গুজব নয়, এবার সাবস্ক্রিপশন করলেই টুইটারে মিলবে বাড়তি সুবিধা!

গত দু সপ্তাহ ধরে যে ব্রেকিং নিউজটি সারা বিশ্বের কাছে গুজব বলে রটেছিল, তা এবার সত্যি বলে ঘোষণা করল এই মাইক্রোব্লগিং ওয়েবসাইটটি।

  • Publish Date - 12:17 am, Sat, 29 May 21
গুজব নয়, এবার সাবস্ক্রিপশন করলেই টুইটারে মিলবে বাড়তি সুবিধা!
ছবিটি প্রতীকী

সম্প্রতি টুইটার (Twitter ) জানিয়েছে, আইওএসে অ্যাপ স্টোরের তালিকায় অন্তর্ভুক্ত টুইটার ব্লু (Twitter Blue) অ্যাপ্লিকেশনটি থাকছে। যেটি সাবস্ক্রিপশন করলেই মিলবে বাড়তি সুযোগ-সুবিধা।

প্রতিমাসে ২.৯৯ ডলার (অর্থাত্‍ ভারতীয় মুদ্রায় ২১৬ টাকা) বিনিময়ে আইওএস ব্যবহারকারীদের জন্য অ্যাপ স্টোরে নয়া সাবস্ক্রিপশন পরিষেবা (subscription service) তালিকাভুক্ত করেছে টুইটার। পরীক্ষামূলকভাবে প্রথমে অফার দেওয়া হলেও, কবে থেকে তা চালু করা হবে সে ব্যাপারে মুখ খোলেনি এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া জায়েন্ট সংস্থাটি। সর্বপ্রথম এই পরিষেবার কথা প্রকাশ্যে আনেন প্রযুক্তি ব্লগার জেন মানচুন ওয়াং। তিনিই প্রথম টুইটার ব্লুর কথা সামনে এনে সাবস্ক্রিপশনের বিষয়টি তুলে ধরেন।

আরও পড়ুন: সাধ্যের মধ্যে স্বপ্নপূরণ, ‘অ্যাফোর্ডেবল স্মার্টফোন’ তৈরি করতে জিওর সঙ্গে জোট বেঁধেছে গুগল

ভারতে এই পরিষেবার জন্য টুইটারের আইওএস অ্যাপ্লিকেশন তালিকায় প্রতিমাসে মাত্র ২৬৯ টাকা নির্ধারণ করা রয়েছে। জেন ওয়াং তাঁর প্রোফাইলে সাবস্ক্রিপশনের পদ্ধতি ও বৈশিষ্ট্যগুলি ব্যবহারকারীদের সুবিধার জন্য স্ক্রিনশট শেয়ার করেছেন। সেখানে তিনি জানান, সাবস্ক্রিপশনের মাধ্যমে টুইটার বাড়তি সুবিধা দেওয়ার উপর পরীক্ষা চালাচ্ছে। এই সাবস্ক্রিপশন পদ্ধতিতে রয়েছে প্রিমিয়াম সাবস্ক্রপিশন পরিষেবাও।

প্রসঙ্গত, টুইটার এর আগে জানিয়েছিল যে, প্রতিষ্ঠানটি আর্থিক সুবিধা দেওয়া গ্রাহকদের জন্য বিশেষ সুবিধাদি নিয়ে কাজ করছে। তবে এই পরিষেবার গ্রাহকরা “আনডু টুইট” বাটন (Undo Tweets Button) ব্যবহার করার সুযোগ পাবে বলে ঘোষণা করেছে সংস্থাটি। বহু দিন ধরে টুইটে এডিট বাটন যুক্ত করার দাবি উঠছিল। সেক্ষেত্র সাবস্ক্রিপশনের পরিষেবাভুক্তরা টুইট একবার পোস্ট করার পর ওই পোস্টটিতে আনডু অপশন দেখতে পাবেন। টুইটার আপনাকে পোস্টিং স্ক্রিনে নিয়ে যাবে এই বাটনের মাধ্যমে। তবে পোস্ট করার পর মাত্র ৫ সেকেন্ডের জন্য আনডু অপশনটি ভেসে উঠবে।