Youtube Video Download: এবার নিমেষের মধ্যেই ইউটিউবে ভিডিয়ো ডাউনলোড করুন

কপিরাইট ফ্রন্টে, যতক্ষণ আপনি আপনার নিজের ব্যক্তিগত অফলাইন ব্যবহারের জন্য একটি ভিডিয়ো ডাউনলোড করছেন, আপনি আইনগতভাবে সুরক্ষিত।

Youtube Video Download: এবার নিমেষের মধ্যেই ইউটিউবে ভিডিয়ো ডাউনলোড করুন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 12:24 PM

ইউটিউবে কোটি কোটি ভিডিয়ো আছে। আজকের দিনে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ছাড়া সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপগুলির মধ্যে একটা হল ইউটিউব। কিছু কিছু ক্ষেত্রে তো ফেসবুকের থেকেও বেশি সময় আমাদের ইউটিউবে কেটে যায়। ইউটিউবে অনন্তকালের জন্য ভিডিয়ো সংরক্ষিত থাকে। কিন্তু, আপনার কোনও একটা পছন্দের ভিডিয়ো ধরুন আপনার দেখার ইচ্ছে হল। আর তখনই আপনার ইন্টারনেট পরিষেবাইয় গোলমাল দেখা দিয়েছে। আপনার মনে হতেই পারে, স্ট্রিমিংয়ের বদলে ভিডিয়োটা ডাউনলোড করা থাকলে বিশেষ সুবিধা হতো। কিন্তু ইউটিউবে প্রিমিয়াম অ্যাকাউন্ট না থাকাকালীন কি আপনি ভিডিয়ো ডাউনলোড করতে পারবেন? আর সেক্ষেত্রে সেটা কি আদেও আইনি হবে?

কপিরাইট ফ্রন্টে, যতক্ষণ আপনি আপনার নিজের ব্যক্তিগত অফলাইন ব্যবহারের জন্য একটি ভিডিয়ো ডাউনলোড করছেন, আপনি আইনগতভাবে সুরক্ষিত। যখন আপনি ইউটিউবের জন্য গুগলের পরিষেবার শর্তাবলী খেয়াল করে দেখবেন, সেখানে স্পষ্ট লেখা আছে যে আপনি ইউটিউবের কোনও ভিডিয়ো ডাউনলোড করতে পারবেন না আর যদি আপনি কোনও থার্ড পার্টি সোর্স থেকে ডাউনলোড করেও থাকেন, সেগুলি আপনি আপনার নিজের কাজে ব্যবহার করতে পারবেন না। কিন্তু, এমনটা কোথাও বলা নেই যে আপনি নিজের মতো করে ভিডিয়োটা ডাউনলোড করে উপভোগ করতে পারবেন না।

ডাউনলোড করার আরেক্তা বড় কারণ হলো, ইউটিউবের অ্যাড সিস্টেম। আমাদের অনেকেরই বিজ্ঞাপনে অরুচি আছে। তাই, বিজ্ঞাপন থেকে মুক্তি পেতে আমরা অনেকেই ইউটিউব থেকে ভিডিয়ো ডাউনলোড করে রাখি যাতে একদম কোনও বিরতি ছাড়াই আমরা সেই ভিডীয়োর মজা নিতে পারি। আর ঠিক এই কারণেই ইউটিউব ভিডিয়ো ডাউনলোড করার অনুমতি দেয় না। কারণ, ইউটিউব যে অ্যাডগুলো চালায় সেগুলো থেকে প্রাপ্ত টাকাই ভিডিয়ো নির্মাতাদের কাছে পাঠানো হয়। এভাবেই এত বড় একটা প্ল্যাটফর্ম চলে আসছে।

ইউটিউবে আপনি চাইলেই খুব সহজেই পছন্দের ভিডিয়ো শেয়ার করতে পারবেন। কিন্তু ডাউনলোড করার সুবিধা আপনি পাবেন না। কিছু কিছু ক্ষেত্রে প্রিমিয়াম অ্যাকাউন্ট যাঁদের আছে তাঁরা ভিডিয়ো ডাউনলোড করে রাখতে পারেন যেটা ১ মাস পর নিজে থেকেই আপনার ডিভাইস থেকে মুছে যায়। 

তাও, কিছু কিছু সহজ উপায় আছে যার মাধ্যমে আপনি ভিডিয়ো ডাউনলোড করে নিজের ব্যক্তিগত মনোরঞ্জনের জন্য সেগুলো ব্যবহার করতে পারবেন। এদের মধ্যে অন্যতম উপায় হল ভিডিয়োর লিঙ্ক কপি করে সেটি থেকে ভিডিয়োটি ডাউনলোড করে নেওয়া। এর জন্য আপনাকে নীচের ধাপগুলি মেনে চলতে হবে:

প্রথম ধাপ: ইউটিউবে পছন্দের ভিডিয়োটি বেছে নিন। তারপর ভিডিয়ো প্লেয়ারের ডান দিকে ওপরে শেয়ার অপশনে ট্যাপ করুন। এবার অনেকগুলো অপশনের মধ্যে থেকে ‘কপি লিঙ্ক’-এ ট্যাপ করুন।

দ্বিতীয় ধাপ: এবার গুগলে লিখুন ইউটিউব ভিডিয়ো ডাউনলোড। যে লিঙ্কগুলি আসবে, যে কোনও একটা বেছে নিন।

তৃতীয় ধাপ: এবার কপি করা লিঙ্কটি এই নতুন সাইটের ফাঁকা বক্সে পেস্ট করে দিন। তারপর ডাউনলোড অপশনে ক্লিক করলেই আপনার ভিডিয়ো নির্দিষ্ট গন্তব্যে ডাউনলোড হয়ে যাবে।

এছাড়া থার্ড পার্টি সফটওয়্যার যেমন ইউটিউব ভ্যান্সডের ইউজাররাও খুব সহজেই ইউটিউবের মধ্যেই অনেক ভিডিয়োর ক্ষেত্রে ডাউনলোড অপশন পেতে পারেন।

আরও পড়ুন: ভারতের একাধিক শহরে ‘ডাউন’ ইনস্টাগ্রাম! ফিড থেকে রিলস, ডিএমের ক্ষেত্রেও সমস্যা