জেফ বেজোসের আগেই মহাকাশে পাড়ি দিচ্ছেন এই কোটিপতি, জানুন তাঁর পরিচয়

প্রাথমিক ভাবে অবশ্য নিজের মহাকাশ যাত্রার দিনক্ষণের ব্যাপারে কিছু বলতে চাননি রিচার্ড ব্র্যানসন। তবে শেষ পর্যন্ত টুইটে জানিয়েছেন, আগামী ১১ জুলাই মহাকাশ যাত্রা করবেন তিনি।

জেফ বেজোসের আগেই মহাকাশে পাড়ি দিচ্ছেন এই কোটিপতি, জানুন তাঁর পরিচয়
স্যার রিচার্ড চার্লস নিকোলাস ব্র্যানসন।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2021 | 8:35 PM

মহাকাশে বেড়াতে যাওয়ার হিড়িক পড়েছে কোটিপতিদের মধ্যে। কিছুদিন আগেই অ্যামাজনের প্রাক্তন সিইও জেফ বেজোস জানিয়েছিলেন যে আগামী ২০ জুলাই ভাই মার্ক বেজোসকে নিয়ে মহাকাশে পাড়ি দিচ্ছেন তিনি। এবার মহাকাশে বেড়াতে যাওয়ার খবর শোনালেন আর এক কোটিপতি। জেফ বেজোসেরও আগে মহাকাশে যাবেন তিনি। সম্প্রতি রিচার্ড চার্লস নিকোলাস ব্র্যানসন, ব্রিটিশ এই বিজনেস টাইকুন জানিয়েছেন, আগামী ১১ জুলাই তিনি মহাকাশে পাড়ি দিচ্ছেন। Virgin Galactic নামক ব্রিটিশ-আমেরিকান স্পেসফ্লাইট সংস্থার প্রতিষ্ঠাতা হলেন স্যার রিচার্ড ব্র্যানসন। এবার মহাকাশ যাত্রার প্রতিযোগিতায় জেফ বেজোসকে টেক্কা দিয়েছেন তিনি।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় Virgin Galactic সংস্থার তরফে জানানো হয়েছে যে আগামী ১১ জুলাই কোম্পানির প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন এবং আরও পাঁচজন, অর্থাৎ মোট ৬ জনকে নিয়ে যাত্রা করবে তাদের স্পেস ফ্লাইট। নিউ মেক্সিকো থেকে যাত্রা শুরু করবে এই উইংড রকেট শিপ। এই প্রথমবার Virgin Galactic সংস্থার কর্মীদের নিয়ে কোনও ফ্লাইট পাড়ি দিচ্ছে মহাকাশে। সেই সঙ্গে এও জানা গিয়েছে, এই নিয়ে চতুর্থবার মহাকাশে যাচ্ছে Virgin Galactic সংস্থার স্পেস ফ্লাইট।

উল্লেখ্য, গত বৃহস্পতিবারই জেফ বেজোসের সংস্থাও তাদের টিম ঘোষণা করেছিল। অর্থাৎ জেফ বেজোসের সঙ্গে কারা কারা মহাকাশে পাড়ি দেবেন সেই তালিকা প্রকাশ করা হয়েছিল। এরপরই Virgin Galactic সংস্থার তরফে তাদের তালিকা পেশ করা হয়। জেফ বেজোস ২০ জুলাই মহাকাশ পাড়ি দেওয়ার দিন হিসেবে বেছে নিয়েছেন কারণ, সেদিনই চাঁদের মাটি ছুঁয়েছিল Apollo 11। এবছর সেই ঐতিহাসিক ঘটনার ৫২ বছর। আর তাই নিজের মহাকাশ যাত্রাকে একটু স্পেশ্যাল করতে ২০ জুলাই দিনটিকে বেছে নিয়েছেন জেফ বেজোস। এর ৯ দিন আগে ১১ জুলাই মহাকাশে পাড়ি দেবেন রিচার্ড ব্র্যানসন।

প্রাথমিক ভাবে অবশ্য নিজের মহাকাশ যাত্রার দিনক্ষণের ব্যাপারে কিছু বলতে চাননি রিচার্ড ব্র্যানসন। তবে শেষ পর্যন্ত টুইটে জানিয়েছেন, আগামী ১১ জুলাই মহাকাশ যাত্রা করবেন তিনি। সেই সঙ্গে স্যার ব্র্যানসন এও জানিয়েছেন যে, তাঁর বয়স হয়েছে ঠিকই। কিন্তু চিকিৎসকরা বলেছেন যে রিচার্ড ব্র্যানসন ফ্লাই করতেই পারেন। কোনও অসুবিধা নেই সেক্ষেত্রে।

আরও পড়ুন- প্রাণের অস্তিত্বের খোঁজে এবার নিজেই ‘ড্রাইভ’ করবে নাসার পারসিভেয়ারেন্স!