Carbon Signatures: মঙ্গলগ্রহে আকর্ষণীয় কার্বনের নমুনা খুঁজে পেয়েছে নাসার কিউরিওসিটি রোভার

কার্বনের সন্ধান পাওয়ার পরেও বিজ্ঞানীরা এখনও বলছেন না যে তাঁরা মঙ্গলগ্রহে প্রাণের সন্ধান পেয়েছেন। চূড়ান্ত পর্যায়ের সিদ্ধান্তে পৌঁছতে পারেননি নাসার বিজ্ঞানীরা।

Carbon Signatures: মঙ্গলগ্রহে আকর্ষণীয় কার্বনের নমুনা খুঁজে পেয়েছে নাসার কিউরিওসিটি রোভার
মঙ্গলগ্রহ। Photo Credit: Live Science
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 10:38 PM

মার্কিন স্পেস এজেন্সি নাসা (NASA) জানিয়েছে, তাদের কিউরিওসিটি রোভার (Curiosity Rover) মঙ্গলগ্রহে Gale ক্র্যাটারে প্রাণের সন্ধান করছিল। আর সেখানেই আকর্ষণীয় কার্বনের সন্ধান পেয়েছে নাসার কিউরিওসিটি রোভার। যদিও এই কার্বনের সন্ধান পাওয়া মানেই কিন্তু মঙ্গলগ্রহে (Mars) প্রাণের সন্ধান পাওয়া নয়। তবে এই কার্বনের (Carbon) সন্ধান পাওয়ার পর এটুকু বোঝা গিয়েছে যে লালগ্রহে (Red Planet) প্রাণের সন্ধান পাওয়া যেতে পারে। নাসার কিউরিওসিটি রোভার মঙ্গলগ্রহ থেকে পাউডার রক স্যাম্পেল সংগ্রহ করেছে। এই নমুনা পরীক্ষা নিরীক্ষা করার পর বিজ্ঞানীরা দেখেছেন যে বেশ কিছু নমুনার মধ্যে একটি বিশেষ ধরনের কার্বন সঞ্চিত রয়েছে। বেশ ভাল পরিমাণেই এইসব রক স্যাম্পেলের মধ্যে রয়েছে কার্বন, যা পৃথিবীর জৈবিক প্রক্রিয়ার কাজের সঙ্গে জড়িত। পৃথিবীর গঠনের ক্ষেত্রে কার্বন একটি গুরুত্বপূর্ণ উপাদান। এর পাশাপাশি বিজ্ঞানীরা বলেছেন যে এই কার্বন মঙ্গলগ্রহের পরিবেশ সম্পর্কেও গুরুত্বপূর্ণ তথ্য ধারণ করতে পারে।

তবে কার্বনের সন্ধান পাওয়ার পরেও বিজ্ঞানীরা এখনও বলছেন না যে তাঁরা মঙ্গলগ্রহে প্রাণের সন্ধান পেয়েছেন। চূড়ান্ত পর্যায়ের সিদ্ধান্তে পৌঁছতে পারেননি নাসার বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন যে, প্রাচীন ব্যাকটেরিয়া দ্বারা নির্মিত পাললিক শিলা অথবা জটিল জৈব অণুর বৈচিত্র মঙ্গলগ্রহে খুঁজে পাননি। সেই সঙ্গে বৈজ্ঞানিকরা এও বলেছেন যে, পৃথিবী এবং মঙ্গল, দুটো সম্পূর্ণ আলাদা গ্রহ। তাই পৃথিবীর উদাহরণ মঙ্গলের ক্ষেত্রে সবসময় প্রযোজ্য হবে না। কিউরিওসিটি রোভারের এই অনুসন্ধান সম্পর্কে নাসার বিজ্ঞানীরা National Academy of Sciences জার্নালে গত ১৮ জানুয়ারি একটি প্রতিবেদন প্রকাশ করেছিলেন। সেখানে তাঁরা যে ‘অস্বাভাবিক কার্বন সংকেত’ খুঁজে পেয়েছিলেন, সেই প্রসঙ্গে একাধিক বর্ণনা দেওয়া হয়েছে।

মঙ্গলগ্রহে দীর্ঘদিন ধরেই প্রাণের অস্তিত্বের সন্ধান করছে মার্কিন স্পেস এজেন্সি নাসা। কিউরিওসিটি রোভারের মতোই লালগ্রহের পৃষ্ঠদেশে রয়েছে রোভার পারিসিভের‍্যান্স এবং মার্স কপ্টার Ingenuity। বর্তমানে রোভার পারসিভের‍্যান্স এবং হেলিকপ্টার ingenuity একত্রিত হয়েছে মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে প্রাণের অস্তিত্বের সন্ধান করছে। মার্সিয়ান রক স্যাম্পেল সংগ্রহ করা হয়েছে। এর পাশাপাশি চলছে জলের সন্ধানও। শুধু আমেরিকা নয়, মঙ্গলগ্রহে অভিযানের জন্য মার্স রোভার পাঠিয়েছে চিনও। তাদের পাঠানো এই রোভারের নাম ঝুরং। চিনের অগ্নি দেবতার নামানুসারে এই রোভারের নামকরণ করা হয়েছে। মূলত লালগ্রহের পৃষ্ঠদেশে জলের সন্ধান করছে চিনের পাঠানো মার্স রোভার ঝুরং।

আরও পড়ুন- Exomoon: সৌরজগতের বাইরে ‘সুপারমুন’ আবিষ্কার করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা, প্রদক্ষিণ করছে বৃহস্পতির সমান আকারের গ্রহকে

আরও পড়ুন- Asteroid Bigger Than Burj Khalifa: বুর্জ খলিফার তুলনায় বড় আকারের গ্রহাণু ধাবিত হবে পৃথিবীর পাশ দিয়ে!

আরও পড়ুন- Avatar Robot: ৭ বছরের অসুস্থ বাচ্চার হয়ে স্কুলে ক্লাস করছে অবতার রোবট