Summer Solstice 2021: কেন ২১ জুন উত্তর গোলার্ধে বছরের সবচেয়ে বড় দিন দেখা যায়?

মার্চ থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত পৃথিবীর উত্তর গোলার্ধে দেশগুলিতে বেশি পরিমাণ সূর্যালোক পৌঁছয়। এর ফলে এই সময়কালে এখানে সামার সিজন বা গ্রীষ্মকাল থাকে।

Summer Solstice 2021: কেন ২১ জুন উত্তর গোলার্ধে বছরের সবচেয়ে বড় দিন দেখা যায়?
২১ জুন উত্তর গোলার্ধে সবচেয়ে বড় দিন দেখা যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 21, 2021 | 3:05 PM

২১ জুন, উত্তর গোলার্ধের সবচেয়ে বড় দিন। ভূগোলের পরিভাষায় একে বলা হয় Summer Solstice বা উত্তরায়ণ। প্রসঙ্গত উল্লেখ্য, নিরক্ষরেখার উত্তর অংশে যেসব দেশ রয়েছে, সেখানে এখন গ্রীষ্মকাল বা সামার সিজন। আর ২১ জুন এই সামার সিজনের সবচেয়ে বড় দিন। এই নির্দিষ্ট দিনে সূর্যরশ্মি সরাসরি ট্রপিক অফ ক্যানসার বা ক্রান্তীয় কর্কটরেখার উপর পড়ে। আরও ভাল ভাবে বললে বলা যায়, উত্তর অক্ষাংশের উপর ২৩.৫ ডিগ্রি কোণে এসে সূর্যরশ্মি পড়ে।

Summer Solstice বা উত্তরায়ণ কীভাবে হয়?

মার্চ থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত পৃথিবীর উত্তর গোলার্ধে দেশগুলিতে বেশি পরিমাণ সূর্যালোক পৌঁছয়। এর ফলে এই সময়কালে এখানে সামার সিজন বা গ্রীষ্মকাল থাকে। একেই বলে Summer Solstice। এই Solstice- এর সময়কালে পৃথিবী যখন তার অক্ষের উপর প্রদক্ষিণ করে, তখন উত্তর গোলার্ধে অংশ সূর্যের দিকে বেশি হেলে থাকে। আর দক্ষিণ গোলার্ধ থাকে কিছুটা দূরে। এই পরিস্থিতিতে ২১ জুন তারিখে সবচেয়ে বেশি পরিমাণ সূর্যালোক এসে পৌঁছয় উত্তর গোলার্ধে। কারণ এইদিনই অক্ষের উপর প্রদক্ষিণ করার সময় পৃথিবীর উত্তর গোলার্ধ সূর্যের দিকে সবচেয়ে বেশি হেলে থাকে।

Summer Solstice- এর সময় পৃথিবী নিজের অক্ষের উপর প্রদক্ষিণকালে সূর্যের দিকে যে হেলে থাকে, এই কৌণিক পরিমাণ ২৩.৫ ডিগ্রি। নাসার মতে, এই বিশেষ দিন অর্থাৎ ২১ জুন যে পরিমাণ সূর্যালোক নিরক্ষরেখায় পৌঁছয়, তার থেকে ৩০ শতাংশ বেশি এনার্জি বা সূর্যালোক উত্তর গোলার্ধে পৌঁছয়। তার ফলেই এই নির্দিষ্ট দিনে উত্তর গোলার্ধে সবচেয়ে বড় দিন দেখা যায়। মূলত ২০, ২১ এবং ২২ জুন— এই তিনদিনই বেশি সূর্যালোক পৌঁছয় উত্তর গোলার্ধে। তার মধ্যে ২১ জুন সবচেয়ে বেশি সূর্যরশ্মি পৌঁছয় উত্তর গোলার্ধে।

তবে Summer Solstice বা উত্তরায়ণ অর্থাৎ উত্তর গোলার্ধের সবচেয়ে বড় দিন মানে কিন্তু তাড়াতাড়ি সূর্যোদয় আর দেরি করে সূর্যস্ত— এই ঘটনা বোঝায় না। এমনকি উত্তর গোলার্ধের সর্বত্রই কিন্তু এই অধিক পরিমাণ সূর্যরশ্মি পৌঁছয় না। সবটাই নির্ভর করে অক্ষাংশগত অবস্থানের উপর।

আরও পড়ুন- মাত্র ১৪ বছরের মধ্যে পৃথিবীর তাপ ধরে রাখার হার হয়েছে দ্বিগুণ! জানাচ্ছে নাসা