Instagram Threads App: ডিসেম্বরে থ্রেডস অ্যাপ বন্ধ করছে ইনস্টা, আসছে ফিড পোস্টে মিউজিক যোগ করার নতুন অপশন…

Instagram Threads DM Chat Shut Down: ইনস্টাগ্রাম-এর স্ট্যান্ড অ্যালন মেসেজিং অ্যাপ থ্রেডস বন্ধ হতে চলেছে। শীঘ্রই ইউজারদের কাছে এই মর্মে একটি নোটিশও পাঠানো হবে বলে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে।

Instagram Threads App: ডিসেম্বরে থ্রেডস অ্যাপ বন্ধ করছে ইনস্টা, আসছে ফিড পোস্টে মিউজিক যোগ করার নতুন অপশন...
সরাসরি মেসেজ পাঠানোর নিজস্ব থ্রেডস অ্যাপ বন্ধ করছে ইনস্টাগ্রাম
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 1:38 PM

বড় সিদ্ধান্ত ইনস্টার। স্ন্যাপচ্যাট-এর মতো অ্যাপ থ্রেডস বন্ধ করছে মেটা-র সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ২০১৯ সালেই লঞ্চ হয়েছিল এই থ্রেডস অ্যাপ। এই আপডেটের ফলে এবার থেকে ইনস্টাগ্রাম ইউজাররা একটি প্রম্প্ট দেখতে পাবেন, যেখান থেকে সরাসরি ইনস্টা অ্যাপে ফিরে যাওয়া যাবে। এদিকে আবার স্বতন্ত্র ভাবেই এবার থেকে কিছু বাছাই করা ইউজারের জন্য মিউজিক যোগ করতে দিচ্ছে ইনস্টাগ্রাম – যা ইতিমধ্যে রিলস এবং স্টোরিজ়-এর জন্য রয়েছে। ব্রাজ়িল, তুর্কির পাশাপাশি ভারতেও এই ফিচার টেস্ট করা হয়েছিল সর্বপ্রথম।

সংবাদমাধ্যম টেকক্রাঞ্চ-এর একটি রিপোর্ট থেকে সম্প্রতি জানা গিয়েছে, ডিসেম্বরের শেষ দিক থেকেই থ্রেডস সাপোর্ট বন্ধ করবে ইনস্টাগ্রাম। ২৩ নভেম্বর থেকেই ইউজাররা এই ফিচার চলে যাওয়ার নোটিফিকেশনটি একটি ইন-অ্যাপ নোটিশের মাধ্যমে দেখতে পারবেন। রিভার্স ইঞ্জিনিয়ার অ্যালেজ়ান্দ্রো পালুজ্জ়ি সর্বপ্রথম ইনস্টাগ্রাম-এর এই ডেভেলপমেন্ট নজরে আনেন। প্রমাণ সাপেক্ষে সোশ্যাল মিডিয়ায় তিনি একটি স্ক্রিনশটও প্রকাশ করেছেন, যেখানে গ্রাহকদের কাছে ইনস্টাগ্রাম এই সংক্রান্ত যে নোটিফিকেশন পাঠাবে, তা দেখা গিয়েছে।

অ্যান্ড্রেয়ড এবং আইওএস দুই ডিভাইসের ক্ষেত্রেই ইনস্টাগ্রাম-এর ইমেজ-সেন্ট্রিক মেসেজিং থ্রেড অ্যাপ লঞ্চ হয়েছিল ২০১৯ সালে। স্ন্যাপচ্যাট-এর সঙ্গে এই অ্যাপের একাধিক মিল রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল, ইউজাররা নিজেদের ছবি বা ভিডিয়ো একটি ভিজ়ুয়াল ফর্মে কাছের বন্ধুদের কাছে পাঠানো যায়। গত বছর থেকে এখানে অতিরিক্ত সংযোজন হিসেবে আর কাছের বন্ধু নয়, যে কোনও ইউজারকে পাঠানোর অপশনটিও যোগ হয়ে যায়।

কিন্তু কী কারণে এই থ্রেডস বন্ধ করা হচ্ছে, সে বিষয়ে ইনস্টাগ্রাম-এর তরফ থেকে নির্দিষ্ট ভাবে কোনও কারণ জানানো হয়নি। যদিও মেটা-র এক মুখপাত্র সংবাদমাধ্যম গ্যাজেটস ৩৬০-এর কাছে দাবি করেছেন, ফোটো-শেয়ারিং এই প্ল্যাটফর্ম এবার ইনস্টাগ্রাম-এর মাধ্যমেই ইউজাররা কী ভাবে বন্ধুবান্ধব, কাছের মানুষের সঙ্গে কানেক্ট করছেন, সেই দিকে ফোকাস করবে। তাঁর কথায়, “আমরা থ্রেডে থাকা মজাদার এবং অনন্য ফিচারগুলিকে মূল ইনস্টাগ্রাম অ্যাপে নিয়ে আসছি এবং ইনস্টাগ্রাম-এর ইউজাররা তাঁদের ঘনিষ্ঠ বন্ধুদের সঙ্গে আরও ভাল ভাবে সংযোগ করতে পারে এমন উপায় তৈরি করছি। আমরা আশা করি, প্রধান অ্যাপে এই সমস্ত বৈশিষ্ট্য এবং ক্ষমতা তুলে দেওয়ার কাজটি মানুষের জন্য ইনস্টা ব্যবহার আরও সহজ করে তুলবে৷”

থ্রেডস বন্ধ করার পাশাপাশি মেটা-র নিজস্ব প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম ফিড পোস্টে ইউজারদের মিউজিক যোগ করতে দেওয়ার ফিচারটি পরীক্ষা করছে। এর সাহায্যে এবার থেকে ইনস্টা ব্যবহারকারীরা গান বা কোনও মিউজিক ট্র্যাক ছবি বা ভিডিয়োর সঙ্গে যোগ করতে পারবেন। এমন কি সেটি নিজেদের ফিডে শেয়ারও করা যাবে। ইউজার একবার সেই গান বা ট্র্যাকে ট্যাপ করলেই তাঁকে একটি অডিও পেজে নিয়ে যাওয়া হবে। সেখানেই তাঁরা দেখতে পাবেন যে, প্রতিটি পিড পোস্টে একই গান বা ট্র্যাক ব্যবহৃত হয়েছে।

এই বিষয়ে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে ইনস্টাগ্রাম-এর তরফ থেকে বলা হচ্ছে, প্ল্যাটফর্মের গ্লোবাল কমিউনিটির খুব অল্প সংখ্যক ইউজার, যাঁরা ব্রাজ়িল, ভারত এবং তুর্কির মধ্যেই সীমবদ্ধ তাঁদের জন্যই টেস্ট করা হয়েছে। টেস্টিংয়ের পর ব্যবহারকারীরা কী ফিডব্যাক দিচ্ছেন, তার উপরেই নির্ভর করবে কবে এই ফিচার রোলআউট হতে পারে।

আরও পড়ুন: ‘হিংলিশ’ ফিচার পেতে চলেছে গুগল পে, হিন্দি-ইংরেজিতে ভয়েস রেকর্ড করেই সরাসরি অ্যাকাউন্টে টাকা পাঠানো যাবে

আরও পড়ুন: ভিডিয়ো মিটিংয়ে এবার ৫০০ জন যোগ দিতে পারবে, নতুন ফিচার যোগ করল গুগল মিট

আরও পড়ুন: আপনার পরিচয় যাচাই করতে এবার সেলফি ভিডিয়ো চাইবে ইনস্টাগ্রাম!