Jio vs Airtel vs Vi New Plans: খরচ বৃদ্ধির পর এয়ারটেল, জিও, ভোডাফোন আইডিয়ার নতুন প্ল্যানের অফারে এগিয়ে কে?

Airtel, Jio Vi New Plans: রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মতো টেলিকম কোম্পানিগুলি একাধিক প্ল্যানের খরচ বাড়ানোর পরে সস্তার অফার কার? ভ্যালিডিটি ও অফারের নিরিখে দেশের এই নামজাদা তিন বেসরকারি টেলকোর সমস্ত নতুন প্ল্যান সম্পর্কে বিশদে জেনে নিন।

Jio vs Airtel vs Vi New Plans: খরচ বৃদ্ধির পর এয়ারটেল, জিও, ভোডাফোন আইডিয়ার নতুন প্ল্যানের অফারে এগিয়ে কে?
বাড়ছে খরচ, অফারে এগিয়ে কে?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 5:46 PM

ইউজার প্রতি রেভিনিউ বাড়াতে দিন কয়েক আগেই বেশ কয়েকটি প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ বাড়ায় এয়ারটেল। আর এয়ারটেলের পদাঙ্ক অনুসরণ করেই পরবর্তীতে ভোডাফোন আইডিয়াও তার একাধিক রিচার্জ প্ল্যানের খরচ বাড়িয়ে দেয়। সেই পথেই হাঁটল মুকেশ আম্বানির টেলকো রিলায়েন্স জিও! কোম্পানির একাধিক আনলিমিটেড প্রিপেড প্ল্যান, জিওফোন এবং ডেটা অ্যাড-অন প্ল্যানের খরচ বাড়তে চলেছে। ১ ডিসেম্বর থেকেই রিলায়েন্স জিও-র এই প্ল্যানগুলির খরচ বাড়তে চলেছে বলে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে।

এয়ারটেলের তরফ থেকে জানানো হয়েছে, বেশির ভাগ প্ল্যানের খরচই ২০-২৫ শতাংশ পর্যন্ত বাড়ানো হচ্ছে। আবার ভোডাফোন আইডিয়ার ক্ষেত্রেও খরচ বৃদ্ধির পরিসংখ্যান কিছুটা একই। আবার রিলায়েন্স জিও বিভিন্ন প্ল্যানে প্রায় ২১ শতাংশ পর্যন্ত খরচ বাড়াতে চলেছে। এখন প্রশ্ন হচ্ছে, রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মতো টেলিকম কোম্পানিগুলি একাধিক প্ল্যানের খরচ বাড়ানোর পরে সস্তার অফার কার? ভ্যালিডিটি ও অফারের নিরিখে দেশের এই নামজাদা তিন বেসরকারি টেলকোর সমস্ত নতুন প্ল্যান সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

আনলিমিটেড কলিং প্ল্যান – ২৮ দিন ভ্যালিডিটি

এয়ারটেলের বেসিক আনলিমিটেড কলিং প্ল্যান শুরু হচ্ছে ১৭৯ টাকা থেকে। এই প্ল্যানে গ্রাহকদের প্রতিদিন ১জিবি করে ডেটা এবং ১০০টি করে SMS পাঠানোর সুযোগ দেওয়া হয়। কোম্পানির ২৯৯ টাকার প্ল্যানেও রয়েছে কিছুটা একই অফার। তবে এই প্ল্যানে ১.৫জিবি করে ডেটা পাওয়া যাবে। আবার ৩৫৯ টাকার প্ল্যানেও থাকছে একই অফার, তবে এই প্ল্যানে ২জিবি ডেটা অফার করা হয়।

