iPhone Alternative In Russia: আইফোন ফেলে দিয়ে নাগরিকদের ‘আইয়া টি ওয়ান’ ব্যবহার করতে বলছে রাশিয়া, ফোনের বিশেষত্ব কী?

Ayya T1 Unknown Facts: রাশিয়ায় ব্যবসা গুটিয়ে নিয়েছে আইফোন। এমন পরিস্থিতিতে দেশবাসীকে আইয়া টি ওয়ান নামের একটি ফোন ব্যবহার করতে বলছে সে দেশের সরকার। আইফোনকে টেক্কা দেওয়ার মতো কী এমন রয়েছে সেই ফোনে?

iPhone Alternative In Russia: আইফোন ফেলে দিয়ে নাগরিকদের 'আইয়া টি ওয়ান' ব্যবহার করতে বলছে রাশিয়া, ফোনের বিশেষত্ব কী?
আইয়া টি ওয়ান আনবক্সিং করে দেখিয়েছেন রাশিয়ান মিনিস্ট্রির অনেকেই।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 4:46 AM

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ ঘোষণার কারণে একাধিক নিষেধাজ্ঞার শিকার হয়েছে রাশিয়া (Russia)। পুতিনের দেশটি এখন আইফোনের (iPhone) মতো জনপ্রিয় স্মার্টফোনের স্থানীয় বিকল্পের সন্ধান করতে বাধ্য হয়েছে। ইউক্রেনের উপরে সঘোষিত আক্রমণের পরে বিভিন্ন দেশ তাদের একাধিক পণ্য ব্যান করেছে সে দেশে। মার্কিন সরকার তাদের সংস্থাগুলিকে রাশিয়ায় ব্যবসা বন্ধ করার নির্দেশ দিয়েছে। আর সেই পথে হেঁটে, মাইক্রোসফ্ট, অ্যাপল, গুগল এমনকি ভিসার মতো ব্র্যান্ডগুলি রাশিয়ায় তাদের বিক্রয় এবং ব্যবসা পুরোদমে স্থগিত করেছে। পুতিনের দেশে অ্যাপল তার ফোন বিক্রি বন্ধ করার অর্থ, রাশিয়ার লোকেরা আইফোন কিনতে পারবেন না। আর সেই কারণেই দেশটি আইয়া টি ওয়ান (Ayya T1) নামক একটি স্মার্টফোনের বিকল্প নিয়ে হাজির হয়েছে।

View this post on Instagram

A post shared by Мария Бутина (@butina_maria)

রাশিয়ার স্টেট মিনিস্ট্রি চাইছে, দেশের নাগরিকরা আইফোনগুলো ত্যাগ করে আইয়া টি ওয়ান ব্যবহার করুক যা শক্তিশালী এবং নিরাপদ। রাশিয়ান স্টেট ডুমার সদস্য মারিয়া বুটিনা সোশ্যাল মিডিয়ায় দাবি করেছেন, “আপনি কি জানেন যে, অ্যাপলের থেকেও একজন ভাল ভদ্রলোক বনের মধ্য দিয়ে যাতায়াত করেন! আমার প্রিয়জন, বন্ধুরা আপনারা একবার আইয়া টি ওয়ান স্মার্টফোনের সঙ্গে পরিচয় করে নিন।” বুটিনা তাঁর ইনস্টাগ্রাম পেজে এই আইয়া টি ওয়ান ফোনটি সম্পর্কে ভিডিয়ো প্রকাশ করে তার খুঁটিনাটি সম্পর্কে জানিয়েছেন। একপ্রকার আনবক্সিং ভিডিয়ো শেয়ার করেছেন তিনি। এখন প্রশ্ন হচ্ছে, এই আইয়া টি ওয়ান ফোনটি কি কোনও দিক থেকে আইফোনের বিকল্প হতে পারে?

