সাধ্যের মধ্যে স্বপ্নপূরণ, ‘অ্যাফোর্ডেবল স্মার্টফোন’ তৈরি করতে জিওর সঙ্গে জোট বেঁধেছে গুগল

বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠকে (virtual conference with select reporters from the Asia Pacific region) সুন্দর পিচাই জানিয়েছেন, যে স্মার্টফোনের দাম সকলেই দিতে পারবেন, এমনই একটি ফোন তৈরি করা তাঁদের লক্ষ্য। এই বিষয়ে জিও-র সঙ্গে ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে।

সাধ্যের মধ্যে স্বপ্নপূরণ, 'অ্যাফোর্ডেবল স্মার্টফোন' তৈরি করতে জিওর সঙ্গে জোট বেঁধেছে গুগল
একথা জানিয়েছেন গুগলের সিইও সুন্দর পিচাই।

জিও-র সঙ্গে জোট বেঁধেছে গুগল। সাধ্যের মতো স্মার্টফোন তৈরির জন্যই এই নতুন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন গুগলের সিইও সুন্দর পিচাই। দুই সংস্থারই লক্ষ্য মধ্যবিত্তের সাধ্যের মধ্যে স্মার্টফোনের দাম নির্ধারিত করা। গত বছরই জিও-র ৭.৭ শতাংশ শেয়ার কিনে নিয়েছিল গুগল। ৩৩,৭৩৭ কোটি টাকায় বিনিময়ে এই শেয়ার কিনেছিল মার্কিন টেক-জায়ান্ট। এছাড়া গুগলের সঙ্গে জিও প্ল্যাটফর্মের একটি ব্যবসায়িক চুক্তিও হয়েছিল। এর মাধ্যমেই ‘অ্যাফোর্ডেবল স্মার্টফোন’ অর্থাৎ মাঝারি দামের মধ্যে মধ্যবিত্তের স্বপ্নপূরণের দায়িত্ব নিয়েছিল এই দুই সংস্থা।

বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠকে (virtual conference with select reporters from the Asia Pacific region) সুন্দর পিচাই জানিয়েছেন, যে স্মার্টফোনের দাম সকলেই দিতে পারবেন, এমনই একটি ফোন তৈরি করা তাঁদের লক্ষ্য। এই বিষয়ে জিও-র সঙ্গে ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে। তবে কবে নাগাদ এই ফোন বাজারে লঞ্চ হবে, সেখানে কী কী ফিচার থাকতে পারে কিংবা দাম কত হবে… সেইসব বিষয়ে কোনও তথ্য জানাননি সুন্দর পিচাই।

আরও পড়ুন- নতুন প্রাইভেসি পলিসি গ্রহণ না করলেও ইউজারদের অ্যাকাউন্টের পরিষেবা সীমিত করবে না হোয়াটসঅ্যাপ

গুগল এবং জিও-র যৌথ উদ্যোগে যে ফোন তৈরি হবে, তার যে কেবল দামই সাধ্যের মধ্যে থাকবে তা নয়, কম দামের ডেটা প্যাক অর্থাৎ ইন্টারনেট পরিষেবাও উপলব্ধ হবে এই ফোনের মাধ্যমে। এর ফলে অনেক বেশি সংখ্যক মানুষের হাতে স্মার্টফোন পৌঁছে যাবে বলে অনুমান করছেন গুগল এবং জিও কর্তৃপক্ষ। জানা গিয়েছে, গত বছর জুন মাসে গুগলের তরফে ‘Google for India Digitisation Fund’- এর কথা ঘোষণা করা হয়েছিল। ৭৫ হাজার কোটি টাকার এই প্রকল্পের কথা জানিয়েছিলেন খোদ গুগলের সিইও সুন্দর পিচার। এই প্রকল্পের লক্ষ্য আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে ভারতে ‘ডিজিটাল টেকনোলজি’ বহুল ভাবে প্রচলন করা। গুগলের এই ‘Google for India Digitisation Fund’ প্রকল্পের আওতাতেই ‘অ্যাফোর্ডেবল স্মার্টফোন’ নির্মাণের কাজ শুরু হয়েছে। গাঁটছড়া বেঁধেছে জিও এবং গুগল, এই দুই সংস্থা।