Tata iPhone India: 5,000 কোটি টাকায় Apple কারখানা অধিগ্রহণ? দেশে সস্তায় iPhone তৈরি করতে Tata-র বিরাট পদক্ষেপ

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Dec 03, 2022 | 1:47 PM

Tata iPhone Manufacturing In India Latest News: তাইওয়ানের সংস্থা Wistron এর ভারতের ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি ক্রয় করতে চলেছে Tata। তার জন্য 612.6 মিলিয়ন মার্কিন ডলার বা ভারতী মুদ্রায় প্রায় 5,000 কোটি টাকা খরচ করতে চলেছে টাটা।

Tata iPhone India: 5,000 কোটি টাকায় Apple কারখানা অধিগ্রহণ? দেশে সস্তায় iPhone তৈরি করতে Tata-র বিরাট পদক্ষেপ
ভারতে সস্তার iPhone কি এখন শুধুই সময়ের অপেক্ষা? প্রতীকী ছবি।

Tata iPhone Deals: ভারতে iPhone প্রস্তুত করার তোড়জোড় শুরু করে দিল Tata। দেশে আইফোন প্রস্তুত করতে শীঘ্রই সংস্থাটি Apple এর প্রোডাকশন প্ল্যান্ট Wistron অধিগ্রহণ করতে চলেছে। সূত্রের খবর, তাইওয়ানের সংস্থা Wistron এর ভারতে  Apple-এর ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি ক্রয় করতে চলেছে Tata। বিরাট দামে সেই ফেসিলিটি ক্রয় করবে রতন টাটার সংস্থা। জানা গিয়েছে, তাইওয়ানের Wistron ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি কিনতে 612.6 মিলিয়ন মার্কিন ডলার বা ভারতী মুদ্রায় প্রায় 5,000 কোটি টাকা খরচ করতে চলেছে টাটা। যদিও এ বিষয়ে Apple-এর Wistron এবং Tata-র তরফে আনুষ্ঠানিক ভাবে কিছুই ঘোষণা করা হয়নি। সূত্রের খবর, কর্ণাটকের Apple Wistron ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি অধিগ্রহণ করতে চলেছে টাটা।

সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, 5,000 কোটি টাকার চুক্তিতে অ্যাপল উইস্ট্রন অধিগ্রহণ করতে চলেছে। আর তা যদি সত্যিই বাস্তাবায়িত হয়, তাহলে প্রথম ভারতীয় সংস্থা হিসেবে দেশে iPhone প্রস্তুত করবে টাটা, যা এতদিন পর্যন্ত তাইওয়ানের ম্যানুফ্যাকচারারদের হাতে ছিল। Wistron ভারতে প্রথম অ্যাপল আইফোন মডেলগুলি তৈরি করা শুরু করে। পরবর্তীতে সেই তালিকায় যুক্ত হয় Foxconn এবং Pegatron এর মতো সংস্থাও। প্রসঙ্গত, Wistron ভারতে iPhone প্রস্তুত করা শুরু করে 2017 সাল থেকে।

এর আগে ব্লুমবার্গের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল, যৌথ ভিত্তিতে Wistron এর সঙ্গে হাত মিলিয়েই ভারতে iPhone প্রস্তুত করতে জয়েন্ট ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং ইউনিট খোলার চিন্তাভাবনা করছিল Tata। ভারতে এই মুহূর্তে Apple এর মোট তিনটি ম্যানুফ্যাকচারিং ইউনিট রয়েছে, সেগুলি হল Wistron, Pegatron এবং Foxconn।

সম্প্রতি Apple ঘোষণা করেছিল যে, তারা সদ্য লঞ্চ হওয়া iPhone 14 ভারতে তৈরি করবে চেন্নাইয়ে Foxconn এর শ্রীপেরাম্বুদুর ফেসিলিটিতে। সে সময় অ্যাপলের তরফ থেকে বলা হয়েছিল, “আমরা ভারতে iPhone 14 প্রস্তুত করতে পেরে খুবই খুশি। নতুন iPhone 14 লাইনআপ যুগান্তকারী নতুন প্রযুক্তি এবং উল্লেখোগ্য নিরাপত্তা ক্ষমতার পরিচায়ক।” যাঁরা বিষয়টি সম্পর্কে অবগত নন, তাঁদের জেনে রাখা উচিত এর আগে ভারতে একাধিক সিরিজ়ের iPhone মডেল নির্মিত হয়েছে— iPhone 13, iPhone 12 এবং iPhone SE।

এদিকে চিনের ঝেংঝুতে অবস্থিত Apple এর Foxconn প্ল্যান্টে চলমান উত্তেজনার কারণে iPhone 14 Pro মডেলের উৎপাদন ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। সাম্প্রতিকতম একটি রিপোর্ট অনুযায়ী, চিনে ফক্সকনের ঝেংঝো প্ল্যান্টে হিংসাত্মক বিক্ষোভ শুরু হওয়ার একদিন পর নতুন নিয়োগকারী সহ 20,000 টিরও বেশি কর্মচারী প্রস্তুতকারক ওই প্ল্যান্ট ছেড়ে বেরিয়ে এসেছেন। শ্রমিকরা কাজের পরিস্থিতি নিয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছিলেন, যা পরবর্তীতে বিক্ষোভের পরিণত হয়।

এই খবরটিও পড়ুন

বিক্ষোভ সামাল দিতে প্ল্যান্ট ছেড়ে দিতে নতুন নিয়োগকৃত কর্মীদের 10,000 ইউয়ান (1400 মার্কিন ডলার) অর্থ প্রদানের প্রস্তাব দিয়েছিল Foxconn। সিএনএন এর একটি রিপোর্ট অনুযায়ী, কর্মীদের কাছে বার্তা পাঠিয়ে সংস্থাটি কর্মীদের তাদের ডরমেটরিতে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে। পাশাপাশি সংস্থার তরফে 8000 ইউয়ান অর্থ প্রদান করার প্রতিশ্রুতিও দেওয়া হয়, যদি তারা Foxconn ছেড়ে দিতে রাজি হয় এবং ফেসিলিটি ছেড়ে যাওয়ার জন্য বাসে উঠলে আরও 2000 ইউয়ান দেওয়া হবে বলে জানায় এই কোম্পানি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla