Instagram Down: ভারতের একাধিক শহরে ‘ডাউন’ ইনস্টাগ্রাম! ফিড থেকে রিলস, ডিএমের ক্ষেত্রেও সমস্যা

ইনস্টাগ্রামের ফিড এবং ডিএমের পাশাপাশি কোনও ইউজার নিজের অ্যাকাউন্ট খুলতে গেলেও সমস্যার সম্মুখীন হচ্ছিলেন। আইওএস এবং অ্যানড্রয়েড, দুই ভার্সানেই ছিল সমস্যা।

Instagram Down: ভারতের একাধিক শহরে 'ডাউন' ইনস্টাগ্রাম! ফিড থেকে রিলস, ডিএমের ক্ষেত্রেও সমস্যা
বিশ্বের একাধিক জায়গাতেই ভারতের মতো ইনস্টাগ্রাম ডাউন হয়েছিল।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 10:21 PM

বিশ্বের বিভিন্ন জায়গায় আচমকাই ব্যাঘাত ঘটেছে ইনস্টাগ্রামের পরিষেবায়। যদিও এর কোনও সঠিক কারণ জানা যায়নি। Downdetector- এর রিপোর্ট অনুযায়ী ভারতীয় সময় ১১টা ৩০মিনিট নাগাদ এই সমস্যা শুরু হয়েছিল। পরিষেবায় সবচেয়ে এবশি গন্ডগোল দেখা গিয়েছিল ভারতীয় সময় ১২টা ৩০মিনিট নাগাদ। এই Downdetector সংস্থা আসলে বিভিন্ন ইন্টারনেট আউটরেজ অর্থাৎ নেট মাধ্যম এবং সোশ্যাল মিডিয়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার ক্ষেত্রে নজরদারি চালায়। জানা গিয়েছে, ইনস্টাগ্রামের এইসব সমস্যা ভারতেই সবচেয়ে বেশি দেখা গিয়েছে। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাইয়ের মতো বড় বড় শহরে সবচেয়ে বেশি দেখা গিয়েছে এই সমস্যা। ইনস্টাগ্রামের পেরেন্ট সংস্থা ফেসবুক অবশ্য এখনও পর্যন্ত প্রকাশ্যে এই সমস্যা নিয়ে কোনও বার্তা দেয়নি। তবে সমস্যা দেখা দেওয়ার ঘণ্টা দুয়েক পর তা সমাধানের চেষ্টা শুরু করেছিল ইনস্টাগ্রামের এই পেরেন্ট সংস্থা।

ইনস্টাগ্রামের এই সমস্যা কেন দেখা দিয়েছিল তা অবশ্য এখনও জানা যায়নি। ইনস্টাগ্রামের পেরেন্ট সংস্থা ফেসবুক জনসমক্ষে এই সমস্যার ব্যাপারে কোনও তথ্য দেয়নি। বেশ অনেকক্ষণের জন্য ইনস্টগ্রামের ফিড সঠিক ভাবে কাজ করছিল না। অর্থাৎ ছবি কিংবা ভিডিয়ো বা রিলস দেখা যাচ্ছিল না ঠিলবানে। আপলোডও করতে সমস্যা হচ্ছিল। এর পাশাপাশি ইনস্টাগ্রামের ‘ডিরেক্ট মেসেজ’ বা ডিএম ফিচারেও সমস্যা দেখা দিয়েছিল। তবে সমস্যা নিয়ে জনসমক্ষে আলোচনা না করলেও, ফেসবুক কিন্তু ইনস্টাগ্রামের এই সমস্যার কথা জানার পরই তা সমাধানের চেষ্টায় নেমেছিল। কারণ ইউজাররা যে হারে অভিযোগ জমা করছিলেন, তার হার বেশ খানিকক্ষণ পরই কমতে থাকে। আইওএস এবং অ্যানড্রয়েড, দুই ভার্সানেই দেখা দিয়েছিল এই সমস্যা।

ইনস্টাগ্রামের ফিড এবং ডিএমের পাশাপাশি কোনও ইউজার নিজের অ্যাকাউন্ট খুলতে গেলেও সমস্যার সম্মুখীন হচ্ছিলেন। তবে দুপুরের দিকে ভারতীয় সময় ২টো ১০মিনিট নাগাদ এই সমস্যার সমাধান হয়ে গিয়েছিল আইওএস এবং অ্যানড্রয়েড ভার্সানে। সময়ের সঙ্গে সঙ্গে সমাধান হয়েছিল ইনস্টাগ্রাম রিলসেরও।

অন্যদিকে জানা গিয়েছে, এবার থেকে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলার জন্য ইউজারদের ‘বার্থ ডে ডিটেলস’ অর্থাৎ জন্ম সংক্রান্ত তথ্য দিতে হবে। সমস্ত ইউজারদের জন্য এই ফিচার বাধ্যতামূলক করা হবে। জন্ম তারিখ না দিলে অ্যাকাউন্ট চালানো যাবে না ইনস্টাগ্রামে। বিশেষজ্ঞদের মতে, সম্ভবত ইউজাররা কে কোন বয়সী সেটাই দেখতে চাইছেন ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। আর সেই অনুযায়ীই তাঁদের নিউজ ফিডে কনটেন্ট দেওয়া হবে। তাই জন্যই সব ইউজারের ক্ষেত্রে জন্ম তারিখের অপশন ফিল-আপ করা বাধ্যতামূলক করা হচ্ছে ইনস্টাগ্রামে। তরুণ প্রজন্মকে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়াজনিত সমস্যা থেকে নিরাপদে রাখার চেষ্টায় ইনস্টাগ্রাম, বেশ কিছু নতুন ফিচার তৈরি করেছে। সেগুলো সঠিক ভাবে চালানোর জন্য সমস্ত ইউজারদের সঠিক বয়স জানা অত্যন্ত প্রয়োজন।

আরও পড়ুন- Telegram: বিশ্বব্যাপী এক বিলিয়নের বেশি ডাউনলোড! সবচেয়ে বেশি জনপ্রিয়তা ভারতে