Google Meet: ভিডিয়ো মিটিংয়ে এবার ৫০০ জন যোগ দিতে পারবে, নতুন ফিচার যোগ করল গুগল মিট

Google Meet Latest News: এবার ৫০০ জনকে যোগ করা যাবে গুগল মিট-এর ভিডিয়ো কলে। তবে এই ফিচার সব ইউজার ব্যবহার করতে পারবেন না। কারা পারবেন, জেনে নিন।

Google Meet: ভিডিয়ো মিটিংয়ে এবার ৫০০ জন যোগ দিতে পারবে, নতুন ফিচার যোগ করল গুগল মিট
গুগল মিট-এ এবার ৫০০ জনকে নিয়ে ভিডিয়ো কল
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 3:13 PM

এখনও ওয়ার্ক ফ্রম হোম করছেন? অফিসের মিটিংয়ের জন্য কি গুগল মিট-এর শরণাপন্ন? তাহলে আপনাদের জন্য সুখবর! ভিডিও মিটিংয়ে অংশগ্রহণকারীর সংখ্যা এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে দিল গুগল। এবার এই প্রিমিয়াম ওয়ার্কস্পেসে ভিডিয়ো কলের মাধ্যমে ৫০০ জন যোগ দিতে পারবেন। একটি ব্লগ পোস্টের মাধ্যমে এই লেটেস্ট ডেভেলপমেন্টের ঘোষণা করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। গুগল ওয়ার্কস্পেস বিজ়নেস প্লাস, এন্টারপ্রাইজ় স্ট্যান্ডার্ড এবং এডুকেশন প্লাস প্ল্যান – প্রতিটি প্ল্যানের জন্যই গুগল-এর এই বড় ঘোষণা।

গুগল-এর তরফ থেকে এ দিন ব্লগপোস্টে লেখা হয়েছে, ‘মিটিংয়ের সাইজ় বাড়িয়ে আমরা মনে করছি, ভিডিয়ো মিট-এ একসঙ্গে অনেক সহকর্মী, ক্লায়েন্ট এবং কাস্টোমারদের সঙ্গে কানেক্ট করার বিষয়টি আগের থেকে আরও সহজ হতে চলেছে।’ প্রসঙ্গত, করোনাভাইরাস অতিমারির সময় গুগল মিট-এর জনপ্রিয়তা তুঙ্গে ওঠে। কিন্তু এত দিন যাবৎ এই ভিডিয়ো মিটিং প্ল্যাটফর্মে জু়ম-এর মতো বিপুল সংখ্যক পার্টিসিপান্টদের যোগ করা যেত না। এই প্ল্যাটফর্মকে আরও অনেক মানুষের কাছে পৌঁছে দিতে এবার গুগল মিট-এর একটি ভিডিয়ো কলেই ৫০০ জনকে যোগ করার পরিষেবা নিয়ে হাজির হল এই সার্চ ইঞ্জিন জায়ান্ট।

এই মুহূর্তে মাইক্রোসফ্ট টিমস একটি ভিডিয়ো মিটিংয়ে একসঙ্গে ১০০০ জনকে যোগ করতে দেয়, যে হিসেবটা গুগল-এর তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি। তবে মনে রাখতে হবে যে, গুগল মিট কিন্তু লাইভ স্ট্রিমিংয়ের ক্ষেত্রে ১০০,০০ ভিউয়ার্সকে জুড়ে থাকার সুযোগ দেয়। যদিও লাইভ স্ট্রিং এবং সাধারণ ভিডিয়ো মিটিংয়ের ফারাক রয়েছে অনেকটাই।

গুগল-এর তরফ থেকে ঘোষণা করা হয়েছে, ইতিমধ্যেই এই নতুন ফিচারটি রোল আউট করা হয়ে গিয়েছে এবং যোগ্য ব্যক্তিদের গুগল অ্যাকাউন্টেও পৌঁছে গিয়েছে এই ফিচার। বাদ বাকি সব ইউজারদের কাছে আগামী কয়েক দিনের মধ্যেই এই ফিচার পৌঁছে যাবে। তবে যাঁরা গুগল মিট-এর অন্যান্য প্ল্যান ব্যবহার করে থাকেন, তাঁরা এই ফিচারটি উপভোগ করতে পারবেন না।

এই ফিচার কেবল মাত্র তাঁরাই উপভোগ করতে পারবেন, যাঁরা গুগল ওয়ার্কস্পেস এসেনশিয়ালস, বিজ়নেস স্টার্টার, বিজ়নেস স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ় এসেনশিয়ালস, এডুকেশন ফান্ডামেন্টালস, ফ্রন্টলাইন, ননপ্রপিটস, টিচিং অ্যান্ড লার্নিং আপগ্রেড বা জি স্যুইট-এর বেসিক এবং বিজ়নেস প্ল্যান ব্যবহার করেন।

পাশাপাশি আবার এই প্ল্যাটফর্মে সম্প্রতি নতুন লাইট অ্যাডজাস্টমেন্ট ফিচার যোগ করা হয়েছে, যার সাহায্যে গ্রাহকরা গুগল মিট-এ আরও উজ্জ্বলতর ভিডিয়ো মিটিংয়ের অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। এছাড়াও এই ভিডিয়ো কলিং অ্যাপে ইতিমধ্যেই রয়েছে লো-লাইট মোড, যা ২০২০ সালেই লঞ্চ করা হয়েছিল।

এবার থেকে গ্রাহকরা অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ড অপশন, ক্যাফে অ্যান্ড কন্ডো এবং তার সঙ্গেই আবার বিভিন্ন আবহাওয়ার উপরে নির্ভর করে নানাবিধ ব্যাকগ্রাউন্ডও দেখতে পারবেন। এর আগে গুগল মিট কেবল মাত্র ছয়টি ব্যাকগ্রাউন্ড অপশন অফার করত। সেই ছয়টি ব্যাকগ্রাউন্ড হল, ক্লাসরুমে বসে থাকা একাধিক চরিত্র, ডিস্কো লাইটে পার্টি, জঙ্গলে শেয়াল এবং কাঠবিড়ালি, স্পেসশিপ, সমুদ্রের নীচে এবং সমুদ্র সৈকতে তালজাতীয় বৃক্ষ।

আরও পড়ুন: শহরের কোথায় ভিড়ভাট্টা, রেস্তরাঁয় ফাঁকা জায়গা আছে তো? উৎসবের মরশুমে সব প্রশ্নের উত্তর গুগল ম্যাপ-এর কাছে

আরও পড়ুন: আপনার পরিচয় যাচাই করতে এবার সেলফি ভিডিয়ো চাইবে ইনস্টাগ্রাম!

আরও পড়ুন: কোন কনটেন্ট বেশি দেখছেন দর্শকরা? নতুন ওয়েবসাইটে তালিকা প্রকাশ করবে নেটফ্লিক্স