WhatsApp Tips: হোয়াটসঅ্যাপে আসা দরকারি ছবি ডিলিট করে ফেলেছেন? রিকভার করার সহজ ৪ পদ্ধতি জেনে নিন

Tricks To Recover Deleted WhatsApp Images: হোয়াটসঅ্যাপে কোনও ছবি ডিলিট করে ফেললে খুব সহজেই তা ফেরাতে পারেন, কী ভাবে, এখনই জেনে নিন।

WhatsApp Tips: হোয়াটসঅ্যাপে আসা দরকারি ছবি ডিলিট করে ফেলেছেন? রিকভার করার সহজ ৪ পদ্ধতি জেনে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 3:13 PM

হোয়াটসঅ্যাপ এই মুহূর্তে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। পার্সোনাল বা প্রফেশনাল – ঝটপট মেসেজ পাঠানোর ক্ষেত্রে আমাদের এক মাত্র ভরসা এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। সকাল থেকে অগুনতি মেসেজ আমাদের হোয়াটসঅ্যাপে আসতে থাকে। পাল্লা দিয়ে ঢুকতে থাকে ছবি, ভিডিয়ো বা ভয়েস নোট-সহ একাধিক মিডিয়া। কখনও সেই সব মিডিয়া আমরা ভুলবশত ডিলিট করে ফেলি। কখনও আবার ইচ্ছে করেই হোয়াটসঅ্যাপের ছবি-ভিডিয়ো ডিলিট করে দিই। কিন্তু ভুলবশত কোনও ছবি ডিলিট করে ফেললে তা ফিরে পেতে আমাদের পায়ের ঘাম মাথায় ওঠার উপক্রম হয়। হোয়াটসঅ্যাপের ছবি ডিলিট করে ফেললে তা ফিরিয়ে নিয়ে আসার একাধিক পদ্ধতি রয়েছে – এক নজরে দেখে নেওয়া যাক।

১) অটোমেটিক্যালি সেভ হওয়া ডিলিটেড হোয়াটসঅ্যাপ ছবি কী ভাবে ফেরাবেন?

অ্যান্ড্রয়েড এবং আইফোন দুই ক্ষেত্রেই হোয়াটসঅ্যাপ আপনার চ্যাট থেকে একাধিক ছবি বাই ডিফল্ট অটোমেটিক্যালি ডাউনলোড করে রেখে দেয়। এমন ভাবে ডাউনলোড হওয়া কোনও ছবি আপনি ডিলিট করে ফেললে আপনার ফোনের ফটোজ় অ্যাপে খেয়াল রাখতে হবে (আইফোনের ক্ষেত্রে)। গুগল ফটোজ় অ্যাপ বা গ্যালারি অপশনে যেতে হবে অ্যান্ড্রয়েড ইউজারদের। এখানে আপনার সেই ডিলিটেড ছবিটি যদি খুঁজে না পান তাহলে ফোনের ক্লাউড স্টোরেজে চলে যান। সেখানে গিয়ে ক্যামেরা আপলোডস, ক্যামেরা রোলস বা এমনই সমতুল্যের কিছু ফোল্ডারে খুঁজে পেয়ে যাবেন সেই ডিলিট হওয়া ছবিটি বা ছবিগুলি।

২) অন্যদের পাঠানো ডিলিটেড হোয়াটসঅ্যাপ ছবি কী ভাবে ফেরাবেন?

আপনার হোয়াটসঅ্যাপে অন্য কেউ ছবি পাঠালে আর তা যদি আপনি ডিলিট করে দেন, তাহলে সেই ব্যক্তিগত চ্যাট বা গ্রুপ চ্যাটে একবার চলে যান। চ্যাটের ঠিক যে অংশে ছবিটি ছিল, সেখানে ফিরে যান। প্রেরকের কাছে যদি তার একটি কপি থেকে থাকে, তা হলে সেখানে ডাউনলোড অপশন দেখানো হবে। সেখানে ক্লিক করলেই আপনি ডিলিট হওয়া ছবিটি ফেরাতে পারবেন। আর তার কপি যদি তিনি না রেখে দেন, তাহলে সেই ছবিটি আর এক পাঠাতে বলুন প্রেরককে। গ্রুপ চ্যাটে যদি এমন কোনও কাণ্ড ঘটে থাকে, তাহলে সেই ছবি ফেরানো খুবই কঠিন একটা কাজ হতে পারে।

৩) হোয়াটসঅ্যাপ ব্যাকআপ থেকে ডিলিটেড ছবি কী ভাবে ফেরাবেন?

