অ্যাপেল ইউজারদের জন্য সুখবর! হোয়াটসঅ্যাপ মাল্টি ডিভাইস ফিচার আসছে আইওএস ভার্সানে

হোয়াটসঅ্যাপের এই মাল্টিপল ডিভাইস সাপোর্ট ফিচারের ক্ষেত্রেও 'এন্ড-টু-এন্ড' এনক্রিপশন পদ্ধতিতে ইউজারদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে।

অ্যাপেল ইউজারদের জন্য সুখবর! হোয়াটসঅ্যাপ মাল্টি ডিভাইস ফিচার আসছে আইওএস ভার্সানে
আইওএস ভার্সানে চালু হয়েছে হোয়াটসঅ্যাপ মাল্টি ডিভাইস ফিচারের বিটা টেস্টিং রোল আউট।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 11:36 PM

অ্যাপেলের ডিভাইস ব্যবহারকারীদের জন্য সুখবর দিল হোয়াটসঅ্যাপ। জানা গিয়েছে, এবার অ্যাপেল ডিভাইসের ক্ষেত্রেও হোয়াটসঅ্যাপ মাল্টি ডিভাইস ফিচার চালু হতে চলেছে। অ্যানড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে চলতি মাসের শুরুতেই এই ফিচারের বিটা টেস্টিং রোল আউট শুরু হয়ে গিয়েছে। সংস্থার তরফে তখনই জানানো হয়েছিল যে দ্রুত তারা আইওএস বা অ্যাপেল ডিভাইসেও এই ফিচার চালু করবে। শোনা গিয়েছে, খুব দ্রুত হোয়াটসঅ্যাপ মাল্টি ডিভাইস ফিচার চালু হবে আইওএস ভার্সানে। ইতিমধ্যেই শুরু হয়েছে বিটা টেস্টিং রোল আউট।

একইসঙ্গে একাধিক ডিভাইসে ব্যবহার করা যাবে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। একে বলা হচ্ছে মাল্টিপল ডিভাইস সাপোর্ট। অর্থাৎ ফোন, ল্যাপটপ, ট্যাব— একসঙ্গে অনেক ডিভাইসে মেন অ্যাপস ছাড়াই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন ইউজাররা। এখন হোয়াটসঅ্যাপ ওয়েব চালাতে গেলে ইউজারের ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপ এবং হাই-স্পিডের ইন্টারনেট থাকা প্রয়োজন। তবে নতুন ফিচার চালু হলে, এইসব আর প্রয়োজন হবে না। ক্যাথকার্ট আরও জানিয়েছেন, মাল্টিপল ডিভাইস ফিচারের সাহায্যে চারটি সংযুক্ত ডিভাইসে একসঙ্গে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

হোয়াটসঅ্যাপ সংক্রান্ত বিভিন্ন আপডেট ট্র্যাক করে WABetaInfo নামের একটি সংস্থা। এই সংস্থাকেই হোয়াটসঅ্যাপ মাল্টি ডিভাইস ফিচার চালুর প্রসঙ্গে প্রথম বার্তা দেন হোয়াটসঅ্যাপ সংস্থার সিইও উইল ক্যাথকার্ট এবং ফেসবুক চিফ মার্ক জুকারবার্গ। জুন মাসের শুরুর দিকে একথা ঘোষণা করেছিলেন তাঁরা। হোয়াটসঅ্যাপের সিইও এবং ফেসবুক প্রধান দাবি করেছিলেন, খুব তাড়াতাড়ি এই ফিচার চালু হবে অ্যানড্রয়েড ডিভাইসে। সেই মতোই জুলাই মাসের শুরু থেকে হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস ফিচারের বিটা টেস্টিংয়ের জন্য রোল আউট চালু হয়েছে। আর এখন আইওএস ভার্সানেও চলছে বিটা টেস্টিং রোল আউট।

অন্যদিকে জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপের এই মাল্টিপল ডিভাইস সাপোর্ট ফিচারের ক্ষেত্রেও ‘এন্ড-টু-এন্ড’ এনক্রিপশন পদ্ধতিতে ইউজারদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে। WABetaInfo- র রিপোর্টে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপে মাল্টিপল ডিভাইস সাপোর্ট ফিচার চালু হলেও কেবলমাত্র সেন্ডার এবং রিসিভার- এর মধ্যেই তথ্য সংরক্ষিত থাকবে। কোথাও কোনও ভাবে ফাঁস হওয়ার সম্ভাবনা নেই। টেক্সট এবং ভয়েসে মেসেজ, ছবি, ভিডিয়ো, ডকুমেন্ট এবং ভয়েস ও ভিডিয়ো কল— সব ক্ষেত্রেই এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে ইউজারদের তথ্য সুরক্ষিত থাকবে।

আরও পড়ুন- Flipkart Big Saving Days Sale: অ্যাপেল, আসুস, রিয়েলমি, মোটোরোলার ফোনে দুরন্ত অফার