‘সুপার আর্থ’- এর হদিশ পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা, এক বছর পূরণ করতে সময় লাগে মাত্র ২.৪ দিন!

GJ 740- র অরবিটে থাকা এই সুপার আর্থ পৃথিবীর তুলনায় ভরের দিক থেকে অন্তত তিনগুণ বেশি। নেপচুনের থেকে আয়তনে সামান্য ছোট এই গ্রহ চতুর্থ বৃহত্তম গ্রহ। সৌরজগতে বৃহস্পতি, শনি এবং ইউরেনাসের পরেই এর স্থান।

'সুপার আর্থ'- এর হদিশ পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা, এক বছর পূরণ করতে সময় লাগে মাত্র ২.৪ দিন!
ছবি প্রতীকী
Follow Us:
| Updated on: Apr 17, 2021 | 3:28 PM

পৃথিবী ছাড়া আর কোনও গ্রহের প্রাণের অস্তিত্ব ছিল কিনা তা নিয়ে দীর্ঘদিন ধরেই গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। বর্তমানে এই প্রসঙ্গেই মঙ্গল গ্রহের বুকে অভিযান চালাচ্ছে নাসা। তবে বিভিন্ন ধরণের পরীক্ষা-নিরীক্ষা চালাতে গিয়েই এবার এক ‘সুপার আর্থ’- এর হদিশ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ৩৬ আলোকবর্ষ দূরে রয়েছে এই ‘সুপার আর্থ’।

ক্যানারি দ্বীপের একটি রিসার্চ ইনস্টিটিউট (Instituto de Astrofisica de Canarias)- এর এক পড়ুয়া এই ‘সুপার আর্থ’- কে আবিষ্কার করেছেন। যাকে বিজ্ঞানীরা বলছেন গ্যালাক্সির নতুন ক্যান্ডিডেট। এটি আসলে নক্ষত্র GJ 740- এর অরবিটের চারপাশে ঘুরছে। এই কক্ষপথে একবার পুরো প্রদক্ষিণ করতে ‘সুপার আর্থ’- এর সময় লাগে ২.৪ দিন।

অর্থাৎ যেখানে সূর্যের চারদিকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর সময় লাগে ৩৬৫.২৫ দিন, সেখানে এই সুপার আর্থ তার পাশের নক্ষত্রের কক্ষপথ একবার প্রদক্ষিণ করে এক সপ্তাহেরও কম সময়ে। আর একটু অঙ্ক কষে বললে বলা যায়, মাত্র ২ দিন ৯ ঘণ্টা এবং ৩৫ মিনিটেই এক বছর পার করে এই সুপার আর্থ। জানা গিয়েছে, এই ‘সুপার আর্থ’ দ্বিতীয় এমন গ্রহ যা কক্ষপথ প্রদক্ষিণে এত কম সময় লাগায়। অর্থাৎ এর আগে আরও একটি এ জাতীয় গ্রহ আবিষ্কার করা হয়েছে।

‘সুপার আর্থ’ কাকে বলা হয়?

নতুন আবিষ্কার হওয়া গ্রহকে ‘সুপার আর্থ’ বলা হচ্ছে তার সুবিশাল আয়তনের জন্য। পৃথিবীর থেকে অন্তত দ্বিগুণ আয়তন হলে, তবেই সেই গ্রহকে বলা হয় ‘সুপার আর্থ’। শুধু আয়তনে দ্বিগুণ বড় হলেই হবে না, পৃথিবীর ভরের তুলনায় ওই নির্দিষ্ট গ্রহের ভর হতে হবে অন্তত ১০ গুণ বেশি। তবে তাকেই ‘সুপার আর্থ’ অ্যাখ্যা দেওয়া হবে। তবে সৌরজগতের অন্যান্য আইস জায়ান্ট যেমন নেপচুন, ইউরেনাস এদের তুলনায় হাল্কা হয় এইসব ‘সুপার আর্থ’।

আরও পড়ুন- Earth Day 2021: ধ্বংস নয়, ধরিত্রীর সংরক্ষণ প্রয়োজন, সচেতনতা বাড়ানোর প্রচেষ্টায় ফেসবুকও

এমন নয় যে সুপার আর্থ পাথুরেই হতে হবে গ্যাসীয় পদার্থ কিংবা পাথর আর গ্যাসের সমন্বয়েও তৈরি হতে পারে এইসব সুপার আর্থ। GJ 740- র অরবিটে থাকা এই সুপার আর্থ পৃথিবীর তুলনায় ভরের দিক থেকে অন্তত তিনগুণ বেশি। নেপচুনের থেকে আয়তনে সামান্য ছোট এই গ্রহ চতুর্থ বৃহত্তম গ্রহ। সৌরজগতে বৃহস্পতি, শনি এবং ইউরেনাসের পরেই এর স্থান।