How To Check Internet Speed: সার্ভিস প্রোভাইডারের প্রতিশ্রুতি মতো সঠিক ইন্টারনেট স্পিড পাচ্ছেন? গুগল সার্চেই যাচাই করে নিন

Google Search: আপনরা ইন্টারনেট কতটা স্পিড দিচ্ছে, আদৌ ঠিকঠাক স্পিড দিচ্ছে কি না - এসব কিছুই আপনি জানতে পারবেন গুগলে সার্চ করে। পদ্ধতিটা জেনে নিন।

How To Check Internet Speed: সার্ভিস প্রোভাইডারের প্রতিশ্রুতি মতো সঠিক ইন্টারনেট স্পিড পাচ্ছেন? গুগল সার্চেই যাচাই করে নিন
গুগল সার্চ করে ইন্টারনেটের স্পিড চেক করার কাজটি এখন খুবই সহজ। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 7:11 PM

আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের প্রতিশ্রুতি মতো ডেটা স্পিড পাচ্ছেন? নাকি সেকেন্ডে-সেকেন্ডে ইন্টারনেট স্পিড (Internet Speed) ফ্লাকচুয়েট করছে? এই সব প্রশ্ন যদি আপনারই মাথায় ঘোরাফেরা করে, তাহলে তা যাচাই করে নেওয়ার জন্য একাধিক পদ্ধতি রয়েছে। আপনার ইন্টারনেটের স্পিড কেমন, তা জানার সবথেকে সহজ পদ্ধতি হল গুগল হোমপেজ বা গুগল সার্চ (Google Search) থেকে দেখে নেওয়া। যদিও ইন্টারনেট স্পিড টেস্ট করার একাধিক ওয়েবসাইট রয়েছে। তবে সবথেকে সহজ পদ্ধতিটি আপনার জন্য নিয়ে এসেছে গুগল, তার সার্চিংয়ের মাধ্যমেই। সম্প্রতি মেজ়ারমেন্ট ল্যাব বা এম-ল্যাবের (M-Lab) সঙ্গে পার্টনারশিপে ইন্টারনেট কানেকশনের স্পিড টেস্ট করার মোট পাঁচটি সহজ পদ্ধতি নিয়ে হাজির হয়েছে গুগল।

গুগল-এর পক্ষ থেকে ইন্টারনেট স্পিড টেস্টের নতুন প্রক্রিয়া সম্পর্কে বলা হচ্ছে, “এই টেস্টটি চালানোর জন্য আপনাকে কানেক্ট করা হবে মেজ়ারমেন্ট ল্যাবে এবং আপনার আইপি অ্যাড্রেস তাদের সঙ্গে শেয়ার করা হবে। তাদের প্রাইভেসি পলিসি অনুযায়ীই এই প্রক্রিয়াটি চালনা করা হবে। এম-ল্যাব এই টেস্ট করে এবং ইন্টারনেট রিসার্চ প্রোমোট করার জন্য সমস্ত টেস্ট রেজ়াল্ট জনসমক্ষে পাবলিশ করে থাকে। পাবলিশ করা তথ্যের মধ্যে থাকে আপনার আইপি অ্যাড্রেস এবং টেস্ট রেজ়াল্ট। কিন্তু একজন ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে আপনার কোনও তথ্য প্রকাশ করা হয় না।”

গুগল হোম পেজ থেকে কী ভাবে ইন্টারনেট স্পিড টেস্ট করবেন

পদ্ধতি ১ – আপনার স্মার্টফোন, ট্যাবলেট বা কম্পিউটারে যে কোনও ইন্টারনেট ব্রাউজ়ার খুলে প্রথমে গুগল ডট কম টাইপ করুন।

পদ্ধতি ২ – এবার গুগল সার্চ বার থেকে ‘রান স্পিড টেস্ট’ টাইপ করুন।

পদ্ধতি ৩ – একটি নতুন ডায়লগ বক্স খুলে যাবে, যেখানে আপনাকে ‘ইন্টারনেট স্পিড টেস্ট’ অপশনটি দেখানো হবে। ডায়লগ বক্সে লেখা থাকবে, “মাত্র ৩০ সেকেন্ডেই আপনার ইন্টারনেট স্পিড টেস্ট করুন। এই স্পিড টেস্ট করতে ৪০ এমবি-রও বেশি ডেটা খরচ হবে। কিন্তু ফাস্ট কানেকশনের থেকেও বেশি ডেটা ট্রান্সফার করবে এটি।”

পদ্ধতি ৪ – এই ডায়লগ বক্স থেকে ‘রান স্পিড টেস্ট’ বাটনে ক্লিক করুন।

পদ্ধতি ৫ – আপনার সামনে একটি নতুন উইন্ডো খুলে যাবে, যেখানে আপনার ইন্টারনেট স্পিড সংক্রান্ত সমস্ত খুঁটিনাটি তথ্য জেনে নিতে পারবেন। আপনি যদি পুনরায় ইন্টারনেট স্পিড টেস্ট করতে চান, তাহলে ‘টেস্ট এগেইন’ বাটনটি সিলেক্ট করে নিন।

আরও পড়ুন: অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও এবার শেষ ১৫ মিনিটের গুগল সার্চ হিস্ট্রি ডিলিট করতে পারবেন, কী ভাবে?

আরও পড়ুন: গুগল ক্রোম-এর এই ভার্সন ব্যবহার করছেন? বড় বিপদ আপনার সামনে! সতর্কবার্তা কেন্দ্রের

আরও পড়ুন: বাজারে হাজার একটা এসি! আপনার জন্য সেরাটি বাছবেন কী ভাবে?