Ingenuity 10th Flight: এখনও পর্যন্ত নাসার মার্স হেলিকপ্টার সবচেয়ে জটিল উড়াল, গড়ল রেকর্ডও

দশম উড়ানে মঙ্গলগ্রহের Raised Ridges পর্যবেক্ষণই ছিল এই হেলিকপ্টারের মূল লক্ষ্য। সেখানকার গাঠনিক প্রক্রিয়া, বিভিন্ন উপাদান খুঁটিয়ে দেখাই ছিল Ingenuity- র কাজ।

Ingenuity 10th Flight: এখনও পর্যন্ত নাসার মার্স হেলিকপ্টার সবচেয়ে জটিল উড়াল, গড়ল রেকর্ডও
ছবি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 3:15 PM

সদ্যই দশম বারের জন্য উড়েছিল নাসার মার্স হেলিকপ্টার Ingenuity। আর তার এই উড়ান নিয়ে রীতিমতো হইচই পড়ে গিয়েছে। কারণ এই প্রথমবার মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে দীর্ঘক্ষণ ধরে উড়েছে এই হেলিকপ্টার। সফর করেছে প্রায় এক কিলোমিটার। মাস তিনেক আগে লালগ্রহের মাটি ছুঁয়েছিল এই ছোট্ট রোটরক্র্যাফট। আপাতত মঙ্গলগ্রহের বিখ্যাত Jazero crater থেকে নমুনা সংগ্রহ করেছে নাসার মার্স হেলিকপ্টার Ingenuity।

দশম উড়ানে মঙ্গলগ্রহের Raised Ridges পর্যবেক্ষণই ছিল এই হেলিকপ্টারের মূল লক্ষ্য। সেখানকার গাঠনিক প্রক্রিয়া, বিভিন্ন উপাদান খুঁটিয়ে দেখাই ছিল Ingenuity- র কাজ। বর্তমানে নাসার মার্স হেলিকপ্টার লালগ্রহের বুকে যে অংশে অবস্থান করতে, তার থেকে প্রায় ১৬৪ ফুট দূরে ছিল এই পর্যবেক্ষণ অঞ্চল। বৈজ্ঞানিকদের কাছে এই অঞ্চল বরাবরই জনপ্রিয়। বিশেষ করে মঙ্গলগ্রহে প্রাণের এবং জলের অস্তিত্ব আদৌ ছিল কি না, তা জানার জন্য বিজ্ঞানীদের কাছে এই Raised Ridges এলাকার নমুনা গবেষণা করে দেখা অত্যন্ত প্রয়োজনীয়।

নাসার Joint Propulsion Laboratory (JPL)- র মাধ্যমেই মঙ্গলগ্রহে উড়েছে হেলিকপ্টার Ingenuity। এই ল্যাবের তরফে জানানো হয়েছে, এ যাবৎ হেলিকপ্টার Ingenuity যতবার উড়েছে (আগের নয় বার) তার মধ্যে এই দশম উড়ান ছিল সবচেয়ে জটিল। এই উড়ানের সময় মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশ থেকে প্রায় ৪০ ফুট উপর দিয়ে উড়েছে নাসার মার্স হেলিকপ্টার Ingenuity। উড়ান শুরু হয়েছিল হেলিকপ্টারের ষষ্ঠ এয়ারফিল্ড থেকে। এরপর রেকর্ড গড়েছে এই কপ্টার। দক্ষিণ এবং দক্ষিণ পশ্চিমে প্রায় ১৬৫ ফুট উড়ে Raised Ridges- এর প্রথম Return to Earth (RTE) ছবি তুলেছে নাসার হেলিকপ্টার Ingenuity।

গত ১৮ ফেব্রুয়ারি মঙ্গলগ্রহের মাটি ছুঁয়েছিল নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স। এই রোভারের ভিতরেই সুরক্ষিত অবস্থায় ছিল মার্স হেলিকপ্টার Ingenuity। গত ১৯ এপ্রিল প্রথমবারের জন্য উড়েছিল এই হেলিকপ্টার। এই প্রথম পৃথিবীর বাইরে এ জাতীয় কোনও কপ্টার পাঠানো হয়েছে। অনেকটা ড্রোনের মতোই মঙ্গল গ্রহে কাজ করবে Ingenuity। ছবি তুলবে লাল গ্রহের পৃষ্ঠদেশের। তারপর আবার ফিরবে পৃথিবীতে। যে তথ্য নাসার মার্স হেলিকপ্টার Ingenuity নিয়ে আসবে সেইসব গবেষণা করে নিঃসন্দেহে নতুন দিগন্তের আবিষ্কার করবেন জ্যোতির্বিজ্ঞানীরা। সাধারণ মানুষ লাল গ্রহের সম্পর্কে অজানা সব তথ্য জানতে পারবে।

আরও পড়ুন- ফোনের ভাঙা স্ক্রিন জুড়ে যাবে আপনা-আপনি! নতুন আবিষ্কারের সৌজন্যে ভারতীয় গবেষকদের দল