Baby Planet Discovery: মহাকাশে আবিষ্কার করা হল ‘শিশু গ্রহ’-এর, আকারে আয়তনে বৃহস্পতির চেয়েও বড়…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: শোভন রায়

Updated on: Oct 29, 2021 | 7:09 AM

সম্প্রতি ছায়াপথের বাইরে এম৫১ গ্যালাক্সির মধ্যে একটি গ্রহের সন্ধান পেয়েছে নাসা। গ্রহটি প্রায় ২.৮ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত। সেটা একটি ব্ল্যাকহোলের চারপাশে ঘুরে চলেছে।

Baby Planet Discovery: মহাকাশে আবিষ্কার করা হল 'শিশু গ্রহ'-এর, আকারে আয়তনে বৃহস্পতির চেয়েও বড়...

কয়েক কোটি বছর বয়স হলেও আদতে এই গ্রহ ‘শিশু গ্রহ’ বা ‘বেবি প্ল্যানেট’ বলেই চিহ্নিত হবে। কারণ তেমন আর কিছুই না। এই গ্রহটি এখনও পর্যন্ত মানুষ যত গ্রহের খোঁজ পেয়েছে, তাদের মধ্যে কনিষ্ঠতম। হাওয়াই বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সন্ধান পেলেন এই গ্রহের। মনে করা হচ্ছে, মহাকাশে গ্রহের জন্ম আর বিবর্তনের পর্যায়ক্রমিক ইতিহাসকে আরও ভাল করে বুঝতে সাহায্য করবে এই নব্য আবিষ্কৃত গ্রহ।

বিজ্ঞানীরা জানিয়েছেন, বয়সে কার্যত সদ্যোজাত হলেও গ্রহটি বৃহস্পতির চেয়েও আকারে এবং আয়তনে বড়। কয়েক কোটি বছর আগে এই গ্রহের জন্ম হয়েছিল। তবে এর উৎপত্তি অন্যান্য গ্রহের তুলনায় অনেকটাই পড়ে। এতটাই পরে যে 2M0437b নামের এই গ্রহের সৃষ্টির সময়কার উত্তাপ এখনও রয়েছে। যদিও এর কারণ হিসেবে এর বিশাল আয়তনও দায়ী হতে পারে। গবেষক দলের অন্যতম এরিক গাইডোস জানিয়েছেন, ”গ্রহটি থেকে যে আলো প্রতিফলিত হচ্ছে, তা পর্যবেক্ষণ করলে আমরা এটির গঠনগত উপাদান সম্পর্কে বিস্তারিত জানতে পারব।”

Baby Planet Discovery

রয়্যাল অ্যাস্ট্রনমিক্যাল সোসাইটির জার্নালে প্রকাশিত হতে চলেছে এই সংক্রান্ত গবেষণাপত্রটি। যদিও গ্রহটি আবিষ্কার হয়েছিল ২০১৮ সালে। তারপর থেকেই নিয়মিত সেটিকে পর্যবেক্ষণে রেখেছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। গবেষকরা জানাচ্ছেন, গ্রহটি ও তার ‘অভিভাবক’ নক্ষত্রটি তারাদের এক ‘নার্সারি’তে রয়েছে। আণবিক মেঘে আবৃত সেই অঞ্চলটির নাম ‘টরাস’।

দেখা গিয়েছে, সৌর জগতের গ্রহগুলির তুলনায় এই নক্ষত্রমণ্ডলীর গ্রহগুলির কক্ষপথ অনেক বড়। এই মুহূর্তে গ্রহটিকে পৃথিবী থেকে সহজেই দেখা যাচ্ছে। প্রধানত হাওয়াই দ্বীপপুঞ্জ থেকে খালি চোখেই 2M0437b ও ওই অঞ্চলের অন্যান্য গ্রহগুলিকে দেখা যায়। ভোরের ঠিক আগে হাওয়াইয়ের আকাশে এই অদ্ভুত দৃশ্য দেখা যায়। যদিও গ্রহগুলি যে নক্ষত্রটিকে কেন্দ্র করে ঘুরছে, সেটা খালি চোখে অত্যন্ত ঝাপসা দেখতে চোখে।

সম্প্রতি ছায়াপথের বাইরে এম৫১ গ্যালাক্সির মধ্যে একটি গ্রহের সন্ধান পেয়েছে নাসা। গ্রহটি প্রায় ২.৮ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত। সেটা একটি ব্ল্যাকহোলের চারপাশে ঘুরে চলেছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, শনির সঙ্গে গ্রহটির বিস্তর মিল রয়েছে। এই আবিষ্কার ঘিরেও বেশ উত্তেজিত বিজ্ঞানীরা।

আরও পড়ুন: Hubble Space Telescope: ফের প্রযুক্তিগত ত্রুটি এই স্পেস টেলিস্কোপে! রাখা হয়েছে ‘সেফ মোডে’

আরও পড়ুন- Blue Origin: ব্যক্তিগত স্পেস স্টেশন ‘অরবিটাল রিফ’ লঞ্চ করতে চলেছে জেফ বেজোসের ব্লু অরিজিন সংস্থা

আরও পড়ুন- Artemis 1: নাসা পিছিয়ে দিল Artemis- এর অভিযান, ২০২২ সালে হবে প্রথম উড়ান

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla