WhatsApp Upcoming Features: এই ৮ ফিচার বদলে দেবে গ্রাহকের অভিজ্ঞতা, আটঘাট বেঁধে নামছে হোয়াটসঅ্যাপ

WhatsApp Latest News: একগুচ্ছ নতুন ফিচার যোগ হতে চলেছে হোয়াটসঅ্যাপে। সেই সব আসন্ন ফিচার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

WhatsApp Upcoming Features: এই ৮ ফিচার বদলে দেবে গ্রাহকের অভিজ্ঞতা, আটঘাট বেঁধে নামছে হোয়াটসঅ্যাপ
মা হোয়াটসঅ্যাপ চ্যাট দেখে ফেলায় বাড়ি ছেড়ে পালাল ছেলে। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 6:24 PM

একাধিক নতুন ফিচার যোগ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই প্ল্যাটফর্মের ক্ষেত্রে শীঘ্রই আপডেট পাঠিয়ে এই সব ফিচার রোলআউটের পরিকল্পনা রয়েছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের। এই সব ফিচার সম্পর্কে ইতিমধ্যেই নিশ্চিত বার্তা দিয়েছে WABetaInfo। এই ওয়েবসাইটই মূলত হোয়াটসঅ্যাপের সমস্ত ফিচার্স ও আপেডট সম্পর্কে খবর প্রকাশ করে।

তালিকায় রয়েছে হোয়াটসঅ্যাপ-এর মোট আটটি ফিচার্স। যাঁরা ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ বিটা প্রোগ্রামে অংশগ্রহণ করেছেন, তাঁরা এর মধ্যে বেশ কিছু ফিচার ব্যবহারও করে দেখেছেন। কিছু ফিচার আবার জল্পনার স্তরেই আটকে রয়েছে। এই সব হোয়াটসঅ্যাপ ফিচার্স সম্পর্কে বিস্তারিত তথ্য এক নজরে দেখে নিন।

১) কমিউনিটি (গ্রুপ চ্যাট ফিচার)

গ্রুপ অ্যাডমিনিস্ট্রেটরদের হাতে গ্রুপের সম্পূর্ণ দায়িত্ব তুলে দিতেই আসছে কমিউনিটিজ় ফিচার। গ্রুপের ভিতরে আরও একটি গ্রুপ খোলার অপশন পাওয়া যাবে এই ফিচারের মাধ্যমে। একই ছাতার অন্দরে কী ভাবে একাধিক গ্রুপ তৈরি করা হবে এবং তার নিয়ন্ত্রণও বা কী ভাবে অ্যাডমিনদের হাতে দেওয়া হবে, সেটাই এখন দেখার। তবে নিশ্চিত বার্তা মিলেছে, সাব-গ্রুপের সমস্ত চ্যাট এন্ড টু এন্ড এনক্রিপ্টেড হতে চলেছে।

২) ইন্টারনেট কানেকশন ছাড়াই হোয়াটসঅ্যাপ ব্যবহার

সম্প্রতি হোয়াটসঅ্যাপ তার বিটা ইউজারদের জন্য মাল্টি-ডিভাইস ফিচার নিয়ে হাজির হয়েছে। এই ফিচারের মাধ্যমে ইউজাররা একটাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কানেক্ট করতে পারবেন একাধিক ডিভাইসে। হতে পারে তা স্মার্টফোন বা ল্যাপটপ বা ডেস্কটপের সঙ্গে। সবথেকে বেশি মোট চারটি ডিভাইসে কানেক্ট করা যাবে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট।

৩) ডিসঅ্যাপিয়ারিং মেসেজের টাইম লিমিট

গত বছরই ডিসঅ্যাপিয়ারিং ফিচার লঞ্চ করেছিল হোয়াটসঅ্যাপ। এই ফিচারের সাহায্যে গ্রাহকরা কোনও মেসেজ পাঠানোর একটা নির্দিষ্ট সময় পরেই তা গায়েব হয়ে যায়। তবে সম্প্রতি বিটা আপডেটে এই ফিচারের টাইম লিমিট ফিক্স করেছে কোম্পানি। কোনও মেসেজ ডিসঅ্যাপিয়ার হওয়ার সময়সীমা ২৪ ঘণ্টা এবং ৯০ দিন হতে চলেছে। আপাতত হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ ডিসঅ্যাপিয়ার হওয়ার টাইম লিমিট ৭ দিন।

