WhatsApp UWP App: স্মার্টফোন কাছে রাখার দরকার হবে না! এই অ্যাপই এবার কম্পিউটারে হোয়াটসঅ্যাপ চালাবে

WhatsApp Upcoming Features: এবার কম্পিউটারের সামনে ফোন না রেখেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন ইউজাররা। ফোন কানেক্ট করার দরকার পড়বে না। অথচ এই ফিচারের সাহায্যেই নোটিফিকেশন পেতে থাকবেন গ্রাহকরা।

WhatsApp UWP App: স্মার্টফোন কাছে রাখার দরকার হবে না! এই অ্যাপই এবার কম্পিউটারে হোয়াটসঅ্যাপ চালাবে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 6:28 PM

ফোন ছাড়াও কম্পিউটার থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারেন ইউজাররা। ল্যাপটপ হোক বা ডেস্কটপ দুই ধরনের ডিভাইস থেকেই হোয়াটসঅ্যাপ ওয়েব-এর মাধ্যমে লগইন করা যায়। আর এই হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ হল হোয়াটসঅ্যাপ ওয়েব-এর রেপ্লিকা, যা আসলে অ্যাপের ওয়েব-বেসড ইন্টারফেস। এই হোয়াটসঅ্যাপ ওয়েব-এর অতিরিক্ত কোনও ফিচার্স নেই, ফাংশন চালিয়ে রাখার জন্য ল্যাপটপ বা ডেস্কটপের কাছাকাছি কোনও জায়গাতেই স্মার্টফোন রাখতে হয় গ্রাহকদের। ২০১৯ সালেই একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল যে, মেটা-র (যা আগে ফেসবুক নাম ছিল) ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ডেস্কটপের জন্য একটি নতুন অ্যাপ নিয়ে কাজ করছে, যার নাম WhatsApp UWP App (Universal Windows Program)। এই ফিচারের সাহায্যে কম্পিউটার থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে গেলে স্মার্টফোন কাছে না রাখলেও চলবে। সেই ফিচার লঞ্চ করতেই এবার তোড়জোড় শুরু করে দিল হোয়াটসঅ্যাপ।

সম্প্রতি WABetaInfo-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ইউনিভার্সাল উইন্ডোজ প্রোগ্রাম বা UWP নিয়ে কাজ শুরু করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। এই নতুন অ্যাপে ডজনেরও বেশি ফিচার্স থাকবে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল, স্মার্টফোন কাছাকাছি না রেখেই ডেস্কটপ বা ল্যাপটপ থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যাওয়া। এছাড়াও একটি নতুন ড্রয়িং ফিচার নিয়েও হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপ, যার সাহায্যে গ্রাহকরা আঁকতে, লিখতে এবং প্যানেলে স্ক্রিবল পর্যন্ত করতে পারবেন। পাশাপাশি ইমেজ আকারেই যে কোনও ইউজারের কাছে আঁকা ছবিও পাঠাতে পারবেন অপর প্রান্তের আর এক ইউজার।

ফিচারের এখানেই শেষ নয়। এই হোয়াটসঅ্যাপ-এর এই ইউনিভার্সাল উইন্ডোজ প্রোগ্রাম-এর সাহায্যে নোটিফিকেশন পাওয়ার জন্য আর সব সময় কম্পিউটার থেকে অ্যাপ খুলে রাখার প্রয়োজন পড়বে না। উইন্ডোজ-এর জন্য হোয়াটসঅ্যাপ-এর নতুন ভার্সনে অ্যাপ্লিকেশন বন্ধ করা থাকলেও গ্রাহকের কাছে সব সময়ই নোটিফিকেশন পৌঁছতে থাকবে।

এই নতুন ইন্টারফেসে একাধিক নতুন সেটিংস থাকবে বিভিন্ন সাব-সেটিংসের মধ্যেই। সেই সব নতুন হোয়াটসঅ্যাপ সেটিংস সম্পর্কে বিশদে জেনে নিন –

জেনারেল সেটিংস – কম্পিউটার অন করলেই হোয়াটসঅ্যাপ চালাতে পারবেন গ্রাহকরা এবং অ্যাকাউন্ট থেকে লগ আউটও করতে পারবেন।

অ্যাকাউন্ট সেটিংস – প্রাইভেসি এবং সিকিওরিটি সেটিংসও ম্যানেজ করতে পারবেন ইউজাররা।

চ্যাট সেটিংস – চ্যাট সেকশনের মধ্যেই এবার গ্রাহকরা সমস্ত চ্যাটই আর্কাইভ করে রাখতে পারবেন। পাশাপাশি সমস্ত চ্যাট বা এমপ্টি কনভার্সেশনও ডিলিট করা যাবে।

নোটিফিকেশনস সেটিংস – নোটিফিকেশন সেকশনে গিয়ে মেসেজ এবং গ্রুপের নোটিফিকেশন সাউন্ড কাস্টোমাইজও করতে পারবেন গ্রাহকরা।

মেমোরি সেটিংস – কোন কন্টেন্ট স্বয়ংক্রিয় ভাবে ডাউনলোড হবে, তা এবার থেকে গ্রাহকই বাছাই করে নিতে পারবেন।

হেল্প সেটিংস – এখানে ইউজাররা হোয়াটসঅ্যাপ-এর ভার্সন এবং প্রয়োজনীয় বিভিন্ন লিঙ্ক দেখে নিতে পারবেন।

পউজ় ও রিজ়িউম ভয়েস রেকর্ডিংস –

এদিকে আবার হোয়াটসঅ্যাপ আর একটি নতুন ফিচার রোল আউট করছে, যার নাম হোয়াটসঅ্যাপ বিটা ফর আইওএস ২.২১.২৩০.১৬। এই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ গ্রাহকরা ভয়েস রেকর্ডিংস পউজ় ও রিজ়িউম করতে পারবেন। লেটেস্ট আপডেটে হোয়াটসঅ্যাপ পউজ়/রিজ়িউম বাটন দিয়েছে ডিলিট এবং সেন্ড বাটনের ঠিক মাঝখানে। পউজ় আইকনে ট্যাপ করার পরে, ভয়েস নোট পুনরায় চালু করতে নতুন রেকর্ডিং আইকনে জাস্ট একবার প্রেস করতে হবে।

আরও পড়ুন: Whatsapp: হোয়াটসঅ্যাপের ‘লাস্ট সিন’ অপশনে যুক্ত হতে চলেছে নতুন ফিচার! কী সুবিধা পাবেন ইউজাররা?

আরও পড়ুন: ২.৪ লাখ টাকায় বিএসএনএল-এর ভিআইপি নম্বর কিনলেন রাজস্থানের আলু বিক্রেতা!

আরও পড়ুন: ৬.৫ ইঞ্চির ডিসপ্লে, ৫০০০এমএএইচ ব্যাটারি ও ৮ মেগাপিক্সেল ক্যামেরার দুর্ধর্ষ ফোন লঞ্চ হল, সম্পূর্ণ ফিচার্স দেখে নিন