Daydream Facts: জেগে জেগেই চোখে আকাশকুসুম স্বপ্ন? চিন্তা নেই, স্মৃতিশক্তি তুখোড় হবে তাড়াতাড়িই!

Daydream Facts: ইঁদুর আর মানুষের স্নায়বিক চরিত্র দিবাস্বপ্নের ক্ষেত্রে কতটা মেলে, সে বিষয়ে এখনও সন্দিহান গবেষকরা। যদিও বিজ্ঞানীরা সাফ জানাচ্ছেন, আপনি জেগে জেগে স্বপ্ন দেখলে আখেরে আপনার স্মৃতিশক্তিই শক্তিশালী হয়ে উঠবে ক্রমশ!

Daydream Facts: জেগে জেগেই চোখে আকাশকুসুম স্বপ্ন? চিন্তা নেই, স্মৃতিশক্তি তুখোড় হবে তাড়াতাড়িই!
Follow Us:
| Updated on: Dec 21, 2023 | 9:43 PM

চোখ খোলা, অথচ মন জানালা দিয়ে বাইরে বেরিয়ে চলে গিয়েছে বহুদূর। আবার ল্যাপটপের স্ক্রিনে চোখ, কিন্তু মন স্কাইস্ক্র্যাপারের ফাঁকের আকাশে উড়ে আঁকড়ে ধরেছে উড়ো মেঘ―এমনটা তো হয় আকছারই। আর এজন্য কমবেশি বকাও খেতে হয় আপনাকে। তবে চিন্তা করবেন না, এই দিবাস্বপ্ন বা Daydream আপনার স্মৃতিশক্তিকে অচিরেই করে তুলছে আরও শক্তিশালী। না, কাজে ফাঁকি দেওয়ার এই ‘অজুহাত’ কোনও আম-আদমি নয়, জোগাচ্ছেন স্বয়ং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরাই।

স্বপ্ন নিয়ে পরীক্ষা শুরু হয়…

দিবাস্বপ্ন নিয়ে পরীক্ষা চলে আসছে বহুযুগ ধরেই। সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১৩টি ইঁদুরকে গবেষণার কাজে বেছে নেন। দিনে ২ সেকেন্ড করে ২টি সাদা-কালো ছবি ইঁদুরদের দেখানো হয়। একদিনে মোট ৬৪ বার মনোক্রোম (Monochrome) ছবিগুলো ইঁদুরদের দেখানো হয়। এমতাবস্থায় ইঁদুরদের মস্তিষ্কের ‘ভিজ্যুয়াল কর্টেক্স’ (Visual Cortex) এবং ‘হিপ্পোক্যাম্পাস’ (Hippocampus) নামক অংশ ২টি মনোযোগ দিয়ে নিরীক্ষণ করেন গবেষকরা। আমরা চোখ দিয়ে কী দেখি, তা বিশ্লেষণ করে ভিজ্যুয়াল কর্টেক্স, অন্যদিকে স্মৃতি জমিয়ে রাখার কাজটি করে হিপ্পোক্যাম্পাস।

study suggests daydreaming may streghten memories

নিরীক্ষণে যা-যা উঠে এল…

সাদা-কালো ছবি বারংবার দেখার পরবর্তীতে যখন আবার ছবির সামনে আসছে ইঁদুরগুলো, তখন তাদের মস্তিষ্কের ভিজ্যুয়াল কর্টেক্সের স্নায়ুকোষগুলি অর্থাৎ Neuronগুলি সজাগ হচ্ছে একটি নির্দিষ্ট ভঙ্গিমায়―গবেষকরা জানাচ্ছেন এমনটাই। এরপর ফাঁকা পর্দার সম্মুখে দাঁড় করানো হয় ইঁদুরগুলোকে, তাদের সময় দেওয়া হয় কল্পনার, দিবাস্বপ্নের। আর তখনই বিজ্ঞানীরা লক্ষ্য করেন চাঞ্চল্যকর বিষয়! দেখা যায়, ইঁদুরগুলোর ভিজ্যুয়াল কর্টেক্স এমনভাবে সাড়া দেয়, যেন চোখ এখনও সেই সাদা-কালো ছবিগুলোকেই দেখছে। গবেষকদের মতে, হিপ্পোক্যাম্পাসের জেরেই পুরনো ছবি মনে করা সম্ভব হয় ইঁদুরগুলোর পক্ষে।

ইঁদুর আর মানুষ এক নাকি?

“আমরা জানতে চাই যে, কীভাবে একজন দিবাস্বপ্ন দেখে? এক্ষেত্রে স্নায়বিক ক্ষেত্রে কী-কী প্রভাব পড়ে, তা জানাও প্রয়োজন,” জানালেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিশারদ হিয়া ইউয়েন (Neurobiologist Nghia Nguyen)। গবেষকদের প্রধান হিসাবে বিজ্ঞানী হিয়া আরও বলেছেন, “দুই ভিন্ন-ভিন্ন ছবি বারংবার দেখতে থাকলে দুইয়ের মধ্যে পার্থক্য করা কঠিন হয়ে পড়ে!” যদিও ইঁদুর আর মানুষের স্নায়বিক চরিত্র দিবাস্বপ্নের ক্ষেত্রে কতটা মেলে, সে বিষয়ে এখনও সন্দিহান গবেষকরা। যদিও বিজ্ঞানীরা সাফ জানাচ্ছেন, আপনি জেগে জেগে স্বপ্ন দেখলে আখেরে আপনার স্মৃতিশক্তিই শক্তিশালী হয়ে উঠবে ক্রমশ!

তথ্য সূত্র: নেচার জার্নাল (১৩ ডিসেম্বর, ২০২৩)