VPN Services: ভারতে খুব তাড়াতাড়িই ব্যান হতে চলেছে ভিপিএনের ব্যবহার!

ভারতে ভিপিএন পরিষেবা নিষিদ্ধ করাকে নিয়ে এই জল্পনা সাম্প্রতিককালে উঠে এসেছে। সরকারের প্রতি আহ্বান জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের স্থায়ী কমিটির সাম্প্রতিক আবেদনকে ঘিরেই এই জল্পনার শুরু।

VPN Services: ভারতে খুব তাড়াতাড়িই ব্যান হতে চলেছে ভিপিএনের ব্যবহার!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 6:44 PM

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন ভারতে প্রচুর পরিমাণে লাইমলাইট অর্জন করেছে। প্রচলিত প্রতিবেদনগুলি ইঙ্গিত দেয় যে ভারত সরকার খুব তাড়াতাড়িই দেশে ভিপিএনের ব্যবহার নিষিদ্ধ করতে পারে। ভারতে ভিপিএন পরিষেবা নিষিদ্ধ করাকে নিয়ে এই জল্পনা সাম্প্রতিককালে উঠে এসেছে। সরকারের প্রতি আহ্বান জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের স্থায়ী কমিটির সাম্প্রতিক আবেদনকে ঘিরেই এই জল্পনার শুরু।

সরকারকে তার সুপারিশে, কমিটি “প্রযুক্তিগত চ্যালেঞ্জ” নির্দেশ করেছে। তাতে বলা হয়েছে এই জাতীয় ভিপিএন পরিষেবাগুলি জাতির নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ। কমিটি বলেছে যে এই ধরনের পরিষেবাগুলি সাইবার অপরাধীদের নিজেদের গোপনীয় কাজ করতে অনুমতি দেয় এবং তাদের ইন্টারনেটের অপরিসীম দুনিয়ায়া বেনামে লুকিয়ে থাকতে সাহায্য করে। এটি আরও তুলে ধরেছে যে এই ধরনের ভিপিএন পরিষেবা সহজেই অনলাইনে যে কারো ব্যবহারের জন্য উপলব্ধ, যা রাষ্ট্রের সুরক্ষাকে বিপদে ফেলতে পারে।

এইভাবে কমিটি পরামর্শ দেয় যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভারতে এই ভিপিএন পরিষেবাগুলি স্থায়ীভাবে ব্লক করতে চায়। মিডিয়ানামার একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ভারত সরকার ইতিমধ্যেই এই ধরনের ভিপিএন শনাক্ত ও ব্লক করার জন্য দেশের ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (মেইটিওয়াই) এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের সঙ্গে কাজ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

কিন্তু অন্যান্য ইন্টারনেট পরিষেবার মতোই, ভিপিএনগুলি প্রকৃতপক্ষে একটি বিস্তৃত ইন্টারনেট দর্শকদের দ্বারা বিভিন্ন কাজের জন্য ব্যবহার করা হয়। সাইবার ক্রাইমের বিরুদ্ধে লড়াইয়ে তাদের নিষেধাজ্ঞা এইভাবে অন্যান্য অসংখ্য অপারেশনের জন্য প্রভাব ফেলবে, যা মেরামতের বাইরে তাদের অবশ্যই ক্ষতিগ্রস্ত করবে। তাহলে কীভাবে কেউ সিদ্ধান্ত নেয় যে ভিপিএন ভারতের মানুষের জন্য ভাল নাকি খারাপ? এখানে প্রযুক্তিটি কী অন্তর্ভুক্ত তা গভীরভাবে দেখুন।

ভিপিএন কী?

এই প্রসঙ্গে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন দিয়ে শুরু করা যাক – ভিপিএন কী? সংক্ষেপে বলতে গেলে এটি একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। বিস্তারে? দেখা যাক। এটি পাবলিক ইন্টারনেটের মধ্যে একটি ব্যক্তিগত নেটওয়ার্ক তৈরি করার সহজ উপায়। এই ভার্চুয়াল নেটওয়ার্কটি বাইরের কোনও হস্তক্ষেপের বিরুদ্ধে এনক্রিপ্ট করা হয়েছে যা নাম প্রকাশ না করে ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করে। অনেকটা গুগল ক্রোমের ইনকগনিটোর মতো।

কমিটি চিন্তিত কেন?

ভিপিএন যেভাবে ইন্টারনেট ইউজারদের অনলাইনে তাদের পরিচয় এবং গোপনীয়তা রক্ষা করতে সাহায্য করে, সেগুলিকে নজরদারি এড়ানোর জন্য সাইবার অপরাধীরা ব্যবহার করতে পারে। হুমকি যারা দেয় তাদের আইপি ঠিকানাগুলি অনলাইনে মাস্ক করা থাকলে তাদের শনাক্ত করা খুব কঠিন হতে পারে। অনলাইনে এই অপরাধমূলক কর্মকাণ্ড ট্র্যাক করার জন্য কর্তৃপক্ষকে অনেক বেশি নজরদারি পদ্ধতির উপর নির্ভর করতে হবে। কমিটি তুলে ধরেছে যে ভিপিএন অপরাধীদের অনলাইনে বেনামে থাকার অনুমতি দেয়। এইভাবে, অনলাইনে অনেক অনাকাঙ্ক্ষিত কার্যক্রম অচল হয়ে যায়। যেহেতু এই ভিপিএন পরিষেবাগুলি সহজলভ্য, তাই হুমকিবাজরা খুব সহজেই তাদের পরিচয় লুকিয়ে রাখতে পারে।

আরও পড়ুন: ভারতে লঞ্চ করল স্যামসাংয়ের নতুন ট্যাব, দাম এবং ফিচারগুলি সম্বন্ধে বিস্তারিত জেনে নিন