Canon DSLR: ডিএসএলআর-কে বিদায় জানাল ক্যানন! এবার মিররলেস ক্যামেরা নিয়ে আসছে এই জাপানি সংস্থা

আর বাজারে ক্যাননের কোনও নতুন DSLR ক্যামেরা দেখা যাবে না। এবার সম্পূর্ণ ভাবে মিররলেস প্রযুক্তির ক্যামেরা তৈরি করবে ক্যানন। সংস্থার শেষ 'টপ-এন্ড' ডিএসএলআর ক্যামেরা হবে ক্যানন ইওএস-১ডি এক্স মার্ক থ্রি (EOS-1D X Mark III)।

Canon DSLR: ডিএসএলআর-কে বিদায় জানাল ক্যানন! এবার মিররলেস ক্যামেরা নিয়ে আসছে এই জাপানি সংস্থা
ক্যাননের শেষ ডিএসএলআর ক্যামেরা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 5:37 PM

ডিএসএলআর ক্যামেরাকে টাটা বাই বাই করতে চলেছে ক্যানন (Canon DSLR)! সংস্থার শেষ ‘টপ-এন্ড’ ডিএসএলআর ক্যামেরা হবে ক্যানন ইওএস-১ডি এক্স মার্ক থ্রি (EOS-1D X Mark III)। তাহলে কি ক্যানন আর ক্যামেরাই প্রস্তুত করবে না? না, ব্যাপারটা ঠিক তা নয়। ভবিষ্যৎে পেশাদারি মানের ক্যামেরাগুলি মিররলেস প্রযুক্তির (Mirrorless Technology) করতে চলেছে ক্যানন। সংস্থার প্রধান ফুজ়িও মিতারাই জানিয়েছেন, ডিএসএলআর বা ‘ডিজিটাল সিঙ্গল লেন্স রিফ্লেক্স’ ছেড়ে মিররলেস প্রযুক্তির দিকে চলে যাচ্ছে ক্যানন। পরবর্তীতে সংস্থা অফিসিয়াল বিবৃতিতেও এই একই কথা জানানো হয়েছে।

চলতি সপ্তাহের শুরুতেই জাপানের দৈনিক ‘ইওমিউরি শিমবুন’-কে দেওয়া একটি সাক্ষাৎকারে মিতরাই দাবি করেছেন, “মিররলেস ক্যামেরাই ভবিষ্যৎ। কারণ স্মার্টফোন বাদ দিয়ে যাঁরা উন্নত মানের ছবি এবং সর্বোপরি লেন্সের খোঁজ করে থাকেন তাঁদের ক্ষেত্রে এর বিকল্প আর কিছু হতে পারে না।” তবে ক্যাননের এমনতর পদক্ষেপ কোনও দিক থেকেই অপ্রত্যাশিত নয়, বিশেষজ্ঞরা আগেই এই সম্ভাবনার কথা জানিয়েছিলেন।

ফিল্ম ক্যামেরার যুগে ক্যানন নিজেদের ভিত্তি শক্ত করেছিল ইওএস লাইনআপের সিঙ্গল-লেন্স রিফ্লেক্স (এসএলআর) ক্যামেরা দিয়ে। মূলত ‘রিফ্লেক্স’ মিররগুলো ছবি তোলার সময় আলোর প্রতিফলন ঘটিয়ে ভিউফাইন্ডারে পাঠায়। ফিল্ম ক্যামেরার ক্ষেত্রে মিররগুলো সরে গিয়ে আলো সরাসরি ফিল্মে পড়ার জায়গা করে দিত। এই একই পদ্ধতিতে কাজ করে ডিএসএলআর ক্যামেরাও। পার্থক্য একটাই, ডিএসএলআরে ফিল্মের পরিবর্তে থাকে ইমেজ সেন্সর। ফটোগ্রাফির পরিভাষায় এটি ডিজিটাল এসএলআর, তাই DSLR।

ক্যামেরা শিল্প দিনে দিনে মিররলেস প্রযুক্তির দিকে ঝুঁকছে, প্রথম থেকেই যার নেতৃত্বে রয়েছে সনি-সহ আরও একাধিক সংস্থা। প্রসঙ্গত, এই প্রযুক্তির মাধ্যমে সেন্সরের উপরে সরাসরি আলো পড়ে। ইলেকট্রনিক ভিউ ফাইন্ডার বা ক্যামেরার পেছনে থাকা ডিসপ্লে দেখে ফটোগ্রাফারদের ছবি তুলতে হয়।

এখন প্রশ্ন হচ্ছে ডিএসএলআর প্রযুক্তির থেকে মিররলেস ক্যামেরা কোন কোন দিকে এগিয়ে আছে? আকার, খুব সহজে ব্যবহার, কম আওয়াজ, শাটার স্পিড, অটো ফোকাস-সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে মিররলেস ক্যামেরা অনেকটাই এগিয়ে। যদিও মিররলেস ক্যামেরার ব্যাটারি লাইফ নিয়ে এখনও ধন্দ্ব রয়েছে, যা ডিএসএলআর-এর থেকে বেশ কিছুটা কম।

প্রথম সনি ২০২১ সালে ডিএসএলআর ক্যামেরা তৈরি বন্ধ করে পুরোপুরি ভাবে মিররলেস ক্যামেরা প্রস্তুত করার দিকে আগ্রহ প্রকাশ করে। যদিও প্রফেশনাল ফটোগ্রাফাররা এখনও সনির তুলনায় ক্যানন এবং নিকনের উপরেই বেশি আস্থা প্রকাশ করে থাকে। সম্প্রতি একটি সংবাদমাধ্যমের রিপোর্টে প্রকাশ করা হয়েছে যে, সনির থেকে অনেকটা পরে মিররলেস ক্যামেরা তৈরির দিকে ঝুকলেও গুণমানের দিক থেকে ক্যানন ও নিকন টেক্কা দিতে চলেছে সনিকে।

এদিকে ফুজ়িও মিতারাই আবার বলছেন, “মিররলেস ক্যামেরা আমরা কোনও তাড়াহুড়ো করে লঞ্চ করতে চাই না। এখনই মিররলেস-ভিত্তিক ক্যামেরা বাজারে না নিয়ে এসেছে ফ্ল্যাগশিপ ডিএসএলআর তৈরি করা হবে। তবে নতুন কোনও মডেল আর নয়। সস্তার ডিএসএলআর ক্যামেরার চাহিদা যেহেতু বেশি আমরা সেগুলি এখনও তৈরি করে যাব।”

আরও পড়ুন: একটা যুগের অবসান! ৪ জানুয়ারি থেকে অকেজো সমস্ত ব্ল্যাকবেরি ফোন

আরও পড়ুন: দেহের তাপমাত্রাও মাপতে পারে এই স্মার্টওয়াচ! রয়েছে ১৫ দিনের ব্যাটারি লাইফও

আরও পড়ুন: টেলিগ্রামের নতুন ৫ ফিচার, যেগুলি হোয়াটসঅ্যাপের চেয়ে ঢের ভাল!