YouTube: ইউটিউবে বন্ধ হয়েছে ডিসলাইক কাউন্ট, সেই সংক্রান্ত ভিডিয়োতেই লাইকের তুলনায় ডিসলাইকের সংখ্যা বেশি!

প্রসঙ্গত উল্লেখ্য, বেশ অনেকদিন ধরে সমীক্ষা এবং গবেষণার পরই ইউটিউব কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন যে, ডিসলাইক কাউন্ট সরিয়ে দেওয়া হবে।

YouTube: ইউটিউবে বন্ধ হয়েছে ডিসলাইক কাউন্ট, সেই সংক্রান্ত ভিডিয়োতেই লাইকের তুলনায় ডিসলাইকের সংখ্যা বেশি!
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 1:15 PM

ইউটিউবে চালু হয়েছে নতুন ফিচার। কোনও ভিডিয়োর ক্ষেত্রেই আর ডিসলাইকের সংখ্যা দেখতে পাওয়া যাবে না। ছোট ক্রিয়েটর অর্থাৎ যাঁরা হয়তো সদ্য ইউটিউবে চ্যানেল খুলে ভিডিয়ো কনটেন্ট বানানো শুরু করেছেন, কিংবা যাঁদের চ্যানেলে সাবস্ক্রাইবার কম, তাঁদের সাহায্য করার জন্যই এই নতুন ফিচার চালু হয়েছে ইউটিউবে। কারণ অনেক সময়েই এই ডিসলাইকের সংখ্যার ভিত্তিতে ট্রোলিং এবং হয়রানির শিকার হয়ে থাকেন অনেক ছোট ক্রিয়েটর। সেই সমস্যা এড়াতেই ডিসলাইক কাউন্ট বাদ দিয়েছে ইউটিউব।

তবে ক্রিয়েটররা যদি নিজের ভিডিয়োর ডিসলাইক দেখতে চান, তাহলে তিনি সেটা দেখতে পাবেন। ডিসলাইক বাটনও থাকবে ভিডিয়ো। এই বাটন সরিয়ে নেওয়া হবে না। অর্থাৎ কেউ চাইলে কোনও ভিডিয়ো ডিসলাইক করতেই পারবেন। কিন্তু ডিসলাইকের সংখ্যাটা দেখা যাবে না। ইতিমধ্যেই এই ফিচারের রোল আউট শুরু করবেন ইউটিউব কর্তৃপক্ষ। সম্প্রতি ইউটিউব ক্রিয়েটর Matt Koval এই ‘ডিসলাইক কাউন্ট’ বন্ধ প্রসঙ্গে একটি ভিডিয়ো শেয়ার করেছেন ইউটিউবে। আর সেখানেই হয়েছে সবচেয়ে বড় মজা। কারণ ওই ভিডিয়োতে লাইকের তুলনায় ডিসলাইকের সংখ্যা হয়েছে বেশি। সেই স্ক্রিনশট ভাইরাল হয়েছে নিমেষে।

এই নিয়ে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন মাধ্যম জুড়ে শুরু হয়েছে ব্যাপক ট্রোলিং। যে ট্রোলিং বন্ধ করার স্বার্থেই ‘ডিসলাইক কাউন্ট’ ফিচার চালু করেছে ইউটিউব এবং এই ভিডিয়োও আপলোড করা হয়েছিল, সেখানেই কার্যত বন্যা বয়েছে ডিসলাইকের। কটাক্ষ করতে পিছপা হননি নেটিজ়েনরা। সেই সঙ্গে ভাইরাল হয়েছে একগুচ্ছ মিম। অনেকেই ইউটিউবের সবচেয়ে বেশি ডিসলাইক পাওয়া ভিডিয়োর স্ক্রিনশটও শেয়ার করে বলেছেন যে ডিসলাইক কাউন্ট বন্ধ হওয়ার আগে ওই ভিডিয়োতে আরও কিছু ডিসলাইক দিয়ে দেওয়া উচিত। কেউ বা বলেছেন, ইউটিউবে এবার RIP অপশন চালু করা প্রয়োজন। অনেকে আবার মজা করে ‘ডিলাইক’ কথাটিকে ভেঙে ‘দিস আই লাইক’ (Diss I Like) করে দিয়েছেন।

এই সেই ভিডিয়ো

প্রসঙ্গত উল্লেখ্য, বেশ অনেকদিন ধরে সমীক্ষা এবং গবেষণার পরই ইউটিউব কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন যে, ডিসলাইক কাউন্ট সরিয়ে দেওয়া হবে। ইউটিউবের দাবি ক্রিয়েটর এবং দর্শকদের মধ্যে সম্মানজনক সম্পর্ক বজায় রাখাই তাঁদের একমাত্র উদ্দেশ্য। আর সেই জন্যই চালু হচ্ছে এই ফিচার। তবে ইউটউব থেকে ডিসলাইক বাটন বা অপশন কিন্তু উধাও হচ্ছে না। অর্থাৎ কেবলমাত্র ডিসলাইক কাউন্ট দেখা যাবে না। তবে ডিসলাইক বাটন থাকবে। তাই কোনও ভিডিয়ো দেখে অপছন্দ হলে, ডিসলাইক দিতে পারবেন ইউজাররা। অন্যদিকে, পাবলিকলি অর্থাৎ জনসমক্ষে ডিসলাইক কাউন্ট দেখা না গেলেও ক্রিয়েটরদের কাছে ব্যক্তিগত ভাবে (প্রাইভেট ফিডব্যাক) ডিসলাইক কাউন্ট পৌঁছে যাবে। অর্থাৎ কনটেন্ট ক্রিয়েটর নিজের কনটেন্টের ডিসলাইকের সংখ্যা জানতে পারবেন, দেখতে পাবেন।

আরও পড়ুন- Whatsapp: হোয়াটসঅ্যাপের ‘লাস্ট সিন’ অপশনে যুক্ত হতে চলেছে নতুন ফিচার! কী সুবিধা পাবেন ইউজাররা?