Viral Story: মাত্র ৮ বছরেই ইতি টেনেছেন জীবনের , কিন্তু এই ‘হিরো’র বর্ণময় কর্মজীবনের গল্প আপনাকেও স্তম্ভিত করবে

মাত্র ৮ বছর বয়স পর্যন্ত বেঁচেছিল এই ইঁদুর। কর্মজীবন ৫ বছরের। কিন্তু েই কয়েকদিনেই সে অগুণতি মানুষের প্রাণ বাঁচিয়েছে। পড়ুন মাগাওয়ার কাহিনি...

Viral Story: মাত্র ৮ বছরেই ইতি টেনেছেন জীবনের , কিন্তু এই 'হিরো'র বর্ণময় কর্মজীবনের গল্প আপনাকেও স্তম্ভিত করবে
মাগাওয়া
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jan 14, 2022 | 2:15 AM

জীবনে কিছু ঘটনা এমনই অদ্ভুত থেকে যায়। যার সঠিক কোনও ব্যখ্যা কিন্তু আমাদের হাতে থাকে না। যেমন কম্বোডিয়ার মাগাওয়া। মাগাওয়ার গল্প শুনলে অবাক বিস্ময়ে তাকিয়ে থাকা ছাড়া কিন্তু আর কোনও উপায় থাকে না। মাগাওয়া কম্বোডিয়ার বীর ইঁদুর, যে মাত্র ৮ বছরের কর্মজীবনে ১০০ টিরও বেশি ল্যান্ডমাইনের হদিশ দিয়েছে। পেয়েছে গোল্ড মেডেলও। এমনকী আমেরিকার সম্মানীয় PDSA গোল্ড মেডেলও রয়েছে তার ঝুলিতে। আদতে আফ্রিকান জায়ান্ট ইঁদুর প্রজাতির অন্যতম হল এই মাগাওয়া। কোনও খনির মধ্যে বিস্ফোরক লুকনো আছে কিনা তা বুঝতেই এই সব ইঁদুরদের কাজে লাগানো হয়। মাগাওয়া যেমন ল্যান্ডমাইনের হদিশ দিয়েছে তেমনই বড় বিস্ফোরণের হাত থেকেও অনেকবার বাঁচিয়েছে।

মঙ্গলবার মাগাওয়ার মৃত্যুর খবর ঘোষণা করে, APOPO-একটি মাইন ক্লিয়ারিং বেসরকারি সংস্থা (APOPO, the mine-clearing non-governmental organization) জানায়, আমাদের হিরো ইঁদুর ( Hero Rat) মাগাওয়া গত সপ্তাহে শান্তিপূর্ণ ভাবেই মারা গিয়েছে। গত সপ্তাহেও মাগাওয়া একদম সুস্থ ছিল। প্রচুর খেলাধূলোও করেছে। কিন্তু সপ্তাহের শেষদিকে তার উৎসাহ কমে আসে। বেশির ভাগ সময় ঝিমিয়ে থাকত। ঘুমতো বেশি। খাবারের প্রতিও কোনও আগ্রহ ছিল না। এই নভেম্বরেই মাগাওয়ার ৮ বছরের জন্মদিন ধুমধাম করে পালন করা হয়।

পাঁচ বছরের কর্মজীবনে মাগাওয়া ১০০ টিরও বেশি ল্যান্ডমাইন খুঁজে বের করেছে। ২, ২৫,০০০ বর্গমিটারেরও বেশি জমি সে নিজে পরিষ্কার করেছে। ৩৫ টি বিস্ফোরকের সন্ধান দিয়েছে। যা এতদিন পর্যন্ত কোনও ইঁদুরই করে দেখাতে পারেনি। এখনও পর্যন্ত আপোপোর সফল ইঁদুর হল মাগাওয়া। মাগাওয়ার এই অবিশ্বাস্য কাজের জন্য আমরা তার কাছে কৃতজ্ঞ। প্রতি মুহূর্তে আমরা তার অনুপস্থিতি টের পাচ্ছি।

মাগাওয়ার জন্ম তানজানিয়ায়। ২০১৬ সালে প্রশিক্ষণ দেওয়ার পর তাকে কম্বোডিয়ায় পাঠানো হয়। মাগাওয়ার সুস্বাস্থ্য, ওজন, বুদ্ধিমত্তা এবং তীব্র গন্ধের অনুভূতির জেরেই কিন্তু এই কাজে তাকে দক্ষ করে তুলেছিল। কম্বোডিয়া বিশ্বের মধ্যে এমন একটি দেশ যেখানে ল্যান্ডমাইন দূষণ সবচেয়ে বেশি। যে কারণে এখানে শিশুদের মধ্যে জন্মগত ত্রুটি দেখা যায়। সেই সঙ্গে প্রায় ৪০ হাজার মানুষ এখনও পর্যন্ত বিস্ফোরণে অঙ্গ প্রত্যঙ্গ হারিয়েছেন।

তথ্যসূত্রindia.com

আরও পড়ুন: Viral Video: গাড়িতে সামান্য খোঁচা, আর তাতেই এই মহিলার কাণ্ড দেখে রেগে আগুন নেটপাড়া!

আরও পড়ুন: Viral Video: অপরাধীকে চুম্বন মহিলা বিচারকের, মৃত্যুদণ্ডের শাস্তি বদলে গেল যাবজ্জীবন কারাদণ্ডে, ভাইরাল ভিডিয়ো ঘিরে চাঞ্চল্য

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla