Call Recording Apps: এই দিনের পর থেকে আর কল রেকর্ড করতে পারবেন না! প্লে স্টোর থেকে সব অ্যাপ সরাচ্ছে গুগল

Call Recording Apps: এই দিনের পর থেকে আর কল রেকর্ড করতে পারবেন না! প্লে স্টোর থেকে সব অ্যাপ সরাচ্ছে গুগল
প্রতীকী ছবি।

Killed By Google: সমস্ত থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে সরিয়ে দিচ্ছে গুগল। সেই সঙ্গেই আবার প্লে স্টোরের জন্য নতুন একটি পলিসি নিয়ে আসছে গুগল, যেখানে আর কোনও কল রেকর্ডিং অ্যাপ অদূর ভবিষ্যতে সেখানে দেখা যাবে না।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Apr 22, 2022 | 1:21 PM

১১ মে-র পর থেকে গুগল প্লে স্টোরে একাধিক পরিবর্তন হতে চলেছে। আপডেট হয়ে একবারে নতুন রূপে ধরা দিতে চলেছে গুগল-এর (Google) এই অ্যাপ স্টোরটি। তবে সবথেকে বড় যে পরিবর্তনটি হতে চলেছে, তা হল কল রেকর্ডিং সংক্রান্ত সমস্ত অ্যাপ (Call Recording Apps) ব্যান করতে চলেছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। প্লে স্টোর থেকে মে মাসের ১১ তারিখের পর আর কোনও কল রেকর্ডিং অ্যাপ শো কেজ় করবে না গুগল। আর সেই কারণে আপনারও আর কোনও কল রেকর্ডিং সংক্রান্ত অ্যাপ ডাউনলোড করার চান্স থাকবে না। গুগল ধারাবাহিক ভাবে কল রেকর্ডিং অ্যাপগুলিকে তার প্ল্যাটফর্ম থেকে সরানোর কাজটি জারি রেখেছিল। কিন্তু তা সত্ত্বেও যেন সিকিওরিটিকে একপ্রকার পাশ কাটিয়ে প্লে স্টোরে (Play Store) এই অ্যাপগুলি নিজেদের জায়গা করে নিতে পারে। সেই রাস্তাটিও এবার চিরতরে বন্ধ করতে চলেছে সার্চ ইঞ্জিন জায়ান্টটি। এবার গুগল এমনই পলিসি নিয়ে হাজির হচ্ছে, যার দ্বারা এপিআই অ্যাক্সেসিবিলিটি থেকে ডেভেলপারদের রুখে দেওয়া যাবে। যদিও এই পলিসির দ্বারা নেটিভ কল রেকর্ডিং ক্যাপাবিলিটি কোনও ভাবেই প্রভাবিত হবে না।

বিষয়টি কেন গুরুত্বপূর্ণ

যে দুনিয়ায় একজন অপরজনের সঙ্গে কানেক্টেড থাকার এখন এত অপশন উপলব্ধ, সেখানে খুব স্বাভাবিক ভাবেই প্রাইভেসির বিষয়টি উদ্বেগের। মানুষের সাধারণ কথোপকথনেও যখন ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টি নিয়ে প্রশ্নচিহ্ন উঠে যায়, তখন গুগল-এর মতো একটা সার্চ ইঞ্জিন জায়ান্টের তরফে সেই অ্যাপগুলিকে সরিয়ে দেওয়ার চিন্তাভাবনা করা হয়। এই সব দিক ভেবেই এবার থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপগুলির কফিনে চিরতরে পেরেক পোঁতার কাজটি সেরে ফেলল গুগল। তবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে যদি বাই-ডিফল্ট কল রেকর্ডিং সাপোর্ট করে, তাহলে আর চিন্তার কোনও কারণ নেই। আপনার স্মার্টফোন ব্র্যান্ড সাপোর্টেড সেই কল রেকর্ডিং অ্যাপটি আপনি অনায়াসেই ব্যবহার করতে পারবেন।

অ্যাক্সেসিবিলিটি এপিআই-ও আর উপলব্ধ হবে না

গুগল-এর আসন্ন প্লে স্টোর পলিসি অ্যাপ ডেভেলপারদের অ্যাক্সেসিবিলিটি এপিআই ব্যবহার করে কল রেকর্ডিং করতে দেবে না। কোম্পানির তরফ থেকে পরিষ্কার ভাবে জানানো হয়েছে, অ্যাক্সেসিবিলিটি এপিআই ডিজ়াইন করা হয়নি এবং রিমোট কল রেকর্ডিংয়ের অনুমতিও নেওয়া যাবে না। তবে এই পরিবর্তনটি কেবল মাত্র থার্ড-পার্টি অ্যাপসের ক্ষেত্রেই হতে চলেছে। মনে রাখতে হবে, গুগল বা শাওমি-সহ অন্যান্য একাধিক স্মার্টফোনে যে ডিফল্ট কল রেকর্ডিং অ্যাপগুলি থাকে, সেগুলি যেমন ছিল তেমনই থাকবে।

ভারতে কল রেকর্ডিংয়ের আইনি স্টেটাস কী বলছে

কল রেকর্ডিংয়ের বিষয়ে ভারতের আইনি প্রক্রিয়া খুবই অস্পষ্ট। কোনও আইন কল রেকর্ড করার আগে অন্য পক্ষের অনুমতি নেওয়ার কথা বলে না। আর সেই কারণেই এটি ধরে নেওয়া হয় যে, কোনও কল একজন অংশগ্রহণকারী রেকর্ড করতেই পারেন।

কল রেকর্ডিং অ্যাপের বিরুদ্ধে গুগল-এর বিদ্রোহ

কল রেকর্ডিংয়ের বিরুদ্ধে গুগল-এর বিদ্রোহ কিছু নতুন নয়। প্রথমে, অ্যান্ড্রয়েড ৬.০-এর সময় কোম্পানি অফিসিয়াল কল রেকর্ডিং এপিআইকে থামিয়ে দেয়, যা ডেভেলপারদের তাদের অ্যাপগুলিকে বৈশিষ্ট্যটির সঙ্গে প্যাক করার অনুমতি দেয়। তার পরে অ্যান্ড্রয়েড ৯.০-এর সময় একাধিক আনঅফিশিয়াল সলিউশনও কিল করে গুগল। শেষমেশ অ্যান্ড্রয়েড ১০-এর জন্য থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপগুলি বাই-ডিফল্ট ব্লক করা হচ্ছে।

আরও পড়ুন: জল কিনে পান করেন? বোতলের মাথায় বসিয়ে দিন ২১৯ টাকার ছোট্ট এই ইলেকট্রিক ডিভাইসটি, তবেই মিলবে জীবনের স্বাদ!

আরও পড়ুন: ঘর ঠিকঠাক ঠান্ডা করতে পারছে না আপনার এসি? এই ৬ টিপসে মেকানিক না ডেকে নিজেই সমাধান করুন

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ আর ফ্রি নয়! এই বিশেষ ফিচারটি ব্যবহার করতে এবার টাকা লাগবে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA