Odyssey Neo 8: বিশ্বের প্রথম 4K 240Hz গেমিং মনিটরের ঘোষণা করল স্যামসাং, সিইএস ২০২২ ইভেন্টেই আনুষ্ঠানিক লঞ্চ

CES 2022 ইভেন্টে আসতে চলেছে স্যামসাং ওডিসি নিও ৮ (Samsung Odyssey Neo 8), যা বিশ্বের প্রথম 4k ২৪০Hz গেমিং মনিটর। এই সিইএস ২০২২ শীর্ষক ইভেন্টেই পর্দা উন্মোচিত হতে চলেছে এই জায়ান্ট মনিটরের।

Odyssey Neo 8: বিশ্বের প্রথম 4K 240Hz গেমিং মনিটরের ঘোষণা করল স্যামসাং, সিইএস ২০২২ ইভেন্টেই আনুষ্ঠানিক লঞ্চ
ওডিসি নিও ৮
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 12:55 PM

ওমিক্রন আতঙ্কে বিশ্বের সবথেকে বড় টেক শো সিইএস ২০২২ (CES 2022 বা Consumer Technology Association 2022) থেকে একাধিক টেক সংস্থা নিজেদের নাম তুলে নিচ্ছে। সিইএস ২০২২ ইভেন্টটি বিভিন্ন দিক থেকে তাৎপর্যপূর্ণ হতে চলেছে। কারণ বিশ্বের নামজাদা টেক সংস্থাগুলি একাধিক নতুন প্রডাক্টে তাক লাগাতে চলেছে। তার মধ্যেই অন্যতম হল স্যামসাং ওডিসি নিও ৮ (Samsung Odyssey Neo 8), যা বিশ্বের প্রথম 4k ২৪০Hz গেমিং মনিটর। এই সিইএস ২০২২ শীর্ষক ইভেন্টেই পর্দা উন্মোচিত হতে চলেছে এই জায়ান্ট মনিটরের।

এই মনিটরের বিশেষত্ব কী?

স্যামসাং ওডিসি নিও ৮ বিশ্বের প্রথম ল্যাপটপ হতে চলেছে যাতে একটি বীভৎস ২৪০Hz প্যানেল দেওয়া হয়েছে। এই কার্ভড 4K মনিটরে রয়েছে ১০০০R কার্ভেচর যা কোয়ান্টাম মিনি এলইডি (Quantum Mini LED) ব্যবহার করে। এই প্রযুক্তি সর্বপ্রথম ওডিসি নিও জি৯ মনিটরে (Odyssey Neo G9)। এই ৩২ ইঞ্চির ডিসপ্লেতে মিনি এলইডি ব্যাকলাইটিং সিস্টেম রয়েছে যা প্রথাগত LED ইউনিটের ১/৪০তম সাইজ ব্যবহার করে থাকে। এইচডিআর কনটেন্টের দিক থেকে এই 4K প্যানেল ২০০০ নিটস পিক ব্রাইটনেস দিতে পারে এবং তার স্টেপ ব্যাকলাইট অ্যাডজাস্টমেন্ট ৪০৯৬। সেই সঙ্গেই আবার দেওয়া হয়েছে স্যামসাংয়ের কোয়ান্টাম ম্যাট্রিক্স এবং কোয়ান্টাম এইচডিআর ২০০০ প্রযুক্তি।

এই মনিটরে রয়েছে অটো সোর্স সুইচ প্লাস ফিচার যা স্বয়ংক্রিয় ভাবেই সোর্স বদলে নিতে পারে যখন ডিভাইসের পাওয়ার অন করা রাখে। কোরসিঙ্ক ব্রাইটনেস অ্যাডজাস্ট করতে পারে এবং তার RGB নির্ভর করে কালার ও সর্বোপরি স্ক্রিনে যে কনটেন্ট ডিসপ্লে করা হচ্ছে। এই মনিটরে রয়েছে ডুয়াল HDMI 2.1 পোর্ট এবং একটি ডিসপ্লেপোর্ট ১.৪ কানেকশন সাপোর্টও।

আরও দুটি চমৎকার মনিটর

স্যামসাং আর একটি বড় মনিটরের সঙ্গে ইউজারদের পরিচয় করাতে চলেছেন। সেই স্যামসাং স্মার্ট মনিটর ৮ (Samsung Smart Monitor 8) মডেলের পর্দাও এই বড় টেক ইভেন্টে উন্মোচিত হতে পারে। এই মনিটরে রয়েছে বিল্ট-ইন গুগল ডুয়ো অ্যাপ এবং একটি ওয়েবক্যামও ফিচার করছে। ৩২ ইঞ্চির এই ডিসপ্লে মডেলে থাকছে UHD রেজোলিউশন এবং একাধিক বড় ওটিটি প্ল্যাটফর্ম যেমন, নেটফ্লিক্স, ডিজ়নি প্লাস হটস্টার। স্যামসাংয়ের স্মার্টথিংস হাব (Samsung SmartThings Hub) দেওয়া হয়েছে এই মনিটরে। এর সাহায্যে ইউজাররা বাড়ির একাধিক স্মার্টথিংস সাপোর্টেড ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারবেন।

স্যামসাংয়ের এই নতুন মনিটর লাইন আপে থাকছে স্যামসাং এস৮ (Samsung S8) নামক আরও একটি মনিটর, যা কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য মূলত তৈরি করা হয়েছে। ইউএইচডি রেজ়োলিউশন সাপোর্টেড এই মনিটর নিয়ে আসা হচ্ছে মোট দুটি সাইজে – একটি ৩২ ইঞ্চি এবং অপরটি ২৭ ইঞ্চি। এটিই বিশ্বের প্রথম মনিটর যা গ্লেয়ার-ফ্রি সার্টিফায়েড হতে চলেছে আন্ডাররাইটার্স ল্যাবরেটারিজ়ের দ্বারা। কালার অ্যাকিউরেসির দিকে লক্ষ্য রেখে এই মনিটরে ৯৮ শতাংশ কালার গ্যামুট দেওয়া হয়েছে ডিসিআই-পিথ্রি (DCI-P3) কালার স্পেসে। এছাড়াও এই মনিটরে ভেসা ডিসপ্লেএইচডিআর ৬০০ (VESA DisplayHDR 600) সার্টিফিকেশন দেওয়া হয়েছে। এই মনিটরে রয়েছে LAN সাপোর্ট এবং একটি USB-C চার্জিং পোর্ট যা ৯০ ওয়াট চার্জিং সাপোর্ট করে।

এই তিনটি মনিটরই চলতি বছরের প্রথম দিকে বিশ্ব বাজারে চলে আসবে। ৫ জানুয়ারি থেকে যে সিএইএস ২০২২ ইভেন্ট অনুষ্ঠিত হতে চলেছে সেখানেই এই মনিটরগুলি সম্পর্কে একাধিক তথ্য জানা যাবে।

আরও পড়ুন: ডিএসএলআর-কে বিদায় জানাল ক্যানন! এবার মিররলেস ক্যামেরা নিয়ে আসছে এই জাপানি সংস্থা

আরও পড়ুন: ভারতে আসছে রিয়েলমি ডিজো ওয়াচ আর এবং ডিজো বাডস জেড প্রো, কবে লঞ্চ?

আরও পড়ুন: টেলিগ্রামের নতুন ৫ ফিচার, যেগুলি হোয়াটসঅ্যাপের চেয়ে ঢের ভাল!