Mughal Cuisine: আপনার পাতেও শাহি ব্যাপার স্যাপার, জানতেন?

এক সংস্কৃতি অন্য সংস্কৃতির সঙ্গে মিলেমিশে থাকে। আমাদের দেশের ইতিহাসে বারে বারে বৈদেশিক প্রভাবে বদলেছে সংস্কৃতি। তার ছাপ পড়েছে হেঁশেলও। শক, হুন, পাঠান, মোঘল,পর্তুগিজ,ইংরেজ রান্না তাই মিলেমিশে হয়ে উঠেছে ভারতীয়।

Mughal Cuisine: আপনার পাতেও শাহি ব্যাপার স্যাপার, জানতেন?
| Edited By: | Updated on: Sep 24, 2023 | 3:02 PM

এক সংস্কৃতি অন্য সংস্কৃতির সঙ্গে মিলেমিশে থাকে। আমাদের দেশের ইতিহাসে বারে বারে বৈদেশিক প্রভাবে বদলেছে সংস্কৃতি। তার ছাপ পড়েছে হেঁশেলও। শক, হুন, পাঠান, মোঘল,পর্তুগিজ,ইংরেজ রান্না তাই মিলেমিশে হয়ে উঠেছে ভারতীয়। কালক্রমে তাদের সেই প্রভাবকে আর আলাদা করে চেনা যায় না। মুঘল প্রভাবে এমনই পরিবর্তন হয়েছে বেশ কিছু পদ ও পদ্ধতি।

জানেন কি ম্যারিনেশনের কৌশল ভারতীয়রা শিখেছে মোঘলদের হাতে? মটন বা চিকেন রান্নার আগে মশলা ও টক যেমন লেবু বা দই মাখিয়ে রাখাকে ম্যারিনেট করা বলে। তন্দুর পদ্ধতিতে রান্নাও মুঘলদের আনা। তন্দুর আসলে একটি মাটির উনুন। উনুনের তলায় থাকে আগুন। আর গায়ে রুটি বা মাংসের পদ সেঁকে রান্না হয়। তন্দুরের প্রচলেন করে মুঘলরা। সরবতে গোলাপের পাপড়ি ও গোলাপ জলের ব্যবহার মুঘলদের। মুঘলদের আর একটি অবদান বিরিয়ানি। চালের সঙ্গে মশলা, মাংস, রসুন, পেঁয়াজ, গরম মশলা দিয়ে বিরিয়ানি ভারতে প্রথম রান্না করে মুঘল বাবুর্চিরা। শেষ পাতে মিষ্টির দুনিয়ায় আব্দান ছিল মুঘলদের। ময়দা দিয়ে তৈরি শাহি টুকরা বা চাল দিয়ে ফিরনি তৈরি মুঘলদের দান।

Follow Us: