হোয়াটসঅ্যাপের ‘অনলাইন স্ট্যাটাস’-ই আসল সমস্যা, ইউজারদের উপর নজরদারি চালাচ্ছে সাইবার-স্টকাররা

হোয়াটসঅ্যাপে ব্লু টিক কিংবা লাস্ট সিন অপশন বন্ধ করে রাখা গেলেও একজন যে ইউজার অনলাইন আছেন সেটা বন্ধ করা সম্ভব নয়। কারণ এটি ডিফল্ট অপশন।

হোয়াটসঅ্যাপের 'অনলাইন স্ট্যাটাস'-ই আসল সমস্যা, ইউজারদের উপর নজরদারি চালাচ্ছে সাইবার-স্টকাররা
অ্যানড্রয়েড, আইফোন কিংবা ওয়েব সার্ভিস--- সব ক্ষেত্রেই 'থার্ড পার্টি স্টকিং'- এর শিকার হচ্ছেন হোয়াটসঅ্যাপের ইউজাররা।
Follow Us:
| Updated on: Apr 17, 2021 | 11:01 AM

নতুন সমস্যা দেখা দিয়েছে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে। সিকিউরিটি রিসার্চাররা জানাচ্ছেন, থার্ড পার্টি বা তৃতীয় কোনও ব্যক্তি ইউজারদের স্টক করতে পারছে। অর্থাৎ ইউজারদের সমস্ত গতিবিধির উপর নজর থাকছে ওই থার্ড পার্টির। কিন্তু কীভাবে এমনটা হচ্ছে? সিকিউরিটি রিসার্চাররা বলছেন, অনলাইন স্ট্যাটাস ফিচারের সাহায্যেই থার্ড পার্টি ইউজারদের স্টক করতে পারছে। হোয়াটসঅ্যাপের ইউজারদের ক্ষেত্রে এই অনলাইন স্ট্যাটাস ফিচার ডিফল্ট অপশন হিসেবে দেওয়া থাকে। অ্যানড্রয়েড, আইফোন কিংবা ওয়েব সার্ভিস— সব ক্ষেত্রেই ‘থার্ড পার্টি স্টকিং’- এর শিকার হচ্ছেন হোয়াটসঅ্যাপের ইউজাররা।

ঘুণাক্ষরেও কিছু টের পাচ্ছেন না ইউজাররা। অথচ তাঁদের ব্যক্তিগত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে উঁকি দিচ্ছে সাইবার-স্টকাররা। এভাবে নজরদারি চালিয়ে অ্যাটাকাররা ঠিক কী করতে পারে, সেই ব্যাপারে এখনও কোনও আভাস পাওয়া যায়নি। সাইবার সিকিউরিটি ফার্ম জানিয়েছে, যখনই একজন ইউজার হোয়াটসঅ্যাপে অ্যাকটিভ থাকছেন, তখনই এই সমস্যা হচ্ছে। কোন সময় ইউজার কার সঙ্গে কোন নম্বর থেকে কী কথা বলছেন, সবের উপরেই চলছে নজরদারি। সিকিউরিটি রিসার্চাররা জানিয়েছেন, সাইবার স্টকাররা যেকোনও মোবাইল নম্বর এন্ট্রি করে দেখে নিতে পারছেন সেই নম্বরে আদৌ হোয়াটসঅ্যাপ আছে কিনা। আর থাকলে ইউজার লগ-ইন বা অ্যাকটিভ আছেন কিনা। তারপরই শুরু হচ্ছে নজরদারি।

আরও পড়ুন- ১৫ মে হোয়াটসঅ্যাপের আপডেটেড প্রাইভেসি পলিসি গ্রহণের ডেডলাইন, তার আগে কী কী নজরে রাখবেন?

হোয়াটসঅ্যাপে ব্লু টিক কিংবা লাস্ট সিন অপশন বন্ধ করে রাখা গেলেও একজন যে ইউজার অনলাইন আছেন সেটা বন্ধ করা সম্ভব নয়। কারণ এটি ডিফল্ট অপশন। ফলে সেটিংসে গিয়ে অন্যান্য অপশন বন্ধ করলেও, এই অনলাইন স্ট্যাটাস ফিচার বন্ধ করা সম্ভব নয়। আর তারই সুযোগ নিচ্ছে অ্যাটাকাররা। তবে আপাতত শুধু এই নজরদারির কাজেই সীমাবদ্ধ রয়েছে সাইবার স্টকাররা। আগামী দিনে তারা আরও বড় কিছু করতে পারে বলে আশঙ্কার রয়েছেন সকলে। এই সমস্যার সমাধান সূত্রও এখনও পাওয়া যায়নি।