ডিজিটাল আফটারলাইফের জন্য গুগল অ্যাকাউন্টকে কীভাবে প্রস্তুত করবেন, জানেন?

বর্তমান পরিস্থিতিতে আমরা এমন একটি পৃথিবীতে বাস করছি, যেখানে বেশিরভাগ সময়টাই অনলাইনে কেটে যায়। অফলাইন থাকলেও ডিজিটাল পরিচয়, ডিজাট তথ্য সংগ্রহ করাও অব্যাহত থাকে।

ডিজিটাল আফটারলাইফের জন্য গুগল অ্যাকাউন্টকে কীভাবে প্রস্তুত করবেন, জানেন?
ছবিটি প্রতীকী

আমাদের মূল্যবানের সময়ের মধ্যে সবচেয়ে বেশি সময় ব্যয় হয় অনলাইনে আর্থিক তথ্য সরবরাহ, ব্যক্তিগত তথ্য বিনিময়, সংবেদনশীল তথ্য, স্মৃতিচারণ, কথোপকথন, সংযোগস্থাপনে। কিন্তু কখনও ভেবে দেখেছেন অনলাইনে থাকাকালীন জমা হওয়া ও তৈরি হওয়া সমস্ত তথ্য ও সামগ্রীর কী হবে?

গুগলের ইনঅ্যাক্টিভ অ্যাকাউন্ট ম্যানেজার (Google’s Inactive Account Manager) সেটআপ করুন…

ইনঅ্যাক্টিভ অ্যাকাউন্ট ম্যানেজার হল গুগল কলের একটি বৈশিষ্ট্য।, এই পরিষেবাটি আপনি আপনার পূর্বনির্ধারিত সময়ের আগেই অপেক্ষা করে, তারপর গুগল আপনাকে নির্বাচিত ডেটা শেয়ার করার অনুমতি দেবে। আপনার তৈরি করা ১০জনের একটি গ্রুপের মধ্যেই এই তথ্য আবদ্ধ থাকবে। জি মেইল ডেটা, হ্যাংআউটস কমিউনিকেশন, ইউটিউব অ্যাকাউন্ট, ড্রাইভ ডেটা, গুগল ফটোর মাধ্যমে আপনি ডেটা পয়েন্ট সরবরাহ করতে পারেন। তবে এখানে বলে রাখা ভাল, এই পরিষেবার জন্য একজনের থেকে ডেটা গ্রহণ করার অনুমতি পাবেন। উদাহরণ স্বরূপ, ব্যাক্তি ১ একমাত্র আপনার জিমেইল ডেটা গ্রহণ করতে পারবেন ও ব্যাক্তি ২ আপনার গুগল ফোটো গ্রহণ করতে পারবেন। আপনার অ্যাকাউন্ট ইনঅ্যাক্টিভ হলে ওই পছন্দের ব্যক্তিরা আপনার গুগল ডেটা অ্যাক্সেস করতে পারবেন। প্রসঙ্গত, তিনমাস পর্যন্ত আপনার ডেটা তাঁরা ডাইনলোড ও দেখতে পারবেন।

যদি আপনি আপনার তথ্য অন্যকারোর সঙ্গে ভাগ করতে না চান তাহলে গুগল একটা সময়ের পর আপনার অ্যাকাউন্ট থেকে সেই ব্যক্তিকে ডিলিট করতে দিতে পারে।

আরও পড়ুন: নতুন প্রাইভেসি পলিসি গ্রহণ না করলেও ইউজারদের অ্যাকাউন্টের পরিষেবা সীমিত করবে না হোয়াটসঅ্যাপ

১- গুগলের ইনঅ্যাক্টিভ ম্যানেজার সেটআপ করার জন্য গুগলে অ্যাকাউন্টে My Account page যান। সেখানে ‘Data & Personalisation’ সিলেক্ট করুন। যদি সরাসরি লগইন করতে চান, তাহলে https://myaccount.google.com/inactive– এ গিয়ে ক্লিক করুন।

২. পেজের একেবারে উপরের দিকে রয়েছে ‘Start’ বাটন। ক্লিক করুন।

৩. এবার আপনাকে তিনটি মেইন সেটিংগস পদ্ধতি শেষ করতে হবে। প্রথমটি হল, গুগল আপনার অ্যাকাউন্টটি ইনঅ্যাক্টিভ করার অনুমতি চাইবে। সেখানে আপনি কত সময়ের বা কত মাস বা কত বছরের জন্য ইনঅ্যাক্টিভ রাখবেন তা সিলেক্ট করুন ও হ্যান্ডওভারের জন্য যোগাযোগের বিস্তারিত তথ্যগুলি শেয়ার করুন।

 আরও পড়ুন: মোবাইল অ্যাপেই হবে অক্সিমিটারের কাজ, সৌজন্যে কলকাতার হেলথ-স্টার্টআপ

৪., এই পদ্ধতি শেষ হলে আপনার অ্যাকাউন্টটি ইনঅ্যাক্টিভ করার নিশ্চিত করতে গেলে কোন তথ্য ভাগ করবেন, কাকে অবহিত করবেন তা জানতে চাইবে গুগল। এখানে আপনি এক বা একাধিক ব্যক্তির অমেল অ্যাডড্রেস যোগ করতে পারেন।

৫., আপনার অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে যাওয়ার পরে আপনার সমস্ত তথ্য মুছে ফেলা হবে কিনা তার একটি নোটিফিকেশন আসবে। আপনি যদি সহমত হন তাহলে ইনঅ্যাক্টিভ করার তিনমাস পর্যন্ত পছন্দের ব্যক্তিরা আপনার তথ্য ডাউনলোড করতে পারবেন। তারপরে গুগল সময়সীমা অনুসারে সমস্ত তথ্য মুছে দেবে। প্রসঙ্গেত, সেই তথ্য পুনরুদ্ধার করা কঠিন হতে পারে।