Russia-Ukraine War: আক্রমণের প্রবল সম্ভাবনা! ইউক্রেনের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের নোটিফিকেশনে সতর্ক করবে গুগল

Android Notifications: রাশিয়ার আক্রমণের সম্ভাবনা নিয়ে প্রতি মুহূর্তে ইউক্রেনের প্রত্যেক অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের Air Raid Alert পাঠাবে গুগল।

Russia-Ukraine War: আক্রমণের প্রবল সম্ভাবনা! ইউক্রেনের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের নোটিফিকেশনে সতর্ক করবে গুগল
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2022 | 3:23 PM

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের (Ukraine) মানুষজনকে সামান্যতম অক্সিজেন দিতে বড় পদক্ষেপ নিল গুগল (Google)। ইউক্রেনের যে সব মানুষজন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকেন, তাঁদের ফোনে এয়ার রেইড অ্যালার্ট (Air Raid Alert) জারি করবে এই টেক জায়ান্ট। অর্থাৎ ইউক্রেনিয়ান ইউজারদের সামনে যদি কোনও বিপদ থাকে, রাশিয়ান হামলার আশঙ্কা থাকে, তাহলে আগেভাগে নিজেদের অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগলের দ্বারা জারি করা অ্যালার্টের মাধ্যমে তাঁরা তা জেনে নিতে পারবেন। ইউক্রেন সরকারের সাহায্য নিয়ে সে দেশের সমস্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য একটি র‌্যাপিড এয়ার রেড অ্যালার্ট সিস্টেম রোল আউট করেছে গুগল।

গুগল-এর গ্লোবাল অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের প্রেসিডেন্ট কেন্ট ওয়াকার এই বিষয়ে বলেন, “এই কাজটি দেশের বিদ্যমান এয়ার রেইড অ্যালার্ট সিস্টেমের পরিপূরক এবং ইউক্রেনীয় সরকারের তরফ থেকে ইতিমধ্যেই দেওয়া সতর্কতার উপর ভিত্তি করে কার্যকরী হচ্ছে।” ইউক্রেনীয় সরকার তার নাগরিকদের যে অ্যালার্ট জারি করার কাজটি চালিয়ে যাচ্ছে, তার উপরে ভিত্তি করেই গুগল অ্যান্ড্রয়েড নোটিফিকেশন পাঠাতে থাকবে। গত বৃহস্পতিবার কেন্ট ওয়াকার আরও দাবি করেছেন, “দুঃখজনক ভাবে, ইউক্রেনের লক্ষ লক্ষ মানুষ এখন নিরাপদে থাকার চেষ্টা করতে বিমান হামলার সতর্কতার উপর নির্ভর করেন।”

গুগল-এর পক্ষ থেকে আরও বলা হচ্ছে, এই অঞ্চলে উদ্বাস্তুদের ক্রমবর্ধমান সংখ্যাকে সাহায্য করার জন্য বিভিন্ন ব্যবসা ও ব্যবসায়ীদের কাছে একটা বার্তা পাঠিয়ে দেওয়ার উপায়গুলি ডেভেলপ করছে,যাতে এই বিপদের সময়ে সেই সব ব্যবসায়ী ও তাদের ব্যবসা যাতে উদ্বাস্তুদের পরিষেবা প্রদান করতে পারে। এই সার্চ ইঞ্জিন জায়ান্টের তরফ থেকে বলা হচ্ছে, “আজ থেকে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলির হোটেল মালিকরা তাদের ব্যবসায়িক প্রোফাইলে নির্দেশ করতে পারে যে, তারা শরণার্থীদের জন্য বিনামূল্যে বা কিছুটা ডিসকাউন্ট দিয়ে থাকার বন্দোবস্ত করছে কি না।”

স্থানীয় ব্যবসাগুলি ইউক্রেন থেকে আসা শরণার্থীদের বিভিন্ন পরিষেবা এবং সহায়তা দেওয়ার জন্য গুগল সার্চ ও গুগল ম্যাপস-এ তাদের ব্যবসার প্রোফাইল সম্পর্কে পোস্ট করতে পারে। “আগামী সপ্তাহগুলিতে তথ্যগুলি সংকলন করার সঙ্গে সঙ্গেই আমরা গুগল সার্চ ও ম্যাপস-এ যাতে মানুষজন এই স্থানগুলিকে দ্রুত খুঁজে পেতে পারেন, সেরকম পরিষেবা নিয়ে আসার চেষ্টা করব”, বলছে গুগল।

গুগল ফর অ্যান্ড্রয়েড-এর ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট ডেভ বুর্ক জানিয়েছেন, সিস্টেমটি কম লেটেন্সি অ্যালার্ট মেকানিজ়ম ব্যবহার করে যা গুগল ভূমিকম্পের সতর্কতার জন্য তৈরি করেছিল। তাঁর কথায়, “এয়ার রেইড সিস্টেমটি দেশের বিদ্যমান এয়ার রেইড অ্যালার্ট সিস্টেমের জন্য ব্যবহৃত একই ট্রিগারগুলির পরিপূরক এবং শেয়ারও করতে সক্ষম।” গত বৃহস্পতিবারই ডেভ বুর্ক বলেছিলেন, “আজ থেকেই এই সিস্টেমর রোল আউট করা হচ্ছে এবং আগামী কয়েক দিনের মধ্যে সমস্ত ইউক্রেনীয়দের অ্যান্ড্রয়েড স্মার্টফোন তা পৌঁছে যাবে। আমাদের ইঞ্জিনিয়া, প্রডাক্ট এবং ইউএক্স টিমকে অনেক ধন্যবাদ যে, তাঁরা এত অল্প সময়ের মধ্যে একটি মহৎ ভাবনার বাস্তব রূপ দিতে সক্ষম হয়েছেন।”

এদিকে শনিবার রাশিয়ান বাহিনী কিয়েভের দিকে অগ্রসর হয় এবং ইউক্রেনের অন্যান্য শহরগুলিতে বেসামরিক এলাকায় গুলি চালায়। ঘেরাও করা দক্ষিণ বন্দর মারিউপোল নিয়ে উদ্বেগ আগের থেকে অনেকটাই বেড়েছে। কর্মকর্তারা জানিয়েছেন যে, সেখানেই অন্তত ১৫০০ জনেরও বেশি লোক নিহত হয়েছেন।

আরও পড়ুন: আইফোন ফেলে দিয়ে নাগরিকদের ‘আইয়া টি ওয়ান’ ব্যবহার করতে বলছে রাশিয়া, ফোনের বিশেষত্ব কী?

আরও পড়ুন: ইন্টারনেট ছাড়াও হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়, যদি জানা থাকে এই ট্রিকস

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে একটা মেসেজ এবার একবারই ফরোয়ার্ড করা যাবে, ভুয়ো খবরের রমরমা রুখতে পদক্ষেপ