এদিকে রিলায়েন্স জিও তার ১৪৯ টাকার প্ল্যানে প্রতিদিন ১জিবি করে ডেটা অফার করে। ২৪ দিন ভ্যালিডিটির এই প্ল্যানে গ্রাহকরা প্রতিদিন ১০০টি করে SMS এবং আনলিমিটেড কলিংয়েরও সুবিধা উপভোগ করতে পারেন। আবার রিলায়েন্স জিও-র ১৯৯ টাকার প্ল্যানে ২৮ দিন ভ্যালিডিটি পাওয়া যায় এবং প্রতিদিন ১.৫জিবি করে ডেটা অফার করা হয়। ২৪৯ টাকার প্ল্যানেও আবার সমস্ত অফার এক। তবে ডেটা ২জিবি করে পাওয়া যায়। এছাড়াও কোম্পানির ৩৪৯ টাকার রিচার্জ প্ল্যানের সব অফারই প্রায় এক, কেবল ৩জিবি করে ডেটা পাওয়া যায়।

এদিকে আবার ভোডাফোন আইডিয়া তার ২৯৯ টাকার প্ল্যানে গ্রাহকদের প্রতিদিন ১.৫জিবি করে ডেটা অফার করে থাকে। এই প্ল্যানের ভ্যালিডিটি ২৮ দিন। ৩৫৯ টাকার রিচার্জ প্ল্যানে গ্রাহকদের প্রতিদিন ২জিবি করে ডেটা অফার করা হয়। ১০০ SMS, আনলিমিটেড কলিংয়ের এই প্ল্যানের ভ্যালিডিটি ২৮ দিন।

আনলিমিটেড কলিং প্ল্যান – ৫৬ দিন ভ্যালিডিটি

৫৬ দিনের ভ্যালিডিটির মোট দুটি আনলিমিটেড প্ল্যান রয়েছে এয়ারটেলের কাছে। তাদের মধ্যে ৪৭৯ টাকার রিচার্জ প্ল্যানে গ্রাহকদের প্রতিদিন ১.৫জিবি করে ডেটা অফার করা হয়। অন্য দিকে ৫৪৯ টাকার রিচার্জ প্ল্যানে প্রতিদিন ২জিবি করে ডেটা মেলে। এই দুটি প্ল্যানেই গ্রাহকদের আনলিমিটেড কলিং এবং প্রতিদিন ১০০টি করে SMS পাঠানোরও সুযোগ দেওয়া হয়।

এদিকে রিলায়েন্স জিওর ১.৫জিবি দৈনিক ডেটা প্ল্যানের খরচ ৩৯৯ টাকা এবং প্রতিদিনের ২জিবি ডেটা প্ল্যানের খরচ ৬৬৬ টাকা। এই দুটি প্ল্যানেও গ্রাহকদের আনলিমিটেড ভয়েস কলিং এবং প্রতিদিন ১০০টি করে SMS কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই পাঠানোর সুযোগ দেওয়া হয়।

ভোডাফোন আইডিয়ার ঝুলিতে প্রতিদিন ১.৫জিবি ডেটার যে প্ল্যান রয়েছে, তার জন্য গ্রাহকদের ৪৭৯ টাকা খরচ করতে হয়। আবার কোম্পানির ২জিবি প্রতিদিন ডেটার প্ল্যানের খরচ ৫৩৯ টাকা। এই দুটি প্ল্যানেই গ্রাহকদের আনলিমিটেড কলিং এবং প্রতিদিন ১০০টি করে SMS অফার করা হয়।

আনলিমিটেড কলিং প্ল্যান – ৮৪ দিন ভ্যালিডিটি

৮৪ দিন ভ্যালিডিটির মোট তিনটি প্ল্যান রয়েছে এয়ারটেলের ঝুলিতে। তাদের মধ্যে ৪৫৫ টাকার প্ল্যানে ৬জিবি ডেটা, ৭১৯ টাকার প্ল্যানে ১.৫জিবি ডেটা এবং ৮৩৯ টাকার প্ল্যানে গ্রাহকদের প্রতিদিন ২জিবি করে ডেটা অফার করা হয়।