আইয়া টি ওয়ান স্মার্টফোন সম্পর্কে যে ৫ বিষয় না জানলেই নয়

১) রাশিয়ান সংস্থা স্মার্টইকো সিস্টেম এই আইয়া টি ওয়ান স্মার্টফোনটি তৈরি করেছে। রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা রস্টেক-এর একটি সহযোগী কোম্পানি হল এই স্মার্টইকো সিস্টেম। একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, রাশিয়ান মিনিস্ট্রি একসঙ্গে প্রায় ৫ লাখ ইউনিট আইয়া টি ওয়ান স্মার্টফোন অর্ডার করেছিল এক বছর আগে এবং তা ছিল কেবল মাত্র রাশিয়ান মিনিস্ট্রির ব্যবহারের জন্য। ফোনটির দাম ১৫,০০০ রাশিয়ান রুবেল, যা ভারতীয় মুদ্রায় প্রায় ১০,৮০০ টাকা।

২) মূলত রাশিয়ান সরকারের উপরে ফোকাস করে তৈরি করা এই স্মার্টফোনে রয়েছে অরোরা অপারেটিং সিস্টেম যা ডেভেলপ করেছে জোলা (সেইলফিশ অপারেটিং সিস্টেম, স্বতন্ত্র লিনাক্স-ভিত্তিক মোবাইল সফ্টওয়্যার)। গ্রাহকদের জন্য এই অপারেটিং সিস্টেম তৈরি করা হয়েছে অ্যান্ড্রয়েড ১১ সংস্করণে। এই ফোনটি এমন ভাবেই তৈরি করা হয়েছে, যার দ্বারা ডেটা লঙ্ঘনের বিরুদ্ধে সুরক্ষিত রাখা সম্ভব।

৩) মূলত প্রাইভেসির দিকটায় জোর দিয়ে এই ফোন তৈরি করা হয়েছে। এই ডিভাইসে রয়েছে মেকানিক্যাল সুইচ, যার সাহায্যে দরকারের সময় ফোনের ক্যামেরা এবং মাইক্রোফোন ডিসেবল করা যেতে পারে। হার্ডওয়্যার সেটআপে রয়েছে বিশেষ এলইডি লাইট, যা ক্যামেরা অন থাকার সময়ে ইউজারদের অ্যালার্ট করতে পারে।

৪) আইয়া টি ওয়ান স্মার্টফোনে একটি ৬.৫ ইঞ্চির ৬০ হার্ৎজ় ডিসপ্লে রয়েছে। পারফর্ম্যান্সের জন্য এই ফোনে একটি মিডিয়াটেক হেলিও পি৭০ প্রসেসর দেওয়া হয়েছে। এছাড়াও রয়েছে ৪জিবি পর্যন্ত র‌্যাম এবং ৬৪জিবি পর্যন্ত স্টোরেজ। এনএফসি সাপোর্ট করে ফোনটি। দেওয়া হয়েছে একটি ফিঙ্গারপ্রিন্ট রিডারও।

৫) একটি ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে এই আইয়া টি ওয়ান হ্যান্ডসেটে। প্রাইমারি সেন্সর হিসেবে রয়েছে একটি ১২ মেগাপিক্সেল সেন্সর এবং সেকেন্ডারি ক্যামেরা হিসেবে একটি ৫ মেগাপিক্সেল ক্যামেরা দেওয়া হয়েছে। সেলফির জন্য রয়েছে একটি ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। শক্তিশালী একটি ৪০০০এমএএইচ ব্যাটারি থাকছে, যা ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

ফিচার্স ও স্পেসিফিকেশনস থেকে একটা বিষয় পরিষ্কার যে, আইফোনের থেকে অনেকটাই পিছিয়ে এই আইয়া টি ওয়ান। তবে যে একটা বিশেষ দিকে ফোনটি কোনও রকম আপোস করে না, তা হল সিকিওরিটি। সবথেকে গুরুত্বপূর্ণ ফিচার হল, জরুরি সময়ে ফোনের মাইক ও ক্যামেরা একপ্রকার নষ্ট করে ফেলার ক্ষমতা। পাশাপাশি এমনই সফ্টওয়্যার দেওয়া হয়েছে, যা হ্যাকিং থেকে আইয়া টি ওয়ান ফোনটিকে সর্বদা সুরক্ষিত রাখতে পারবে।

আরও পড়ুন: মাত্র ৩৯৯ টাকায় অ্যামাজনে লাভা এক্স২ কেনার সুযোগ, সবে লঞ্চ হয়েছে, এর মধ্যেই অফার!

আরও পড়ুন: মধ্যবিত্তের আয়ত্তের মধ্যেই লঞ্চ হল রিয়েলমি সি৩৫, ডিসপ্লে ৬.৬ ইঞ্চির, ৫০ মেগাপিক্সেল ক্যামেরা, ও ইউনিসক প্রসেসর

আরও পড়ুন: স্মার্টফোনে আপনার ওয়াই-ফাই সিগন্যালের শক্তি বাড়ানোর ৮ মোক্ষম দাওয়াই