Optical Illusion: একটা নয়, দশটা মুখ আছে এই ছবিতে, সঠিক উত্তরদাতার মস্তিষ্ক আইনস্টাইনের থেকেও বেশি শক্তিশালী

Latest Optical Illusion: ছবিটা ভাল করে একবার দেখুন। অনেক পুরনো ছবি এটি। 1914 সালে ডুলুথ হেরাল্ডে (Duluth Herald) প্রকাশিত হয়েছিল এই ছবি। ছবিতে 10টি মুখ রয়েছে। আপনাকে সেই মুখগুলিকেই খুঁজে বের করতে হবে। চ্যালেঞ্জটা অ্যাক্সেপ্ট করবেন নাকি?

Optical Illusion: একটা নয়, দশটা মুখ আছে এই ছবিতে, সঠিক উত্তরদাতার মস্তিষ্ক আইনস্টাইনের থেকেও বেশি শক্তিশালী
খুব ভাল করে খুঁটিয়ে ছবিটা দেখুন একবার।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2023 | 6:36 PM

একটা অপ্টিক্যাল ইলিউশনের ছবি মানেই অনেক কিছু ভাবনা। দৃষ্টিভ্রম রয়েছে এমন ছবিগুলি আমাদের এতটাই ভাবায় যে, বিভিন্ন দৃষ্টিভঙ্গি থেকেই অনেক কিছু ভেবে নেওয়া যায়। কিন্তু তার মানে তো এই নয় যে, যা ভাবছেন, তাই ঠিক হবে। আপনি দেখছেন এক, ভাবছেন আর এক, এদিকে সেই ছবি বলছে অন্য কিছু। এ তো না হয় গেল ভাবনার বিষয়। এর পাশাপাশিই অপ্টিক্যাল ইলিউশনের এই ছবিগুলি দেখে আপনি যা ভাবেন, অনেক সময় দেখা যায় সেগুলি আপনার ব্যক্তিত্বের কোনও এক দিক তুলে ধরছে। পুরনো এমনই একটা দৃষ্টিভ্রমের ছবি নতুন করে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই ছবিতে 10টি মুখ রয়েছে। আপনাকে সেই মুখগুলিকেই খুঁজে বের করতে হবে। চ্যালেঞ্জটা অ্যাক্সেপ্ট করবেন নাকি?

উপরের ছবিটা ভাল করে একবার দেখুন। অনেক পুরনো ছবি এটি। 1914 সালে ডুলুথ হেরাল্ডে (Duluth Herald) প্রকাশিত হয়েছিল এই ছবি। ছবিটির জনপ্রিয়তা ঠিক সেই সময় থেকেই। কিন্তু আপাত দৃষ্টিতে একবার দেখার পর এই ছবিতে আপনি একটাই মাত্র মুখ দেখতে পাবেন। কিন্তু ব্ল্যাক অ্যান্ড হোয়াইট ছবিটিতে আরও নয়টি মুখ লুকিয়ে রয়েছে। যার জন্য ছবিটি আরও কিছুক্ষণ খুঁটিয়ে দেখতে হয়। কাজটা একটু কঠিন ঠিকই, তবে আপনি যদি বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ছবিটিকে দেখেন, তাহলে এক-এক করে আরও নয়টি মুখ খুঁজে পেয়ে যাবেন।

দাবি করা হয়েছে, আপনি যদি 21 সেকেন্ডের মধ্যে এই ছবি থেকে 10টি লুকনো মুখ খুঁজে পান, তাহলে আপনার আইকিউ লেভেল উচ্চস্তরের। এর আগে যতবার এই ছবি প্রকাশ্যে এসেছে, ততবার যাঁরা 10টি মুখই খুঁজে পেয়েছিলেন, তাঁদের আইকিউ লেভেল বিশ্ব দরবারে অত্যন্ত প্রশংসিত হয়েছিল। এমনিতেও বিশেষজ্ঞরা বলে থাকেন, কঠিন ধাঁধা নিয়ে আপনি যত বেশি ভাববেন,ততই তা আপনার মস্তিষ্ককে একটা অনুশীলন প্রক্রিয়ার মধ্যে রাখবে, ততই বেশি স্মার্টও হয়ে উঠবেন। আর অপ্টিক্যাল ইলিউশন হলে তো আর কথাই নেই। আমাদের মন এবং মস্তিষ্ক কীভাবে কাজ করে, এই ধরনের ছবিগুলি সব সময়ই তার ইঙ্গিত দেয়।

তা সে যাই হোক না কেন! আসল বিষয়টায় ফেরা যাক। এই ছবি থেকে আপনি কি 10টি মুখ খুঁজে বের করতে পারলেন? এখনও পর্যন্ত যদি তা না পারেন, তাহলে আপনার কাজটা আরও সহজ করে দিই আমরা। নীচের এই ছবিটি দেখুন। এখানেই আসল মুখটা ছাড়া আরও নয়টি মুখ লাল কালি দিয়ে মার্ক করে রাখা হয়েছে আপনাদের সুবিধার্থে।

10 Faces Hidden Optical Illusion- Solution