Telegram New Features: টেলিগ্রামের নতুন ৫ ফিচার, যেগুলি হোয়াটসঅ্যাপের চেয়ে ঢের ভাল!

Telegram vs WhatsApp: সম্প্রতি এমনই পাঁচটি জরুরি ফিচার টেলিগ্রাম নিয়ে এসেছে, যেগুলি হোয়াটসঅ্যাপকে রীতিমতো চাপে ফেলে দিয়েছে। সেই ফিচারগুলি সম্পর্কেই বিশদে জেনে নেওয়া যাক।

Telegram New Features: টেলিগ্রামের নতুন ৫ ফিচার, যেগুলি হোয়াটসঅ্যাপের চেয়ে ঢের ভাল!
ফিচারে জোরদার টক্কর। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 4:52 PM

হোয়াটসঅ্যাপ যে এই মুহূর্তে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। গত বছরে একের পর এক আকর্ষণীয় ফিচার রোল আউট করেছে মেটার এই মেসেজ শেয়ারিং প্ল্যাটফর্ম। চলতি বছরেও একাধিক নতুন ফিচার নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। তবে তার প্রতিযোগী ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মগুলিও সেয়ানে সেয়ানে টক্কর দিয়ে চলেছে। যাদের মধ্যে অন্যতম হল টেলিগ্রাম। সম্প্রতি এমনই পাঁচটি জরুরি ফিচার টেলিগ্রাম নিয়ে এসেছে, যেগুলি হোয়াটসঅ্যাপকে রীতিমতো চাপে ফেলে দিয়েছে। সেই ফিচারগুলি সম্পর্কেই বিশদে জেনে নেওয়া যাক।

ইনস্ট্যান্ট ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন – ডিসেম্বরের আপডেটে ইন-অ্যাপ ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন বা ভাষার রূপান্তর করিয়ে নেওয়ার ফিচার গ্রাহকদের জন্য নিয়ে এসেছিল টেলিগ্রাম। গ্রুপ, ব্যক্তিগত চ্যাট দুই ক্ষেত্রেই কাজ করছে ফিচারটি। অ্যাপের মধ্যেই থাকছে একটি ল্যাঙ্গুয়েজ বাটন, যার মাধ্যমে গ্রাহক তাঁর অপরিচিত কোনও ভাষা ট্রান্সলেট করে নিতে পারবেন। এই ফিচার ব্যবহার করতে গেলে টেলিগ্রামের সেটিংসে গিয়ে ল্যাঙ্গুয়েজ অপশনে ট্যাপ করতে হবে।

কুইক রিঅ্যাকশন – আইমেসেজ, ফেসবুক মেসেঞ্জারের মতোই টেলিগ্রামে দেওয়া হয়েছে একটি কুইক রিঅ্যাকশন ফিচার। এই ফিচারের সাহায্যে ইউজাররা যে কোনও মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন একগুচ্ছ ইমোজির মাধ্যমে। তালিকায় রয়েছে, থাম্ব ইমোজি, হার্ট ইমোজি, পার্টি, স্টারস্ট্রাক, পুপ-সহ আরও একাধিক। সেটিংস থেকে এই সব ইমোজি কনফিগার করে নেওয়া যেতে পারে।

স্পয়লার অ্যালার্ট – কারও জন্য সিনেমার শেষটুকু নষ্ট করতে চান না বা অন্যের জন্য বিরক্তিকর হতে পারে এমন কিছু লুকাতে চান না? টেলিগ্রাম ব্যবহারকারীরা এবার থেকে নির্দিষ্ট কোনও মেসেজ লুকিয়ে রাখতে পারবেন। এক মাত্র প্রাপক সেটি খুলতে চাইলেই তবে সেটি ট্যাপ করে খোলা যাবে। যদিও এই ফিচারটি নতুন নয়। কারণ আইমেসেজেও এমনই একটি ফিচার রয়েছে।

ইন্টার‌্যাক্টিভ ইমোজি – টেলিগ্রামের এক্কেবারে সাম্প্রতিকতম আপডেটে একাধিক পাঞ্চি ও অ্যানিমেটিং ইমোজি অ্যাপে পৌঁছে দেওয়া হয়েছে, যা ইউজারদের ব্যক্তিগত এবং গ্রুপ চ্যাট আরও জমিয়ে দিতে পারে। তার মধ্যেই রয়েছে ফ্লেমিং হট অ্যানিমেশন, LOL অ্যানিমেশন, স্নোফ্লেকস এবং স্টারস্ট্রাক।

থিমড QR কোড – আপনার টেলিগ্রাম অ্যাকাউন্টে নতুন কাউকে যোগ করার জন্য অনবদ্য একটি উপায় নিয়ে আসা হয়েছে। ইউজারের ডিভাইসের QR কোড স্ক্যান করলেই তাঁকে যোগ করা যাবে। পাশাপাশি আবার এই নতুন আপডেটে সৃজনশীল ভাবে বারকোড ও তার সঙ্গে কালার ও ইমোজিও গ্রাহকের পছন্দ অনুযায়ী কাস্টোমাইজ করে রাখা যাবে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে আসা দরকারি ছবি ডিলিট করে ফেলেছেন? রিকভার করার সহজ ৪ পদ্ধতি জেনে নিন

আরও পড়ুন: ফ্রি-তে ডাউনলোড করে স্পাইডার-ম্যান নো ওয়ে হোম দেখলেন নাকি? ব্যাঙ্ক অ্যাকাউন্টটা একবার চেক করে নিন প্লিজ!

আরও পড়ুন: অ্যাকাউন্টে কত টাকা পড়ে? এবার হোয়াটসঅ্যাপেও জানতে পারবেন, পদ্ধতিটা জেনে নিন