৮৪ দিন ভ্যালিডিটির রিলায়েন্স জিওর ৫৫৫ টাকার প্ল্যানে গ্রাহকদের ১.৫জিবি ডেটা, ৮৮৮ টাকার প্ল্যানে ২জিবি ডেটা এবং ৯৯৯ টাকার রিচার্জ প্ল্যানে গ্রাহকদের প্রতিদিন ৩জিবি করে ডেটা অফার করা হয়।

এদিকে আবার ভোডাফোন আইডিয়ার ৮৪ দিন ভ্যালিডিটির প্ল্যানের খরচ ৭১৯ টাকা। এই প্ল্যানে প্রতিদিন গ্রাহকদের ১.৫জিবি করে ডেটা অফার করে ভোডাফোন আইডিয়া। আবার কোম্পানির ২জিবি প্রতিদিন ডেটা প্ল্যানে ৮৩৯ টাকা খরচ হয়। এছাড়াও ৮৪ দিন ভ্যালিডিটির আর একটি প্ল্যান রয়েছে ভোডাফোন আইডিয়ার। ৪৫৯ টাকার সেই প্ল্যানে মোট ৬জিবি ডেটা অফার করা হয় গ্রাহকদের।

ডেটা টপ-আপস/ডেটা বুস্টার প্ল্যান

এয়ারটেল তার গ্রাহকদের মোট তিনটি ডেটা বুস্টার প্ল্যান অফার করে থাকে। তাদের মধ্যে ৫৮ টাকার প্ল্যানে ৩জিবি ডেটা, ১১৮ টাকার প্ল্যানে ১২জিবি ডেটা এবং ৩০১ টাকার রিচার্জ প্ল্যানে গ্রাহকদের মোট ৫০জিবি ডেটা অফার করা হয়।

জিও ১১ টাকায় ১জিবি ডেটা. ২১ টাকায় ২জিবি ডেটা, ৫১ টাকায় ৬জিবি ডেটা এবং ১০১ টাকায় মোট ১২জিবি ডেটা অফার করে। এছাড়াও কোম্পানির ঝুলিতে রয়েছে ওয়ার্ক ফ্রম হোম ডেটা বুস্টার্স প্ল্যান। এই প্ল্যানগুলিতে ১০১ টাকায় ৩০জিবি, ২০১ টাকায় ৪০জিবি এবং ২৫১ টাকায় ৫০জিবি ডেটা অফার করা হয়। প্রতিটি প্ল্যানের ভ্যালিডিটিই ৩০ দিন বা এক মাস।

৫৮ টাকার রিচার্জ প্ল্যানে ভোডাফোন আইডিয়া তার গ্রাহকদের ৩জিবি করে ডেটা অপার করে যার ভ্যালিডিটি ২৮ দিন। আবার ১১৮ টাকার প্ল্যানে ১২জিবি করে ডেটা অফার করে কোম্পানি, যার ভ্যালিডিটি আবার ২৮ দিন। এছাড়াও রয়েছে ২৯৮ টাকার একটি প্ল্যান, যাতে ২৮ দিন ৫০জিবি ডেটা অফার করা হয় এবং ৪১৮ টাকার আর একটি প্ল্যান যাতে ৫৬ দিনের জন্য ১০০জিবি ডেটা অফার করা হয়।

আরও পড়ুন: Airtel Free 4GB Data Coupons: এই ৩ রিচার্জ প্ল্যানে এবার থেকে সম্পূর্ণ বিনামূল্যে ৪জিবি অতিরিক্ত ডেটা অফার করবে এয়ারটেল

আরও পড়ুন: Vi Double Data Discontinued: এই তিন প্ল্যানে ডাবল ডেটার অফার তুলে নিল ভোডাফোন আইডিয়া, এবার প্রতিদিন ৪জিবি-র পরিবর্তে মাত্র ২জিবি করে ডেটা

আরও পড়ুন: Cyber Monday: সোমবারে বিশেষ সেল, ব্যাপক ছাড়ে আইফোন, গুগল পিক্সেল, মোটোরোলা ও ওয়ানপ্লাস-এর একাধিক ফোন!