৪) লাস্ট সিন, প্রোফাইল ছবি, কনট্যাক্ট ইনফর্মেশনে আরও নিয়ন্ত্রণ

লাস্ট সিন, স্টেটাস, প্রোফাইল ছবি এবং হোয়াটসঅ্যাপে ইউজারের ডেসক্রিপশন সংক্রান্ত একাধিক বিষয়ে গ্রাহকদের আরও বেশি করে নিয়ন্ত্রণ দেওয়া হবে একটি নতুন ফিচারের মাধ্যমে। এটি আসলে একটি চতুর্থ অপশন। এভরিওয়ান, মাই কনট্যাক্টস এবং নোবডির পরই যোগ হতে চলেছে এই আসন্ন ফিচার। ব্যক্তিগত তথ্য যাঁরা শেয়ার করতে চান না, সেই ইউজারদের এবার থেকে কনট্যাক্ট সিলেক্ট করতে হবে। তার জন্য ব্যবহার করতে হবে ‘মাই কনট্যাক্টস এক্সপেক্ট’ অপশনটি।

৫) মেসেজ রিঅ্যাকশন

এবার ফেসবুক-ইনস্টাগ্রামের মতোই মেসেজ রিঅ্যাকশন ফিচার নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। এই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ ইউজাররা যে কোনও মেসেজ ইমোজি দিয়ে রিঅ্যাক্ট করতে পারবেন। ইনস্টা-ফেসবুকে এই ফিচার অনেক আগেই পৌঁছে গিয়েছিল। হোয়াটসঅ্যাপ ভক্তরা বহু দিন ধরে এই ফিচারের অপেক্ষায় ছিলেন।

৬) ভয়েস মেসেজ পাঠানোর আগে শোনার অপশন

গ্রাহকদের সঙ্গে নতুন ইউজার ইন্টারফেসের পরিচয় করাতে চলেছে হোয়াটসঅ্যাপ। এবার সেই নতুন ইউজার ইন্টারফেসের মাধ্যমে একাধিক পরিবর্তন লক্ষ্য করতে চলেছেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। তার মধ্যে অন্যতম হল, ভয়েস মেসেজ পাঠানোর আগে তা শোনার অপশন। একটি স্টপ বাটন যোগ করতে চলেছে হোয়াটসঅ্যাপ, যার মাধ্যমে কোনও ভয়েস মেসেজ খুব দ্রুত শুনতে পারবেন গ্রাহকরা।

৭) কনট্যাক্ট কার্ডের নতুন ডিজাইন

কনট্যাক্ট কার্ডেও (যে ভাবে হোয়াটসঅ্যাপ কনট্যাক্ট লিস্ট গ্রাহকের অ্যাপে হাজির হয়) এবার নতুন ডিজাইন যোগ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। সম্প্রতি আসন্ন এই ফিচারের একটি স্ক্রিনশটও প্রকাশ্যে এসেছে, যেখানে দেখা গিয়েছে কনট্যাক্ট নামের পাশেই দেওয়া হয়েছে ‘ইনফো’ বাটন। এছাড়া সেই কনট্যাক্টের প্রোফাইল পিকচারও স্কোয়্যার ফরম্যাটে দেওয়া হচ্ছে না।

৮) ইমোজি না খুললে জানতে পারবেন ইউজাররা

মেসেজ রিঅ্যাকশন ফিচার নিয়েও কাজ করছে হোয়াটসঅ্যাপ। ইউজাররা কী ভাবে সেই ইমোজি দেখবেন, তাও পাঠানোর আগেই বোঝা যাবে। এখন কোনও কারণবশত যদি রিঅ্যাকশন বা শেয়ার করা মেসেজ না খোলে, তাহলে সে ক্ষেত্রে ইউজারকে অ্যাপটি অবিলম্বে আপডেট করিয়ে নেওয়ার পরামর্শ দেবে হোয়াটসঅ্যাপ।

আরও পড়ুন: WhatsApp Message Reactions: এবার ফেসবুক-ইনস্টার মতোই রিঅ্যাকশন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ, কী ভাবে কাজ করবে, জেনে নিন

আরও পড়ুন: Spotify Car View Feature: গাড়িচালকদের জন্য অত্যন্ত জরুরি এই ফিচার তুলে নিল স্পটিফাই, এখনই আসছে না কোনও বিকল্প

আরও পড়ুন: BSNL Lifetime Prepaid Plans: সমস্ত লাইফটাইম প্রিপেড প্ল্যান বন্ধ করল বিএসএনএল, গ্রাহকদের কী হবে?