KYC Scam Alert: কেওয়াইসি আপডেটের নামে প্রতারণা! আর্থিক ক্ষতি এড়াতে ৪২৬ মিলিয়ন গ্রাহকদের রিলায়েন্স জিওর সতর্কবার্তা

Jio e-KYC Scam Alert: ই-কেওয়াইসি আপডেটের নাম করে জিও গ্রাহকদের কাছে একাধিক ভুয়ো ফোন কল আসছে। আর তা নিয়ে এবার গ্রাহকদের সতর্ক করল মুকেশ আম্বানির টেলিকম সংস্থা।

KYC Scam Alert: কেওয়াইসি আপডেটের নামে প্রতারণা! আর্থিক ক্ষতি এড়াতে ৪২৬ মিলিয়ন গ্রাহকদের রিলায়েন্স জিওর সতর্কবার্তা
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Dec 29, 2021 | 2:53 PM

ই-কেওয়াইসি কেলেঙ্কারি (e-KYC Scam) নিয়ে গ্রাহকদের সতর্ক করল রিলায়েন্স জিও (Reliance Jio)। ব্যাঙ্কিংয়ের এই অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজের নামে কী ভাবে সাইবার প্রতারণার (Cyber Fraud) রমরমা দেশজুড়ে বেড়েছে তার সতর্কীকরণ বার্তা গ্রাহকদের কাছে পৌঁছে দিয়েছে মুকেশ আম্বানির টেলিকম সংস্থা। একটি SMS এবং চিঠির মাধ্যমে ইউজারদের সতর্ক করেছে জিও।

ই-কেওয়াইসি প্রতারণায় এমনই কারসাজির সাহায্য প্রতারকরা নিচ্ছে, যার খেসারত দিতে হচ্ছে সাধারণ ছাপোষা গ্রাহকেদর। এর আগেও এমনই সতর্কবার্তা ইউজারদের কাছে পৌঁছে দিয়ে ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া – দুই সংস্থারই সিইও। e-KYC Scam নিয়ে রিলায়েন্স জিওর পক্ষ থেকে গ্রাহকদের কাছে সতর্কবার্তা পৌঁছে দেওয়া হয়েছে, ৬ পয়েন্টে তার সারাংশ বুঝে নিন।

১) ই-কেওয়াইসি ভেরিফিকেশনের নাম করে কোনও ফোন কল বা মেসেজ এলে তাতে ভুলেও কোনও রিপ্লাই করবেন না। এই ধরনের ফোন কল বা মেসেজের ক্ষেত্রে আপনার কাছে নম্বর ভেরিফাই করার অনুমতি চাওয়া হয়।

২) গ্রাহকদের ফোন করে বা মেসেজের মাধ্যমে কেওয়াইসি বা আধার তথ্য দিতে বলে একটি অ্যাপ ডাউনলোড করার অনুরোধ জানানো হয় গ্রাহকদের। এমন কোনও অ্যাপ ডাউনলোড করবেন না। কোনও আর্থিক ক্ষতি যাতে না হয় তা থেকে সুরক্ষিত থাকতে ভুলেও এমনতর কোনও অ্যাপ ডাউনলোড করবেন না, সেই SMS বা চিঠিতে রিলায়েন্স জিওর তরফ থেকে পরিষ্কার ভাবে বলা হয়েছে।

৩) জিও রিপ্রেজ়েন্টেটিভের নাম করে কেউ যদি আপনাকে আধার নম্বর, ওটিপি বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর জানতে চায়, তাহলে সেগুলি কখনওই শেয়ার করবেন না। এই ভাবে অনেক মানুষ বিগত দিনে প্রতারিত হয়েছেন বলে চিঠিতে উল্লেখ করেছে রিলায়েন্স জিও।

৪) আপনার জিও কানেকশন কেটে দেওয়া হবে – কোনও ফোন কলে আপনাকে এমনতর ভয়ের কথা বলা হলে একবারেই ভয় পাবেন না। এই ধরনের ফোন কল যতটা পারবেন, এড়িয়ে চলুন।

৫) আপনার ই-কেওয়াইসি আপডেট করে দেওয়ার নামে যদি কোনও ফোন কল বা SMS আসে, যে নম্বরগুলিতে খবরদার কল ব্যাক করতে যাবেন না। মেসেজের ক্ষেত্রে সাধারণত ইউজারদের কাছে একটি নম্বর পাঠানো হয়। আর সেই নম্বরে কল ব্যাক করার জন্য অনুরোধও জানানো হয়। ভুলেও সেই নম্বরে কল ব্যাক করতে যাবেন না।

৬) সবথেকে জরুরি। মেসেজে আপনার কাছে কোনও লিঙ্ক পাঠানো হলে, সেই লিঙ্কে ভুলেও ক্লিক করতে যাবেন না। এই ধরনের মেসেজগুলি সচরাচর রিলায়েন্স জিও রিপ্রেজ়েন্টেটিভের নাম করেই পাঠানো হয়ে যাকে।

আরও পড়ুন: অনলাইনে চাকরি, বিশাল বেতন? সাবধান! ১ লাখ টাকা খোয়ালেন এই মহিলা, জালিয়াতি ধরার উপায় জেনে নিন

আরও পড়ুন: জিও, এয়ারটেল, ভোডাফোনের রিচার্জে পেটিএমের ক্যাশব্যাক অফার, ১০০০ টাকা পর্যন্ত সুবিধা

আরও পড়ুন: দেশের সব টেলিকম সংস্থার রিচার্জ প্ল্যানের মেয়াদ ৩০ দিনের পরিবর্তে ২৮ দিন কেন হয়?

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla