এই স্মার্টফোনগুলিতে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ! তালিকায় কারা? দেখে নিন

সময় থাকতে থাকতেই দেখে নিন যে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে তো?

এই স্মার্টফোনগুলিতে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ! তালিকায় কারা? দেখে নিন
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 9:22 PM

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ! বেশ কিছু স্মার্টফোনে আর কাজ করবে না ফেসবুক অধিকৃত এই মেসেজিং অ্যাপ। সম্প্রতি এমনটাই জানিয়েছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তাই সময় থাকতে থাকতেই দেখে নিন যে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে তো?

কোন কোন স্মার্টফোনে এবার থেকে আর এই মেসেজিং অ্যাপ কাজ করবে না, দেখে নেওয়া যাক-

স্যামসাং গ্যালাক্সি এস৩ মিনি, Trend II, Trend Lite, Core, Ace 2, এলজি অপটিমাস F7, F5, L3 II Dual, F7 II, F5 II, সোনি এক্সপিরিয়া, Huawei Ascend Mate এবং Ascend D2, আইফোন এসই, ৬এস এবং ৬এস প্লাস- এই স্মার্টফোনগুলোতে আর কাজ করবে না মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ।

উল্লেখ্য, বিশ্বজুড়ে যত মেসেজিং অ্যাপ রয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হল হোয়াটসঅ্যাপ। বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে এই হোয়াটসঅ্যাপ। ভয়েস বা ভিডিয়ো কল কিংবা ছবি বা ভিডিয়ো কিংবা অডিয়ো পাঠানো—- সব ক্ষেত্রেই যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ফেসবুক অধিকৃত এই মেসেজিং অ্যাপ। বিশেষ করে গত দেড় বছরের বেশি সময় এই করোনা এবং লকডাউন আবহে সাধারণ মানুষের জীবনে আরও জনপ্রিয় হয়ে উঠেছে এই হোয়াটসঅ্যাপ। তাই এর মধ্যে এমন খবর প্রকাশ্যে আসায় মুষড়ে পড়েছেন আমজনতা।

শোনা যাচ্ছে, মাত্র দু’মাসের মধ্যেই একাধিক স্মার্টফোনের ইউজাররা তাঁদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের অ্যাকসেস খোয়াতে চলেছেন। তাই সমস্যা এড়ানোর জন্য এই ইউজারদের অবিলম্বে অন্য কোনও ব্যবস্থা নিতে হবে। পরিসংখ্যান বলছেন, আইওএস এবং অ্যানড্রয়েড মিলিয়ে অন্তত ৪০টি স্মার্টফোনে বন্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ। যেসব স্মার্টফোনে অ্যানড্রয়েড 4.0.4 কিংবা তার থেকে পুরনো ভার্সান রয়েছে, সেখানে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ। অন্যদিকে অ্যাপেলের যেসমস্ত ডিভাইস বিশেষ করে আইফোনে আইওএস ৯ বা তার থেকে পুরনো ভার্সান রয়েছে, সেইসব আইফোনেও বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ।

অন্যদিকে, হোয়াটসঅ্যাপের একটি নতুন ফিচারের রোলআউট শুরু হয়েছে। আনুষ্ঠানিক ভাবে আইওএস থেকে অ্যানড্রয়েড ভার্সানে চ্যাট স্থানান্তর ফিচারের রোল আউট শুরু করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা। স্যামসাংয়ের বেশ কিছু স্মার্টফোনের ক্ষেত্রে এই ‘চ্যাট মাইগ্রেশন’ ফিচারের রোলিং আউট শুরু হয়েছে। আগামী দিনে অন্যান্য অ্যানড্রয়েড ফোনেও এই ফিচার চালু হবে বলে জানিয়েছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

গত মাসে স্যামসাং গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্টেই ঘোষণা করা হয়েছিল যে স্যামসাংয়ের ফোল্ডেবল ফোনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের এই চ্যাট হিস্ট্রি স্থানান্তরের ফিচার চালু হবে। তবে শুধু ফোল্ডেবল ফোন নয়, স্যামসাংয়ের অন্যান্য অনেক স্মার্টফোনেও এই ফিচার চালু হয়েছে। হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের সাহায্যে একজন ইউজার একটি আইফোন থেকে তাঁর হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সমস্ত তথ্য, প্রোফাইল ফটো, পার্সোনাল চ্যাট, গ্রুপ চ্যাট, মিডিয়া ফাইল (ছবি, ভিডিয়ো, অডিয়ো), আগের করা চ্যাট এবং সেটিংসের খুঁটিনাটি স্থানান্তর করতে পারবেন স্যামসাংয়ের ফোনে।

আরও পড়ুন- WhatsApp Chat Transfer: আইওএস থেকে অ্যানড্রয়েডে ‘চ্যাট মাইগ্রেশন’ ফিচারের রোল আউট শুরু আনুষ্ঠানিক ভাবে