Google Maps New Features: শহরের কোথায় ভিড়ভাট্টা, রেস্তরাঁয় ফাঁকা জায়গা আছে তো? উৎসবের মরশুমে সব প্রশ্নের উত্তর গুগল ম্যাপ-এর কাছে

Google Maps: গ্রাহকের সুবিধার্থে উৎসবের মরশুমে চারটি নতুন ফিচার নিয়ে আসছে গুগল ম্যাপ। এই সব ফিচারের সাহায্যে আপনার কী কী সুবিধা হতে চলেছে, জেনে নিন।

Google Maps New Features: শহরের কোথায় ভিড়ভাট্টা, রেস্তরাঁয় ফাঁকা জায়গা আছে তো? উৎসবের মরশুমে সব প্রশ্নের উত্তর গুগল ম্যাপ-এর কাছে
গ্রাহকের ঝক্কি কমাতে আসছে গুগল ম্যাপ-এর নতুন ফিচার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 11:45 AM

উৎসবের মরশুমে গ্রাহকদের ঝক্কি দূর করতে চারটি চমৎকার ফিচার্স নিয়ে হাজির হল গুগল। এই চারটি ফিচার্সই যোগ করা হয়েছে গুগল ম্যাপস-এ। সেই ফিচারগুলি হল, এরিয়া বিজ়িনেস, ডিরেক্টরি ট্যাব, রেস্তরাঁর খুঁটিয়ে রিভিউ এবং গ্রসারি বা মুদিদ্রব্য পিকআপের জন্যও আর একটি ফিচার। দুর্দান্ত এই চারটি ফিচারের মধ্যে সবথেকে আকর্ষণীয় হল এরিয়া বিজ়িনেস, যার মাধ্যমে কোনও স্থানে যাওয়ার আগে সেই জায়গার জ্যামজট সম্পর্কে যাবতীয় ধোঁয়াশা কেটে যাবে গ্রাহকদের। এই চারটি ফিচার (Google Maps Four New Features) সম্পর্কে বিশদে যাবতীয় তথ্য জেনে নিন।

এরিয়া বিজ়িনেস –

উৎসবের মরশুমে গুগল ম্যাপস-এ যুক্ত হতে চলেছে এরিয়া বিজ়িনেস নামক চমৎকার একটি ফিচার। গ্রাহকের বাড়ির নিকটবর্তী কোনও এলাকা বা শহরের অন্য কোনও প্রান্ত কতটা ব্যস্ত রয়েছে, নতুন এই ফিচার গ্রাহককে জানিয়ে দিতে পারবে এক লহমায়। পাশাপাশি দিনের বিভিন্ন সময়ে নির্দিষ্ট কোনও জায়গায় কতটা ভিড়ভাট্টা থাকছে, তা-ও এই ফিচারের সাহায্যে সার্চ করে জেনে নিতে পারবেন গ্রাহক। রেস্তরাঁ থেকে শুরু করে দোকানপাট এবং অন্যান্য যে কোনও জায়গা হতে পারে সে ধর্মীয় স্থান বা ঐতিহাসিক স্থান – সব জায়গারই চালচিত্র পরিষ্কার করে দেবে দুর্দান্ত এই ফিচার। এই হলিডে সিজনেই এরিয়া বিজ়িনেস (Area Busyness) নামক ফিচারটি রোল আউট করা হবে অ্যান্ড্রয়েড এবং আইফোন গ্রাহকদের জন্য।

ডিরেক্টরি ট্যাব –

বাজার থেকে শুরু করে শপিং মল, এয়ারপোর্ট, ট্রানজিট স্টেশন ইত্যাদি সমস্ত বড়সড় জায়গার নেভিগেশন সম্পর্কে আরও খুঁটিনাটি তথ্য গ্রাহকের কাছে পৌঁছে দিতে ম্যাপের ডিরেক্টরি ট্যাব ঢেলে সাজাচ্ছে গুগল। ইতিমধ্যেই এই ফিচার অ্যান্ড্রয়েড এবং আইফোন গ্রাহকদের কাছে পৌঁছে গিয়েছে।

কোনও শপিং মলে মোট কতগুলি দোকান রয়েছে, কত নম্বর ফ্লোরে সেই নির্দিষ্ট দোকানটি রয়েছে, তার রেটিং কেমন, এমনই একাধিক খুঁটিনাটি তথ্য গ্রাহকের কাছে খুব সহজেই পৌঁছে দেবে গুগল ম্যাপ। শুধু শপিং মল নয়। যে কোনও জায়গার ক্ষেত্রেই প্রযোজ্য হবে গুগল ম্যাপ-এর ডিরেক্টরি ট্যাবের (Directory Tab) এই ফিচার।

রেস্তরাঁর পুঙ্খানুপুঙ্খ রিভিউ –

অনেক রেস্তরাঁর একটা ঠিকঠাক রিভিউ গ্রাহকের কাছে পৌঁছয় না। আউটডোর সিটিংয়ের ব্যবস্থা রয়েছে কি না, ডেলিভারি সার্ভিস আছে কি না – যে কোনও রেস্তরাঁ সম্পর্কিত এমনই খুঁটিনাটি একাধিক তথ্য (Detailed Restaurant Review) জানতে পারেন না গ্রাহকরা। পাশাপাশি তার খাবার কেমন, তা অন্যের কাছে শুনেই ক্ষান্ত থাকতে হয় কাস্টোমারকে! এই সব কিছু বিশদে গ্রাহককে জানাবে গুগল ম্যাপ। অন্যান্য গুগল ম্যাপ ইউজারদের কাছ থেকে নির্দিষ্ট কোনও রেস্তরাঁয় বসে খাওয়ার বাজেট থেকে শুরু করে ডাইনিং প্লেস খুঁজে নেওয়ারও যাবতীয় তথ্য এককাট্টা করেই রিভিউ তৈরি করবে গুগল ম্যাপ। আপাতত এই ফিচারটি নিয়ে আসা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের গুগল ম্যাপ গ্রাহকদের জন্যই।

মুদিদ্রব্য পিকআপ –

গুগল আরও একটি দুর্দান্ত ফিচার নিয়ে আসছে, যার মাধ্যমে গ্রাহকরা গ্রসারি বা মুদিদ্রব্য পিকআপ (Grocery Pickup) করার যাবতীয় আপডেট পেয়ে যাবেন ভবিষ্যৎে। গ্রাহককে এই ফিচার তাঁদের অর্ডার ট্র্যাক করতে এবং পরবর্তীতে তা স্টোরের সঙ্গে শেয়ার করতেও সাহায্য করবে। এছাড়াও কবে গ্রাহকের কাছে মুদিদ্রব্য ডেলিভারি করা হবে, সেই সম্পর্কিতও যাবতীয় খুঁটিনাটি জেনে নিতে পারবেন গ্রাহকরা।

আরও পড়ুন: ২.৪ লাখ টাকায় বিএসএনএল-এর ভিআইপি নম্বর কিনলেন রাজস্থানের আলু বিক্রেতা!

আরও পড়ুন: স্মার্টফোন কাছে রাখার দরকার হবে না! এই অ্যাপই এবার কম্পিউটারে হোয়াটসঅ্যাপ চালাবে

আরও পড়ুন: ইউটিউবে বন্ধ হয়েছে ডিসলাইক কাউন্ট, সেই সংক্রান্ত ভিডিয়োতেই লাইকের তুলনায় ডিসলাইকের সংখ্যা বেশি!