Hero GoPro 10: বাজারে আসতে চলেছে গোপ্রোয়ের লেটেস্ট মডেল, থাকছে একগুচ্ছ নতুন ফিচার, কত দাম হবে?

গত বছরের শুরুতে গোপ্রোয়ের বিক্রি কিছুটা নিস্তেজ ছিল। হিরো ৯ ব্ল্যাকের লঞ্চ কোম্পানিকে আরও ইউনিট বিক্রি করতে সাহায্য করেছিল।

Hero GoPro 10: বাজারে আসতে চলেছে গোপ্রোয়ের লেটেস্ট মডেল, থাকছে একগুচ্ছ নতুন ফিচার, কত দাম হবে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 8:44 AM

গোপ্রো বৃহস্পতিবার তার লেটেস্ট অ্যাকশন ক্যামেরা, হিরো ১০ ব্ল্যাকের কথা ঘোষণা করেছে। একটি আপগ্রেডেড প্রসেসর এবং সামগ্রিক কর্মক্ষমতা আরও উন্নত করার কথা জানানো হয়েছে সংস্থার তরফ থেকে। এই  নতুন ক্যামেরার দাম ৫৪,৫০০ টাকা হবে। নভেম্বরের শুরুর দিকে আমাজন, ফ্লিপকার্ট, ক্রোমা এবং অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে এই ক্যামেরা বিক্রি করা শুরু হবে।  আন্তর্জাতিকভাবে, GoPro Hero 10 Black এর দাম ৪৯৯ ডলার। কিন্তু যদি আপনি ৫০ ডলারের  একটি বার্ষিক সাবস্ক্রিপশন বেছে নেন, তাহলে এই দাম ৩৯৯ ডলারে নেমে আসে। মার্কিন যুক্তরাষ্ট্রে এই ক্যামেরা ইতিমধ্যেই কেনার জন্য উপলব্ধ।

নতুন গোপ্রো হিরো ১০ গত বছরের হিরো ৯ কে সফলভাবে প্রতিস্থাপন করেছে। এই ক্যামেরা বিশ্বব্যাপী প্যান্ডামিকের মধ্যেই চালু হয়েছিল।  হিরো ১০ লঞ্চ হওয়ার সঙ্গে সঙ্গেই GoPro তার অ্যাকশন ক্যামেরা লাইনআপকে পরিমার্জিত করেছে। ফলস্বরূপ, হিরো ৯ এবং হিরো ৮ উভয়েরই দাম কমছে।  ভারতে এখন এদের দাম যথাক্রমে ৪৩,০০০ এবং ৩১,০০০ টাকা।

হিরো ১০ দেখতে ঠিক তার আগের মডেলের মতোই, কিন্তু এটা আরো শক্তিশালী জিপি২ প্রসেসর অফার করে। ক্যামেরার সামনে একটি ছোট প্রিভিউ ‘সেলফি’ স্ক্রিন সহ এটি এখনও পর্যন্ত হিরোর সবচেয়ে কমপ্যাক্ট মডেল। এই ক্যামেরাটি ভ্লোগার এবং সেলফি অনুরাগীদের কথা ভেবে তৈরি করা হয়েছে যাতে তাঁরা এই সামনের স্ক্রিনটির যথাযথ ব্যবহার করতে পারেন। নতুন অ্যাকশন ক্যামেরাটি ৬০ এফপিএসে ৫.৩কে-এর মসৃণ শট নিতে পারবে। এছাড়াও ১২০ এফপিএসে ৪কে ভিডিয়ো রেকর্ডিং করা যাবে। এটি গত বছরের মডেল থেকে একটি বড় লাফ দিয়েছে। আগে ৬০ এফপিএসে ৪কে বা ৩০ এফপিএসে ৫কে রেকর্ডিংয়েই এটা সীমাবদ্ধ ছিল। এছাড়াও হিরো ১০, ২৪০ এফপিএসে ২.৭কে রেকর্ডিং করতে পারে।

নতুন ক্যামেরাটিতে ২৩ মেগাপিক্সেলের সেন্সর আছে। এর আগের মডেলে ২০ মেগাপিক্সেলের সেন্সর ছিল। GoPro স্থির ছবি তোলার ক্ষেত্রে, বিশেষ করে কম আলতে, এই অ্যাকশন ক্যামেরা আরও ভাল ভাবে ব্যবহার করা যাবে বলে জানিয়েছে। হিরো ৯ এর মতো, হিরো ১০ ব্ল্যাক ক্যামেরাটি জুম এবং টিম কলগুলির জন্য ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করা যাবে। আপডেটেড মডেলটির পিছনে এখনও বড় আকারের টাচেবল ওয়াইডস্ক্রিন রয়েছে। এছাড়াও এর টেকসই বিল্ড-ক্যামেরাটি ১০ ​​মিটার পর্যন্ত ওয়াটার রেসিসটেন্ট।

GoPro অ্যাকশন ক্যামেরাগুলি খেলাধুলা এবং অ্যাডভেঞ্চার প্রেমীদের লক্ষ্য করে তৈরি করা হয় যাঁরা সার্ফিং, স্কিইং এবং অন্যান্য ক্রিয়াকলাপের সময় কমপ্যাক্ট ক্যামেরা বহন করতে পছন্দ করেন। এর আগে মনে করা হয়েছিল যে স্মার্টফোনগুলি GoPro-এর মতো ডিভাইসকে ধ্বংস করে দিতে পারে। তবে, এই ধারণা একেবারেই ভুল প্রমাণ করে দিয়েছে এই অ্যাকশন ক্যামেরার সংস্থা। যদিও গত বছরের শুরুতে গোপ্রোয়ের বিক্রি কিছুটা নিস্তেজ ছিল। হিরো ৯ ব্ল্যাকের লঞ্চ কোম্পানিকে আরও ইউনিট বিক্রি করতে সাহায্য করেছিল।

আরও পড়ুন: অ্যানড্রয়েড ফোনের কোন কোন জনপ্রিয় ফিচার দেখা যাবে না আইফোন ১৩ সিরিজে?

আরও পড়ুন: ভারতে আসছে iOS 15 এবং iPadOS 15, কোন কোন অ্যাপেল ডিভাইসে কাজ করবে? দেখে নিন