Sea Dragon Fossil: দৈত্যাকার ‘সি ড্রাগন’- এর জীবাশ্ম উদ্ধার যুক্তরাজ্যে! দৈর্ঘ্যে প্রায় ১০ মিটার এই Ichthyosaurs

জানা গিয়েছে, এই সি ড্রাগনের জীবাশ্ম প্রায় ১৮০ মিলিয়ন বছরের পুরনো।

Sea Dragon Fossil: দৈত্যাকার 'সি ড্রাগন'- এর জীবাশ্ম উদ্ধার যুক্তরাজ্যে! দৈর্ঘ্যে প্রায় ১০ মিটার এই Ichthyosaurs
Photo Credit: Leicestershire and Rutland Wildlife Trust

যুক্তরাজ্যের গবেষকরা ১৮০ মিলিয়ন বছরের পুরনো একটি জীবাশ্ম (Fossil) খুঁজে পেয়েছেন। এই জীবাশ্ম একটি অতিকায় ichthyosaur- এর যা চলতি ভাষায় ‘সি ড্রাগন’ (Sra Dragon) নামে পরিচিত। গবেষকদের দল জানিয়েছেন, এটি ইউনাইটেড কিংডমের ওই অঞ্চলের সবচেয়ে উল্লেখযোগ্য আবিষ্কার। কারণ এই জীবাশ্মর মতো আকারে-আয়তনে বড় জীবাশ্ম এবং পরিপূর্ণ কঙ্কাল এর আগে ওই এলাকায় উদ্ধার হয়নি। Ichthyosaurs আসলে দৈহিক আকারে অনেকটাই ডলফিনের মতো। ২৫০ মিলিয়ন বছর আগে প্রথম দেখা গিয়েছিল এই Ichthyosaurs। আজ থেকে প্রায় ৯০ মিলিয়ন বছর আগে এই Ichthyosaurs বিলুপ্ত হয়ে যায়। এতদিন পর এভাবে Ichthyosaurs- এর পরিপূর্ণ কঙ্কাল উদ্ধার হওয়ায় বিস্মিত গবেষকরা।

রুটল্যান্ড কাউন্টিতে একটি রিজার্ভার খুঁজে পেয়েছিলেন গবেষকরা। সেখান থেকেই উদ্ধার হয়েছে Ichthyosaurs- এর এই অতিকায় জীবাশ্ম। বলা হচ্ছে, এই পরিপূর্ণ কঙ্কালের দৈর্ঘ্য প্রায় ১০ মিটার। জো ডেভিস নামের এক ব্যক্তি এই জীবাশ্ম খুঁজে পেয়েছন। Leicestershire and Rutland Wildlife Trust- এর কনজারভেশন বা সংরক্ষণ দলের প্রধান এই জোডেভিস। এই ওয়াইল্ডলাইফ ট্রাস্ট বা সংগঠন আসলে পরিবেশ সংরক্ষণের কাজ করে। এই কাজে তাদের জুরিদার মালিক Anglian Water। জানা গিয়েছে, কোনও রি-ল্যান্ডস্কেপিংয়ের কাজ করতে গিয়ে এই ‘সি ড্রাগন’- এর জীবাশ্মের হদিশ পেয়েছিলেন জো ডেভিস। এই রি-ল্যান্ডস্কেপিংয়ের কাজ চলছিল উক্ত এলাকার একটি লেগুনে। সেখান থেকে জল নিষ্কাশনের কাজ চলছিল। সেই সময়েই জো ডেভিস এই বিশাল আকার-আয়তনের কঙ্কালটি খুজে পেয়েছিলেন।

প্রথমে তিনি মাটির মধ্যে এই সি ড্রাগনের ভার্টিব্রা (vertebrae) অংশটি দেখতে পান। তারপর সেটি অনুসরণ করার পর, গত অগস্ট এবং সেপ্টেম্বর মাস জুড়ে চলেছিল এক সুবিশাল খনন প্রক্রিয়া। একথা তাদের বিবৃতিতে প্রকাশ্যে এনেছে Leicestershire and Rutland Wildlife Trust। জো ডেভিস জানিয়েছেন, তাঁর কেরিয়ারের জন্য এমন আবিষ্কারের ঘটনা সত্যিই উজ্জ্বল মুহূর্ত। তবে তিনি সবচেয়ে অবাক হয়েছেন এই ভেবে যে একসময় এই সুবিশাল প্রাণীটি সমুদ্রে সাঁতার কেটে বেড়াতো।

সিএনএন- এর একটি রিপোর্টে ডিন লোম্যাক্স, ম্যাঞ্চেস্টার বিশ্ববিদ্যালয়ের একজন ichthyosaur বিশেষজ্ঞ এবং বর্তমানে ওই বিশ্ববিদ্যালয়ের পরিদর্শনকারী বৈজ্ঞানিকের মতামত প্রকাশ করা হয়েছে। ডিন লোম্যাক্স জানিয়েছেন, সি ড্রাগনের এমন সুবিশাল এবং পরিপূর্ণ জীবাশ্ম আবিষ্কারের ঘটনা সত্যিই বিরল। তিনি আরও জানিয়েছেন যে, যুক্তরাজ্যে এর আগে যে ধরনের ichthyosaurs জীবাশ্ম খুঁজে পাওয়া গিয়েছে, তা আকার-আয়তনে এবং পরিপূর্ণতার দিক থেকে সাম্প্রতিক আবিষ্কারের ধারে কাছেও আসে না। ডিন লোম্যাক্স আপাতত বলেছেন যে এই আবিষ্কার কেবলমাত্র হিমশৈলের চূড়াটুকু। এখনও এই ichthyosaur সম্পর্কে অনেক কিছু জানার রয়েছে।

আরও পড়ুন- Colliding Galaxies: ছায়াপথের সংঘর্ষ! একটি গ্যালাক্সির মধ্যে ডুবে যাচ্ছে আর একটি! আসল রহস্য জানাল নাসা

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla