Alien Door: মঙ্গলের বুকে রহস্যজনক দরজা! রোভার Curiosity-র নতুন ছবি ঘিরে চাঞ্চল্য

Alien Door: মঙ্গলের বুকে রহস্যজনক দরজা! রোভার Curiosity-র নতুন ছবি ঘিরে চাঞ্চল্য
এলিয়েন ডোর।

Alien Door: মঙ্গলগ্রহের এই রহস্যজনক দরজাকে অনেকের বলছেন Alien Door। এর পিছনে রয়েছে লুকিয়ে রয়েছে কোন সত্যি?

TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

May 14, 2022 | 8:14 PM

NASA- র Curiosity রোভার বর্তমানে রয়েছে মঙ্গলগ্রহে। আর সম্প্রতি মার্কিন স্পেস এজেন্সি মঙ্গলগ্রহের এমন একটি ছবি প্রকাশ করেছেন যেখানে একটি গুপ্ত সুড়ঙ্গে ঢোকার মতো ছোট দরজার মতো বিষয় দেখা গিয়েছে। একে ইতিমধ্যেই Alien Door নাম দেওয়া হয়েছে। মঙ্গলগ্রহে Alien বা ভিনগ্রহীরা রয়েছে কিনা তা নিয়ে জল্পনা চলছে অনেকদিন ধরেই। এর পাশাপাশি লালগ্রহের প্রাণের অস্তিত্ব ছিল কিনা, বা আগামী দিনে এই গ্রহ মনুষ্য বসবাসযোগ্য হতে পারে কিনা, তা নিয়েও পর্যবেক্ষণ চালাচ্ছে NASA- র বিভিন্ন রোভার। তাদের মধ্যে অন্যতম Curiosity রোভার। সম্প্রতি এই Curiosity রোভার মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশের যে ছবি পাঠিয়েছে সেখানে রুক্ষ পাথুরে গঠনের মধ্যে একটি carved door দেখা গিয়েছে।

Alien বা ভিনগ্রহীদের নিয়ে বরাবরই উৎসাহ রয়েছে সাধারণ মানুষের। পৃথিবীর বাইরের গ্রহগুলিতে কারা থাকে, আদৌ কেউ থাকে কিনা, তা নিয়ে হাজারো প্রশ্ন রয়েছে আমজনতার মনে। আর এইসব কৌতূহলকে আরও একটু উস্কে দিল সম্প্রতি Curiosity রোভারের প্রকাশ করা ছবি। জানা গিয়েছে, NASA- র Curiosity রোভারে থাকা Mast Camera (Mastcam)- এর সাহায্যে এই ছবি তোলা হয়েছে। গত ৭ মে এই ছবি তোলা হয়েছে মঙ্গলগ্রহের ভূ-গাঠনিক এলাকা Greenheugh Pediment- এ। এই ছবি দেখে সত্যিই মনে হচ্ছে যেন গোপন কোনও গুহায় ঢোকার জন্য এই দরজা রয়েছে। অথবা হয়তো নতুন কোনও সুড়ঙ্গের শুরু হচ্ছে হয়তো এই দরজার পর থেকে।

তবে এই ছবি দেখে যা অনুমান করা হচ্ছে, বিষয়টা তেমন নাও হতে পারে। অনুমান করা হচ্ছে যে দুই পাথরের মাঝের ফাঁকা অংশ দিয়ে হয়তো একজন মানুষ যাতায়াত করতে পারেন। তবে আদতে হয়তো এই অংশ কয়েক সেন্টিমিটার চওড়া। ওই ফাঁকা দরজার মতো অংশের আয়তন ঠিক কতটা, তা এই ছবিতে স্পষ্ট নয়। NASA- র Curiosity রোভারের এই ছবি ভাইরাল হয়েছে Reddit- এ। এই ছবি দেখে অনেকেই বলেছেন আদতে ওটা কোনও দরজা নয় বরং shear fractures। ভালভাবে দেখেলে ওই ছবিতে আরও কয়েকটি shear fractures- ও দেখা যাবে বলে দাবি করেছেন অনেকে। এর পাশাপাশি অনেকে এটাও দাবি করেছেন, দুটো পাথর ভেঙে গিয়ে মাঝে ফাঁকা হয়ে গিয়েই ওই দরজার মতো অংশ তৈরি হয়েছে।

এই খবরটিও পড়ুন

NASA- র Curiosity রোভার দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণ চালাচ্ছে মঙ্গলগ্রহে। এর আগে লালগ্রহে কার্বনের চিহ্নও খুঁজে পেয়েছিল এই রোভার। অন্যদিকে মঙ্গলগ্রহের বুকে রয়েছে রোভার পারসিভের‍্যান্স। পাথুরে নমুনা সংগ্রহ করছে এই রোভার। লালগ্রহে প্রাণের অস্তিত্বের হদিশ করছে পারসিভের‍্যান্স।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA