WhatsApp Chat Transfer: আইওএস থেকে অ্যানড্রয়েডে ‘চ্যাট মাইগ্রেশন’ ফিচারের রোল আউট শুরু আনুষ্ঠানিক ভাবে

বেশ কিছু স্যামসাংয়ের স্মার্টফোনের ক্ষেত্রে এই ফিচারের রোল আউট শুরু করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। রয়েছে কয়েকটি নিয়ম। সেগুলো দেখে নিন।

WhatsApp Chat Transfer: আইওএস থেকে অ্যানড্রয়েডে 'চ্যাট মাইগ্রেশন' ফিচারের রোল আউট শুরু আনুষ্ঠানিক ভাবে
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 9:18 PM

আনুষ্ঠানিক ভাবে আইওএস থেকে অ্যানড্রয়েড ভার্সানে চ্যাট স্থানান্তর ফিচারের রোল আউট শুরু করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা। স্যামসাংয়ের স্মার্টফোনের ক্ষেত্রে এই ‘চ্যাট মাইগ্রেশন’ ফিচারের রোলিং আউট শুরু হয়েছে। গত মাসে স্যামসাং গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্টেই ঘোষণা করা হয়েছিল যে স্যামসাংয়ের ফোল্ডেবল ফোনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের এই চ্যাট হিস্ট্রি স্থানান্তরের ফিচার চালু হবে। তবে শুধু ফোল্ডেবল ফোন নয়, স্যামসাংয়ের অন্যান্য অনেক স্মার্টফোনেও এই ফিচার চালু হয়েছে। হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের সাহায্যে একজন ইউজার একটি আইফোন থেকে তাঁর হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সমস্ত তথ্য, প্রোফাইল ফটো, পার্সোনাল চ্যাট, গ্রুপ চ্যাট, মিডিয়া ফাইল (ছবি, ভিডিয়ো, অডিয়ো), আগের করা চ্যাট এবং সেটিংসের খুঁটিনাটি স্থানান্তর করতে পারবেন স্যামসাংয়ের ফোনে। শুধুমাত্র ইউজাররা নিজেদের কল লগ অথবা ভিজিবেল নেম— এই দুই তথ্য স্থানান্তর করতে পারবেন না।

সম্প্রতি একটি ব্লগপোস্টে হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে যে এই চ্যাট হিস্ট্রি স্থানান্তরের ফিচার কাজ করবে সেই সমস্ত স্যামসাংয়ের স্মার্টফোনে যেগুলোতে SmartSwitch অ্যাপের 3.7.22.1 ভার্সান বা তার থেকে বেশি ভার্সান রয়েছে। এর পাশাপাশি এও বলা হয়েছে যে অ্যানড্রয়েড ১০ বা তার থেকে বেশি ভার্সানে যেসব স্যামসাংয়ের স্মার্টফোন পরিচালিত হয়, সেগুলিতে হোয়াটসঅ্যাপের ‘চ্যাট হিস্ট্রি মাইগ্রেশন’ ফিচার কাজ করবে। অন্যান্য অ্যানড্রয়েড স্মার্টফোনেও এই ফিচার খুব তাড়াতাড়ি চালু হবে জানিয়েছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। অন্যদিকে, এই ফিচার ব্যবহারের জন্য আইফোনে WhatsApp iOS 2.21.160.17  বা তার থেকে বেশি ভার্সান থাকতে হবে। আর স্যামসাংয়ের অ্যানড্রয়েড স্মার্টফোনে WhatsApp Android 2.21.16.20 বা তার থেকে বেশি ভার্সান রাখতে হবে।

ফোন নম্বরের ক্ষেত্রেও রয়েছে নিয়ম। সেখানে পুরনো আইফোনে ব্যবহার করা নম্বর এবং নতুন স্যামসাং অ্যানড্রয়েড স্মার্টফোনে ব্যবহার করা ফোন নম্বর আলাদা হতে হবে। যদিও তা না থাকে তাহলে ইউজারদের একটি ফ্যাক্টরি রিসেট পারফর্ম করতে হবে। এর মাধ্যমে চ্যাট হিস্ট্রি ট্রান্সফারের জন্য স্যামসাংয়ের ফোন একদম সঠিক ভাবে তৈরি হয়ে যাবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল স্যামসাংয়ের অ্যানড্রয়েড স্মার্টফোনে অতি অবশ্যই একটি টাইপ-সি ইউএসবি পোর্ট বা কেবল থাকতে হবে। কারণ তার মাধ্যমেই আইফোন থেকে হোয়াটসঅ্যাপের চ্যাট হিস্ট্রি স্থানান্তর করা সম্ভব। আর এই টাইপ সি ইউএসবি কেবল থাকার ফলে যে তথ্য ইউজার স্থানান্তর করছেন সেই ডেটা মাইগ্রেট হয়ে ক্লাউড স্টোরেজে সঞ্চয় হবে না। এর পাশাপাশি হোয়াটসঅ্যাপ সংস্থাও দেখতে পাবে না যে কী তথ্য স্থানান্তর করা হচ্ছে।

আপনি যদি আইফোন ইউজার হন এবং হালফিলে অ্যানড্রয়েড ডিভাইসে মাইগ্রেশন বা স্থানান্তর হওয়ার কথা ভাবেন, তাহলে আর চিন্তা নেই। এতদিন যে বাধা ছিল, যে আইফোনে থাকা হোয়াটসঅ্যাপের সমস্ত ডেটার কী হবে, এবার তার সমাধান এসেছে। আইফোন থেকে হোয়াটসঅ্যাপের তথ্য স্যামসাংয়ের অ্যানড্রয়েড ফোনে স্থানান্তর করা সম্ভব হবে।

আরও পড়ুন- VPN Services: ভারতে খুব তাড়াতাড়িই ব্যান হতে চলেছে ভিপিএনের ব্যবহার!