অ্যান্ড্রয়েড (গুগল ড্রাইভ) বা আইফোন (আইক্লাউড) দুই ধরনের ডিভাইসের ক্ষেত্রেই আপনার হোয়াটসঅ্যাপ ব্যাকআপ থেকে ডিলিটেড কোনও ছবি ফেরানো যেতে পারে। আপনার কাছে যদি চ্যাটের ব্যাকআপ থাকে, তাহলে সেখান থেকে ছবি ফিরিয়ে নিয়ে আসা খুবই সহজ কাজ হতে পারে। কিন্তু আপনার কাছে যদি ব্যাকআপ না থাকে তাহলে বড় সমস্যায় পড়তে হতে পারে। চ্যাট ব্যাকআপ তৈরি করার জন্য আপনাকে ফোন থেকে প্রথমে হোয়াটসঅ্যাপ খুলতে হবে। তার পরে সেটিংস অপশনে গিয়ে প্রথম চ্যাট এবং তার পরে চ্যাট ব্যাকআপ অপশনে ট্যাপ করতে হবে।

৪) অ্যান্ড্রয়েড ডিভাইসের স্টোরেজ থেকে কোনও হোয়াটসঅ্যাপ ছবি ডিলিট হয়ে গেলে কী ভাবে ফেরাবেন?

মনে রাখবেন যে, আপনার হোয়াটসঅ্যাপে আসা যে কোনও ছবি বা ভিডিয়ো আপনার ফোনেই আলাদা একটি ফোল্ডারে সেভ করে রাখে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। আর এই কারণেই আপনি যদি কোনও ছবি ডিলিট করে ফেলেন তাহলে সেই ইন্টারনাল ফোল্ডার থেকে তা ফিরিয়ে নিয়ে আসা সম্ভব খুব সহজেই। তার জন্য আপনার ফোনের ইন্টারনাল মেমোরিতে যেতে হবে এবং তার পরে হোয়াটসঅ্যাপে গিয়ে আবার মিডিয়া অপশনে ক্লিক করতে। সব শেষে আপনাকে হোয়াটসঅ্যাপ ইমেজেস অপশনে যেতে হবে।

হোয়াটসঅ্যাপে আসা যে কোনও ছবি আপনি এই ফোল্ডার থেকে পেয়ে যাবেন। পাশাপাশি আবার কাউকে কোনও ছবি পাঠালে সেন্ট অপশন থেকেও তা ফিরিয়ে নিয়ে আসতে পারবে, যদি তা ডিলিট হয়ে যায়। মনে রাখতে হবে, এই ধরনের কোনও ফিচার কিন্তু আইওএস ব্যবহারকারীদের জন্য নেই।

আরও পড়ুন: ফ্রি-তে ডাউনলোড করে স্পাইডার-ম্যান নো ওয়ে হোম দেখলেন নাকি? ব্যাঙ্ক অ্যাকাউন্টটা একবার চেক করে নিন প্লিজ!

আরও পড়ুন: অ্যাকাউন্টে কত টাকা পড়ে? এবার হোয়াটসঅ্যাপেও জানতে পারবেন, পদ্ধতিটা জেনে নিন

আরও পড়ুন: খুব সাবধান! আপনার ব্যক্তিগত, আর্থিক তথ্য প্রকাশ্যে নিয়ে আসতে পারে হোয়াটসঅ্যাপের এই প্রতারণাচক্র