WhatsApp Message Delete: গ্রাহকদের এবার ৭ দিন পর্যন্ত মেসেজ ডিলিট করার সুযোগ দেবে হোয়াটসঅ্যাপ

WhatsApp Message Delete For Everyone: এত দিন পর্যন্ত হোয়াটসঅ্যাপ তার গ্রাহকদের কোনও মেসেজ ডিলিট করার সময়সীমা ১ দিন ৮ মিনিট পর্যন্ত বেঁধে রেখেছিল। সেই সময়সীমাই এবার বেড়ে ৭ দিন পর্যন্ত হতে চলেছে।

WhatsApp Message Delete: গ্রাহকদের এবার ৭ দিন পর্যন্ত মেসেজ ডিলিট করার সুযোগ দেবে হোয়াটসঅ্যাপ
দীর্ঘ প্রতিক্ষিত এক ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপে বহু দিন আগেই দেওয়া হয়েছিল মেসেজ ডিলিট করার অত্যন্ত জরুরি একটি ফিচার। তবে তার টাইম লিমিট নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন অনেক ইউজার। এত দিন যাবৎ হোয়াটসঅ্যাপ তার ইউজারদের কোনও মেসেজ পাঠানোর ১ ঘণ্টা ৮ মিনিটের মধ্যেই সেটি ডিলিট করার সুযোগ দিত। সেই সময়সীমাই এবার বাড়াতে চলেছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপ মেসেজ ডিলিট করার সময়সীমা (WhatsApp Message Delete Time Limit) আগের থেকে অনেকটাই বাড়তে চলেছে।

সম্প্রতি WABetaInfo-র রিপোর্ট থেকেই এই খবরটি সম্পর্কে জানা গিয়েছে। সেই রিপোর্টেই উল্লেখ করা হয়েছে, হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিট করার সময়সীমা বাড়তে চলেছে। এই ফিচারটি সর্বপ্রথম পরিলক্ষিত হয়, ডেস্কটপের হোয়াটসঅ্যাপ বিটা ২.২১৪৭.৪ ভার্সনে। রিপোর্টে পরিষ্কার ভাবে জানানো হয়েছে যে, হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ ডিলিট করার সময়সীমা এবার ১ ঘণ্টা ৮ মিনিট থেকে বেড়ে ১ সপ্তাহ হতে চলেছে। যদিও এর আগে একাধিক মিডিয়া রিপোর্ট থেকে একটি জল্পনা তৈরি হয়েছিল। সেখানে দাবি করা হয়েছিল, মেসেজ ডিলিট করার জন্য আর কোনও সময়সীমাই রাখবে না হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের এই লেটেস্ট ডেভেলপমেন্ট সম্পর্কে WABetaInfo-র তরফে একটি স্ক্রিনশটও প্রকাশ করা হয়েছে। সেই স্ক্রিনশটে দেখা গিয়েছে, ‘ডিলিট ফর এভরিওয়ান’ (Delete For Everyone) অপশন। অর্থাৎ এই অপশনটি সেন্ডার এবং রিসিভার দুজনেই দেখতে পাবেন এবং দুজনেই তা ডিলিট করতে পারবেন সাত দিন পরেও। রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্ম থেকে এবার কোনও মেসেজ ডিলিট করার টাইম লিমিট ৭ দিন ৮ মিনিট হতে চলেছে। ভবিষ্যৎের আপডেটেই গ্রাহকদের কাছে এই ফিচার পৌঁছে দেবে হোয়াটসঅ্যাপ। তবে তার আগেই এই ফিচারটি টেস্টিংয়ের জন্যও বাছাই করা কিছু গ্রাহকদের কাছে পৌঁছে যাবে।

মনে করা হচ্ছে, এই ফিচারটি একটি বড় ঘোষণার মাধ্যমেই গ্রাহককুলের কাছে পৌঁছে দিতে পারে হোয়াটসঅ্যাপ। পাশাপাশি ইউজারের অভিজ্ঞতা আরও মজবুত করতে হোয়াটসঅ্যাপ ডেস্কটপে নিত্যদিন নিত্যনতুন ফিচার যোগ করা হচ্ছে। খুব সম্প্রতি হোয়াটসঅ্যাপ ডেস্কটপ ইউজাররা কোনও ছবি পাঠানোর আগে সেটি এডিট করার ফিচার যোগ করা হয়েছে। সেই সঙ্গেই আবার কাস্টম স্টিকার (যে কোনও ছবি স্টিকার হিসেবে পাঠানোর অপশন) তৈরি করার ফিচারও সম্প্রতি যোগ হয়েছে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মে।

অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ফিচার দুটি যেমন রোল আউট করা হয়েছে, তেমনই আবার বেশ কিছু ফিচার ভবিষ্যৎে যোগ করা হবে হোয়াটসঅ্যাপ ওয়েব ও ডেস্কটপে। তার মধ্যে উল্লেখযোগ্য হল, ফরোয়ার্ডেড ভয়েস মেসেজের ক্ষেত্রে প্লেব্যাক স্পিড ফিচার। খুব সম্প্রতি এই ফিচারটি দেখা গিয়েছিল, আইফোনের জন্য হোয়াটসঅ্যাপের বিটা ভার্সনে। অর্থাৎ এই ফিচারটি টেস্টিং লেভেলেই রয়েছে এখনও পর্যন্ত। তবে অ্যান্ড্রয়েডে এই ফিচারটি এখনই যুক্ত হওয়ার সম্ভাবনা নেই বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

আরও পড়ুন: 6G Spectrum: ভারতে ২০২৩-এর শেষেই লঞ্চ হতে চলেছে ৬জি স্পেকট্রাম, জানানো হল কেন্দ্রের তরফ থেকে…

আরও পড়ুন: Truecaller 12: ডিজাইনে চমক নিয়ে হাজির হল ট্রুকলার-এর নতুন ভার্সন, কল রেকর্ডিং, ঘোস্ট কল-সহ একাধিক জরুরি ফিচার

আরও পড়ুন: Windows 11 Latest Update: ফিক্স হল বাগ, নতুন ইমোজি দিয়ে উইন্ডোজ ১১ আপেডট করল মাইক্রোসফট

Click on your DTH Provider to Add TV9 Bangla