Instagram Selfie Video Verification: আপনার পরিচয় যাচাই করতে এবার সেলফি ভিডিয়ো চাইবে ইনস্টাগ্রাম!

Instagram Latest Feature: নতুন গ্রাহকদের জন্য সেলফি ভিডিয়োর মাধ্যমে আইডেন্টিটি ভেরিফিকেশন-এর নতুন ফিচার নিয়ে এল ইনস্টাগ্রাম। কী ভাবে এই ফিচার কাজ করবে, জেনে নিন।

Instagram Selfie Video Verification: আপনার পরিচয় যাচাই করতে এবার সেলফি ভিডিয়ো চাইবে ইনস্টাগ্রাম!
ভিডিয়ো সেলফির মাধ্যমে পরিচয় যাচাইয়ের নতুন ফিচার নিয়ে আসছে ইনস্টা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 1:25 PM

গ্রাহকের পরিচিতি ভেরিফিকেশনের জন্য নতুন পদ্ধতি নিয়ে এল ইনস্টাগ্রাম। আপনি যে সত্যিই সেই ব্যক্তি, তার প্রমাণ দিতে এবার থেকে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি ভিডিয়ো সেলফি তুলতে হবে। এই ফিচারের সবথেকে গুরুত্বপূর্ণ দিকটি হল, এর মাধ্যমে ইনস্টাগ্রামে ফেক বা স্পাম অ্যাকাউন্টের নম্বর ব্যাপক হারে কমতে শুরু করবে। তবে মেটা-র এই প্ল্যাটফর্মের পক্ষ থেকে এই বিষয়ে নিশ্চিত ভাবে জানানো হয়েছে যে, এই ফিচার গ্রাহকের কাছ থেকে কোনও বায়োমেট্রিক ডেটা সংগ্রহ করবে না।

কেবল মাত্র গ্রাহকের সঠিক পরিচয় যাচাই করতে এই সেলফি ভিডিয়ো ফিচারটি (Instagram Selfie Video) নিয়ে আসা হয়েছে বলে পরিষ্কার করে জানানো হয়েছে ইনস্টাগ্রামের তরফ থেকে। প্রসঙ্গত, আইডেন্টিটি ভেরিফিকেশনের তখনই প্রয়োজন হবে, যখন একজন নতুন ইউজার এই প্ল্যাটফর্মে রেজিস্টার করবেন। সুতরাং যাঁরা ইতিমধ্যেই ইনস্টা গ্রাহক, তাঁদের পরিচিতি যাচাইয়ে সেলফি ভিডিয়ো তোলার দরকার হবে না।

ইনস্টার এই লেটেস্ট ডেভেলপমেন্ট সর্বপ্রথম নজরে আনেন সোশ্যাল মিডিয়া কনসালটেন্ট ম্যাট নাভারা। তিনিই টুইট করে ইনস্টাগ্রাম-এর এই ভিডিয়ো সেলফি ভেরিফিকেশন (Instagram Selfie Video Verification) পদ্ধতি সম্পর্কে ইউজারদের অবগত করেন। প্রোফাইলটি যে সংশ্লিষ্ট ব্যক্তির এবং তিনিই যে সেই ব্যক্তি তার প্রমাণ দিতে ইউজারকে বিভিন্ন ভাবে সেলফি ভিডিয়ো তুলতে বলা হচ্ছে ইনস্টাগ্রাম-এর তরফ থেকে। লেটেস্ট এই ফিচারের একটি স্ক্রিনশটও প্রকাশ করেছেন ম্যাট। সেখানে লেখা হয়েছে, ‘আপনার মাথা বিভিন্ন দিকে ঘোরানোর জন্য আমাদের একটি ছোট ভিডিও দরকার। এটি আমাদের নিশ্চিত করতে সাহায্য করে যে আপনি একজন প্রকৃত ব্যক্তি এবং আপনার পরিচয় নিশ্চিত করতেই এই পদক্ষেপ৷’

এক বার সেই ভিডিয়ো রেকর্ডেড হয়ে গেলেই কনফার্মেশনের জন্য ইউজারকে সেটি মেটা-র কাছে পাঠাতে হবে। স্ক্রিনশটেই যেমনটা দেখা গিয়েছে, মেটা-র তরফ থেকে পরিষ্কার ভাবে বলা হয়েছে, সেই সেলফি ভিডিয়ো কখনওই ইনস্টাগ্রাম-এ দেখা যাবে না এবং সার্ভার থেকে ৩০ দিনের মধ্যেই ডিলিট হয়ে যাবে। এই সোশ্যাল মিডিয়া জায়ান্টের তরফ একপ্রকার প্রতিশ্রুতি দিয়েই জানানো হয়েছে, এই সেলফি ভিডিয়ো ফেশিয়াল রিকগনিশনের জন্য ব্যবহৃত হবে না। আবার ইউজারের বায়োমেট্রিক তথ্যও সংগ্রহ করা হবে না বলেও ইনস্টা-র তরফ থেকে নিশ্চিত ভাবে বলে দেওয়া হয়েছে।

যেমনটা আমরা আগেই জানিয়েছি, এই ভিডিয়ো সেলফি ভেরিফিকেশন ফিচার ব্যবহৃত হবে শুধু মাত্র নতুন ইউজারদের জন্য। অর্থাৎ যাঁরা ইনস্টাগ্রাম-এর ইউজার, তাঁদের এই সেলফি ভিডিয়ো তুলে পরিচয় যাচাই করার প্রয়োজন হবে না।

এদিকে আবার আরও একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে ইনস্টাগ্রাম। এত দিন যাবৎ কোনও Insta Stories-এর ক্ষেত্রে কেবল মাত্র রিঅ্যাক্ট করার অপশনই ছিল। ডিরেক্ট মেসেজেও দেখা যেত সেই রিঅ্যাকশন। এবার রিঅ্যাকশন-এর পাশাপাশি ইনস্টাগ্রাম স্টোরিজ়-এ যোগ হতে চলেছে ‘লাইক’ অপশন। যদিও কবে নাগাদ এই ফিচারটি রোল আউট হতে চলেছে অর্থাৎ ইউজাররা কবে থেকে ফিচারটি ব্যবহার করতে পারবেন, সে বিষয়ে কোম্পানির তরফ থেকে এখনও পর্যন্ত নির্দিষ্ট করে কিছুই জানানো হয়নি।

আরও পড়ুন: শহরের কোথায় ভিড়ভাট্টা, রেস্তরাঁয় ফাঁকা জায়গা আছে তো? উৎসবের মরশুমে সব প্রশ্নের উত্তর গুগল ম্যাপ-এর কাছে

আরও পড়ুন: স্মার্টফোন কাছে রাখার দরকার হবে না! এই অ্যাপই এবার কম্পিউটারে হোয়াটসঅ্যাপ চালাবে

আরও পড়ুন: ইউটিউবে বন্ধ হয়েছে ডিসলাইক কাউন্ট, সেই সংক্রান্ত ভিডিয়োতেই লাইকের তুলনায় ডিসলাইকের সংখ্যা বেশি!