Google Search History Delete: অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও এবার শেষ ১৫ মিনিটের গুগল সার্চ হিস্ট্রি ডিলিট করতে পারবেন, কী ভাবে?

Google Latest Update For Android: আইওএস-এর পর এবার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও তাঁদের ফোন থেকে শেষ ১৫ মিনিটের গুগল সার্চ হিস্ট্রি ডিলিট করতে পারবেন। কী ভাবে এই কাজটি করবেন, জেনে নিন।

Google Search History Delete: অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও এবার শেষ ১৫ মিনিটের গুগল সার্চ হিস্ট্রি ডিলিট করতে পারবেন, কী ভাবে?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 6:08 PM

অ্যান্ড্রয়েড (Android) ব্যবহারকারীদের বহু দিন ধরেই জরুরি একটি ফিচারের চাহিদা অনুভূত হয়েছিল, যার মাধ্যমে তাঁদের তথ্য নিরাপত্তার দিকটি আরও একটু আঁটোসাঁটো করে রাখা যায়। আর সেটি হল, গুগল সার্চ হিস্ট্রি ডিলিট (Google Search History Delete) করার ফিচার। গত বছরই ২০২১/আই/ও শীর্ষক ইভেন্টে গুগল-এর তরফে জানানো হয়েছিল যে, তারা এমনই একটি ফিচার নিয়ে আসছে, যার মাধ্যমে শেষ ১৫ মিনিটের গুগল অনুসন্ধানের ইতিহাস মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। এবার সেই অপেক্ষারই অবসান হতে চলেছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা একটি নতুন আপডেটের মাধ্যমে এবার থেকে শেষ ১৫ মিনিটের (Latest 15 Minutes) গুগল সার্চ হিস্ট্রি ডিলিট করতে পারবেন।

এই ফিচারটি সর্বপ্রথম নজরে নিয়ে আসেন এক্সডিএ ডেভেলপার্সের মিশাল রহমান। ট্যুইট করে মিশাল দাবি করেছেন যে, ২০২১ সালের জুলাই মাসেই আইওএস ব্যবহারকারীদের জন্য শেষ ১৫ মিনিটের সার্চ হিস্ট্রি ডিলিট করার ফিচারটি নিয়ে এসেছিল গুগল। এবার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও এই ফিচারটি রোল আউট করা হচ্ছে।

ফিচারটি আপনার ফোনে পৌঁছেছে কি না কী ভাবে বুঝবেন এবং কী ভাবেই বা গুগল সার্চ হিস্ট্রি ডিলিট করবেন

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনেও গুগল এই ফিচারটি পাঠিয়েছে কি না, তা জানতে আপনাকে ফোন থেকে ডিফল্ট গুগল অ্যাপটি খুলতে হবে। তার পরে প্রোফাইল পিকচার আইকনে ট্যাপ করতে হবে। সেখান থেকে আপনাকে নিয়ে যাওয়া হবে অ্যাকাউন্ট সেটিংস পেজে, যেখানে গেলে আপনি দেখতে পাবেন একটি নতুন অপশন। সেখানেই আপনি আপনার শেষ ১৫ মিনিটের গুগল সার্চ হিস্ট্রি ডিলিট করতে পারবেন।

২০২১ সালের জুলাই মাসে যখন আইওএস ব্যবহারকারীদের জন্য এই বিশেষ ফিচারটি গুগল নিয়ে এসেছিল, তখন সার্চ ইঞ্জিন জায়ান্টটির তরফে দাবি করা হয়েছিল যে, শীঘ্রই তা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ফোনেও উপলব্ধ হতে চলেছে। কিন্তু পরবর্তীতে সেই প্রস্তাবিত ডেডলাইন মিট করতে ব্যর্থ হয় গুগল। এখন মনে করা হচ্ছে, এই ফিচারটি এখন যেহেতু অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য রোল আউট করা হচ্ছে, তাই আগামী কয়েক সপ্তাহের মধ্যে তা ব্যবহার করতে পারবেন অ্যান্ড্রয়েড ইউজাররা। আর এই ফিচারটি ব্যবহার করা যেতে পারে কেবল মাত্র ডিফল্ট গুগল সার্চ অ্যাপ থেকেই। নিজেদের ডিভাইসে একবার স্লাইডিং আপ করে হোম স্ক্রিনের সার্চ বারে ট্যাপ করলেই এটি অ্যাকসেস করা যাবে।

তবে এখনও পর্যন্ত একটা বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি যে, ডেস্কপটপের জন্যও এই শেষ ১৫ মিনিটের সার্চিং ইতিহাস ডিলিট করার ফিচারটি উপলব্ধ হবে কি না। কারণ, গত বছর আই/ও ইভেন্টে গুগলের তরফে জানানো হয়নি যে, এই ফিচার কোন কোন প্ল্যাটফর্মের জন্য নিয়ে আসা হচ্ছে। আর সেই কারণেই ডেস্কটপ ভার্সনের জন্য গুগল-এর এই ফিচার নিয়ে সামান্য ধোঁয়াশা রয়ে গিয়েছে। তবে গত বছর জুলাই মাসে আইওএস-এর জন্য এই ফিচার আসার পরে চলতি বছরের মার্চের মধ্যেই যে ফিচারটি সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ফোনে পৌঁছে যাবে, তা একপ্রকার নিশ্চিত।

এদিকে আবার চলতি বছরের মে মাসের ১১ ও ১২ তারিখে অ্যানুয়াল ডেভেলপার কনফারেন্সের আয়োজন করতে চলেছে গুগল। মাউন্টেনভিউ হেডকোয়ার্টারের শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে এই ইভেন্টটি আয়োজিত হবে, যা অনলাইনেও সরাসরি সম্প্রচারিত হবে। আমন্ত্রণের ভিত্তিতেই তার লাইভ সম্প্রচার দেখতে পাবেন বিভিন্ন দেশের মানুষজন।

আরও পড়ুন: বাজারে হাজার একটা এসি! আপনার জন্য সেরাটি বাছবেন কী ভাবে?

আরও পড়ুন: গুগল ক্রোম-এর এই ভার্সন ব্যবহার করছেন? বড় বিপদ আপনার সামনে! সতর্কবার্তা কেন্দ্রের

আরও পড়ুন: আপনার ছবি কী ভাবে হোয়াটস্যাপ স্টিকারে রূপান্তরিত করবেন? জেনে নিন সহজ উপায়