হোয়াটসঅ্যাপের নতুন ফিচার ‘ভিউ ওয়ান্স’, চালু হয়েছে আইওএস এবং অ্যানড্রয়েড ভার্সানে

Whatsapp View Once Feature: 'ভিউ ওয়ান্স' ফিচার সমেত পাঠানো ছবি বা ভিডিয়ো ১৪ দিনের মধ্যে রিসিভার না দেখেন, তাহলে ওই মিডিয়া ফাইল আপনাআপনি 'এক্সপায়ার' করে যাবে।

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার 'ভিউ ওয়ান্স', চালু হয়েছে আইওএস এবং অ্যানড্রয়েড ভার্সানে
আইওএস এবং অ্যানড্রয়েড, দুই ভার্সানেই রোল আউট হয়েছে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার 'ভিউ ওয়ান্স'।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 12:00 PM

আইওএস এবং অ্যানড্রয়েড ইউজারদের জন্য নতুন ফিচারের ‘রোল আউট’ শুরু করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। ফেসবুক অধিকৃত এই মেসেজিং অ্যাপে অনেকদিন ধরেই ‘ভিউ ওয়ান্স’ ফিচার চালু হবে বলে শোনা যাচ্ছিল। অবশেষে সেই ফিচারেরই রোল আউট শুরু হয়েছে। এর ফলে হোয়াটসঅ্যাপে পাঠানো ছবি বা ভিডিয়ো একবার খোলার কিংবা দেখার পর তা মুছে যাবে বা ডিসঅ্যাপিয়ার হবে। অর্থাৎ হোয়াটসঅ্যাপে একজন ইউজার অন্য ইউজারকে যে মিডিয়া ফাইল পাঠাবেন তা একবার দেখার পর ডিলিট হয়ে যাবে, যেমনটা ইনস্টাগ্রাম বা স্ন্যাপচ্যাটে হয়ে থাকে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, এই ‘ভিউ ওয়ান্স’ মিডিয়া ফাইলগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকে। মূলত এগুলি ‘ওয়ান টাইম’ বা ‘ওয়ান্স ভিউড’ হিসেবে মার্ক করা থাকে। হোয়াটসঅ্যাপ নিজেও এইসব ছবি বা ভিডিয়ো মুছে যাওয়ার পর, তার উপর আর নিয়ন্ত্রণ রাখতে পারে না। এছাড়াও জানা গিয়েছে, রিসিভার বা রেসিপিয়েন্ট অর্থাৎ যিনি এই ‘ভিউ ওয়ান্স’ জাতীয় ছবি কিংবা ভিডিয়ো হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাচ্ছেন, তাঁদের ক্ষেত্রে এইসব মিডিয়া ফাইল ফোনের গ্যালারিতেও সেভ হয় না। ইউজার এ জাতীয় ফাইল সেভ, শেয়ার, স্টার মার্ক, ফরোয়ার্ড কোনওটাই করতে পারেন না। অর্থাৎ ‘ভিউ ওয়ান্স; ফিচার সমেত যে ছবি বা ভিডিয়ো হোয়াটসঅ্যাপে আসবে, তা একবার দেখার পর সম্পূর্ণ ভাবে ডিলিট হয়ে যাবে। ওইসব ছবি, ভিডিয়ো নিয়ে আর কিছুই করা সম্ভব হয় না।

যদি ‘ভিউ ওয়ান্স’ ফিচার সমেত পাঠানো ছবি বা ভিডিয়ো ১৪ দিনের মধ্যে রিসিভার না দেখেন, তাহলে ওই মিডিয়া ফাইল আপনাআপনি ‘এক্সপায়ার’ করে যাবে। এক্ষেত্রে উল্লেখ্য, সেন্ডারকে প্রতিবার মেসেজ পাঠানোর সময় (ছবি বা ভিডিয়ো) ম্যানুয়ালি ‘ভিউ ওয়ান্স’ অপশন বেছে নিতে হবে। এছাড়াও জানা গিয়েছে, আন-ওপেন হওয়া ছবি বা ভিডিয়ো (ভিউ ওয়ান্স ফিচার যুক্ত) ব্যাকআপ থেকে রিস্টোর করা সম্ভব। কিন্তু যদি একবার এ জাতীয় মিডিয়া ফাইল ওপেন করা হয়, তাহলে সেটা আর ব্যাকআপে যুক্ত হয় না এবং রিস্টোর করাও সম্ভব নয়।

আরও পড়ুন- হোয়াটসঅ্যাপের নতুন ফিচার, এবার থেকে চ্যাট আর্কাইভ করার সুযোগ পাবেন ইউজাররা