঞ্চ করল, তার আগে টিএম রো-র মন্তব্য শুনে অনেকেই আশা করেছিলেন যে নোট সিরিজ় হয়তো আবার ফিরছে। সেই সময় তিনি বলেছিলেন, “২০২২ সালের ফেব্রুয়ারি মাসের গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্টে আমরা একটি নোটওয়ার্দি এস সিরিজ় নিয়ে আসছি। পরবর্তী প্রজন্মের গ্যালাক্সি এস চলে এল। একটাই ডিভাইসে সমস্ত স্যামসাং গ্যালাক্সির অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন ইউজাররা।” কিন্তু শেষমেশ সেই নোটওয়ার্দি সিরিজ় আর নোট সিরিজ় হয়নি। বিপরীত রাস্তায় হেঁটে আলট্রা দিয়ে নোট সিরিজ় রিপ্লেস করতে চলেছে স্যামসাং।

এর আগের একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছিল যে, ফোল্ডেবল সেগমেন্টে আরও বেশি করে নজর দিতে চাইছে স্যামসাং। এমনকি অগাস্টে যে গ্যালাক্সি জ়েড ফোল্ড এবং জ়েড ফ্লিপ লঞ্চ করতে চলেছে, তাও আগে নোট সিরিজ়েই দেখিয়েছিল স্যামসাং। তবে ২০২০ সালে স্যামসাং তার ফোল্ডেবল সিরিজ় বিক্রি করেছিল উল্লেখযোগ্য হারে। এখনও পর্যন্ত যত ফোল্ডেবল ফোন স্যামসাং তৈরি করেছে,সে বছর বিক্রিবাট্টার নিরিখে তার মধ্যে জ়েড ফোল্ডথ্রি এবং জ়েড ফ্লিপথ্রি সমস্ত রেকর্ড ছাপিয়ে গিয়েছিল।

তবে একথা অস্বীকার করার উপায় নেই যে, গ্যালাক্সি নোট সিরিজ় বন্ধ হয়ে যাওয়ার মধ্যে স্যামসাংয়ের এই ফ্ল্যাগশিপ লাইনআপের চ্যাপ্টারই ক্লোজ় হতে চলেছে। ২০১১ সালে প্রথম বার যখন স্যামসাং তার গ্যালাক্সি নোট নিয়ে এসেছিল স্টাইলাস সাপোর্ট-সহ তখন চতুর্দিকে বিস্তর সমালোচিত হয়েছিল। প্রশ্ন উঠেছিল, সময়ের নিরিখে সেই ফোন ছিল অতিরিক্ত বড়। কিন্তু সেই ফোনই পরবর্তীতে বেস্ট সেলার হিসেবে প্রমাণিত হয়। এখন যেখানে ৬ ইঞ্চি প্লাস ডিসপ্লে কমন হয়ে গিয়েছে, সেই ট্রেন্ডটাই শুরু করেছিল স্যামসাং, তার নোট সিরিজ়ে।

তবে ২০১৬ সালে স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭ সিরিজ সংস্থাটির জন্য কোনও দিক থেকেই লাকি ছিল না! অল্প চার্জেই ফোনটি গরম হয়ে যেত এমনকি তা থেকেও অনেক সময় আগুনও ধরে গিয়েছে বলে ইউজাররা অভিযোগ করেছিলেন। স্যামসাং তার জন্য ফোনের ব্যাটারিকেই কাঠগড়ায় তুলেছিল। পরবর্তীতে সেই স্যামসাং গ্যালাক্সি নোট ৭ ফ্লাইটেও ব্যান করা হয়। আর স্যামসাংও তার পরে এই গ্যালাক্সি নোট ৭ সিরিজ়ও বন্ধ করে দেয়।

আরও পড়ুন: এপ্রিল মাসে ভারতে লঞ্চ হতে পারে ভিভো এক্স৮০ সিরিজের তিনটি স্মার্টফোন, তার আগে লঞ্চের সম্ভাবনা চিনে

আরও পড়ুন: ১৫,৪৯৯ টাকায় পাওয়া যাবে আইফোন এসই! ফ্লিপকার্টের অফারে থাকছে দারুণ চমক

আরও পড়ুন: মার্চ মাসে ভারতে আসছে ওয়ানপ্লাস ১০ প্রো, সবচেয়ে সস্তা ৫জি ফোনও এবছরই লঞ্চ করবে ওয়ানপ্লাস