Jio Tablet And Jio TV: সস্তার স্মার্টফোনের পর এবার টিভি ও ট্যাবলেট নিয়ে আসছে রিলায়েন্স জিও, লঞ্চ করবে ২০২২ সালেই

Jio Tablet And Smart TV: স্মার্টফোনের পর এবার ভারতে সস্তার টিভি ও ট্যাবলেট নিয়ে আসছে রিলায়েন্স জিও। কেমন হতে চলেছে এই দুই ডিভাইস, দেখে নিন।

Jio Tablet And Jio TV: সস্তার স্মার্টফোনের পর এবার টিভি ও ট্যাবলেট নিয়ে আসছে রিলায়েন্স জিও, লঞ্চ করবে ২০২২ সালেই
টিভি ও ট্যাবলেট নিয়ে আসছে জিও
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 9:28 PM

খুব সম্প্রতি সস্তার ৪জি স্মার্টফোন জিওফোন নেক্সট লঞ্চ করেছে রিলায়েন্স জিও। দেশের ফিচার ফোন ব্যবহারকারীদের স্মার্টফোন কনভার্ট করতেই নিয়ে আসা হয়েছে ফোনটি। এবার একটি নতুন রিপোর্ট থেকে জানা গিয়েছে, ফোনের পাশাপাশি অন্যান্য একাধিক হার্ডওয়্যার প্রডাক্ট নিয়েও কাজ করছে মুকেশ আম্বানির এই টেলিকম সংস্থা। সূত্রের খবর, সেই সব ডিভাইস ২০২২ সালেই ভারতের বাজারে চলে আসবে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ভারতীয়দের জন্য রিলায়েন্স জিও একটি স্মার্টটিভি এবং একটি জিও ট্যাবলেট (Jio Tablet And Jio TV) লঞ্চ করতে পারে। প্রসঙ্গত, এর আগে জানা গিয়েছিল যে, একটি জিও ল্যাপটপও লঞ্চ করার পরিকল্পনা রয়েছে মুকেশ আম্বানির সংস্থার।

রিপোর্টটি প্রকাশ করেছে সংবাদমাধ্যম 91মোবাইলস। সেখানে টিপস্টার মুকুল শর্মার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি রিপোর্ট তুলে ধরা হয়েছে। মুকুল শর্মা জানিয়েছেন যে, ২০২২ সালে ভারতে দুট নতুন জিও হার্ডওয়্যার প্রডাক্ট লঞ্চ করতে চলেছে এই টেলিকম জায়ান্ট। এই দুটি নতুন প্রডাক্ট হতে চলেছে জিও ট্যাবলেট এবং জিও টিভি, জানিয়েছেন মুকুল শর্মা। ঠিক কবে নাগাদ এই দুটি ডিভাইস লঞ্চ হবে, সে সম্পর্কে কোনও তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি। তবে এই দুই ডিভাইসের একাধিক ফিচার্স ও স্পেসিফিকেশনস সোশ্যাল মিডিয়ায় লিক হয়ে গয়েছে। পাশাপাশি জানা গিয়েছে, এই জিওটিভি এবং জিও ট্যাবলেট (Jio Tablet And Jio TV) লঞ্চ করা হতে পারে জিওফোন নেক্সট-এর মতোই মধ্যবিত্তের আয়ত্তের মধ্যে।

প্রথম জিও ট্যাবলেট সফ্টওয়্যারের দিক থেকে প্রগতিওএস (PragatiOS) অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হবে। এই অপারেটিং সিস্টেম ডিজাইন করেছে গুগল এবং তা জিওফোন নেক্সট-এ দেওয়া হয়েছিল। গুগল প্লে স্টোর সাপোর্ট থাকবে সেই ট্যাবলেটে। পারফরম্যান্সের দিক থেকে এই ট্যাবলেট চালিত হবে একটি কোয়ালকম চিপসেটের সাহায্যে। অন্য দিকে জিওটিভিতে হালফিলের প্রায় সমস্ত ওটিটি প্ল্যাটফর্মই চলবে বলে জানা গিয়েছে। সেই সঙ্গেই আবার এতে দেওয়া হতে পারে একটি জিও ফাইবার সেট-টপ বক্সও। একাধিক সাইজ অপশনে লঞ্চ হতে পারে এই জিও টিভি। এখন সত্যিই যদি কোম্পানি এই দুটি ডিভাইস লঞ্চের পরিকল্পনা করে থাকে, তাহলে আগামী দিনে জিও টিভি এবং জিও ট্যাবলেট সম্পর্কে আরও তথ্য আমরা জানতে পারব।

রিলায়েন্স একটি ল্যাপটপ নিয়েও কাজ করছে, যার নাম জিওবুক (JioBook)। পারফরম্যান্সের দিক থেকে এই ল্যাপটপ চালিত হবে একটি মিডিয়াটেক এমটি৮৭৮৮ প্রসেসরের সাহায্যে। এই প্রসেসর আবার পেয়ার করা থাকবে ২জিবি পর্যন্ত র‌্যামের সঙ্গে। একটি HD ডিসপ্লে দেওয়া হচ্ছে এই ল্যাপটপে, যার রেজোলিউশন ১৩৬৬X৭৬৮ পিক্সেলস। জিও-র সমস্ত অ্যাপ যেমন জিওস্টোর, জিওমিট, জিওপেজেস প্রি-ইনস্টলড থাকবে এই ল্যাপটপে। পাশাপাশি মাইক্রোসফট-এর একাধিক অ্যাপস যেমন, মইক্রোসফট টিমস, মাইক্রোসফট এজ এবং অফিসও দেওয়া হবে এই ল্যাপটপে।

আরও পড়ুন: Jio vs Airtel vs Vi New Plans: খরচ বৃদ্ধির পর এয়ারটেল, জিও, ভোডাফোন আইডিয়ার নতুন প্ল্যানের অফারে এগিয়ে কে?

আরও পড়ুন: Cyber Monday: সোমবারে বিশেষ সেল, ব্যাপক ছাড়ে আইফোন, গুগল পিক্সেল, মোটোরোলা ও ওয়ানপ্লাস-এর একাধিক ফোন!

আরও পড়ুন: Vivo Tablet: এই প্রথম ট্যাবলেট নিয়ে আসছে ভিভো, থাকতে পারে স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসর