Viral Video: “হোয়াট আ ওয়ান্ডারফুল ওয়ার্ল্ড!” ভিড়ে ঠাসা লিভিভ স্টেশনের বাইরে পিয়ানোয় মনমুগ্ধকর সুর তুলছেন ইনি

What A Wonderful World: ইউক্রেনের সেই লিভিভ শহরের ব্যস্ততম স্টেশন, যেখানে রাশিয়ার আক্রমণে ভীত ইউক্রেনিয়রা পোল্যান্ডে যাওয়ার জন্য ট্রেন ধরতে আসছেন। স্টেশনেই ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন পরের ট্রেনের জন্য।

Viral Video: হোয়াট আ ওয়ান্ডারফুল ওয়ার্ল্ড! ভিড়ে ঠাসা লিভিভ স্টেশনের বাইরে পিয়ানোয় মনমুগ্ধকর সুর তুলছেন ইনি
ভাইরাল ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 9:44 PM

রাশিয়ার আক্রমণ থেকে পালিয়ে আসা হাজার হাজার মানুষ পোল্যান্ডগামী ট্রেনে চড়তে পশ্চিমাঞ্চলীয় শহর লিভিভ (Lviv) রেলস্টেশনের বাইরে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন। আর সেখানেই একজনকে দেখা গেল জীবনের জয়গান গাইতে। দক্ষ এক পিয়ানোবাদক ওই লিভিভ স্টেশনের বাইরেই তাঁর পিয়ানোয় ধরলেন লুই আর্মস্ট্রংয়ের (Louis Armstrong) জনপ্রিয় গান, “হোয়াট আ ওয়ান্ডারফুল ওয়ার্ল্ড!” (What A Wonderful World) সেই ভিডিয়ো ট্যুইটারে শেয়ার করেছেম অ্যান্ড্রিউ আরসি মার্শাল নামের এক সাংবাদিক। ব্যাপক ভাইরাল হয়েছে ভিডিয়োটি।

ট্যুইটারে এই ভিডিয়োর ক্যাপশনে লেখা হয়েছে, “লিভিভ স্টেশনের বাইরেটা এখন পূর্ব ইউক্রেনের যুদ্ধপরিস্থিতি থেকে পালিয়ে আসা ক্লান্ত উদ্বাস্তুদের ভিড়ে গমগম করছে। সেখানেই এক পিয়ানোবাদক হোয়াট আ ওয়ান্ডারফুল ওয়ার্ল্ড বাজিয়ে চলেছেন। ওই পরিস্থিতিতে যে কী সুন্দর লাগছে সুরটা, তা আর বলার কথা নয়!” ৫ মার্চ শেয়ার করা এই ভিডিয়োর ভিউ ইতিমধ্যেই ২.৬ মিলিয়ন ছাপিয়ে গিয়েছে। ২৫ হাজারের কাছাকাছি রিট্যুইট এবং লাইকও প্রায় ৯৫ হাজারের কাছাকাছি হতে চলল। বহু মানুষের মন জিতে নিয়েছে ভিডিয়োটি।

পোলিশ সীমান্ত থেকে প্রায় ৭০ কিলোমিটার (৪০ মাইল) দূরে অবস্থান এই লিভিভ শহরের। পূর্ব, দক্ষিণ এবং মধ্য ইউক্রেনের যুদ্ধ থেকে পালিয়ে আসা বহু ইউক্রেনিয় পরিবারের জন্য একটি ট্রানজিট পয়েন্ট হয়ে উঠেছে লিভিভের রেলওয়ে স্টেশন। প্রসঙ্গত, আমেরিকার জাতিগত ও রাজনৈতিক অস্থির পরিস্থিতির সময়ে লেখা লুই আর্মস্ট্রংয়ের এই গানটিই যেন এখন ইউক্রেনিয়দের জন্য বড়ই প্রাসঙ্গিক হয়ে উঠেছে।

ট্রাম ও পাথুরে রাস্তার শহর লিভিভ যেন মানুষের মতোই দুঃখের সময়ে তাঁদের পাশে দাঁড়িয়েছে। বেশ কয়েকটি পশ্চিমী দূতাবাস ইতিমধ্যেই লিভিভে তাদের কার্যক্রম স্থানান্তর করেছে, যুদ্ধের দৌড়ে কিয়েভ থেকেও বেরিয়ে গিয়েছে। ইউক্রেনের লিভিভ শহরে স্বেচ্ছাসেবীরা এই ভয়ে আশ্রয়কেন্দ্র স্থাপন করছে, যে রুশ বাহিনী শীঘ্রই বা পরে দেশের পশ্চিমাঞ্চলে অগ্রসর হতে পারে।

এদিকে আবার লিভিভের একদল যুবক, ইন্টারনেটের টিউটোরিয়াল দেখে বাড়িতে বসেই ‘চেক হেজহগ’ নামে লোহার একটি বিরাট যন্ত্র তৈরি করে রাশিয়ান আক্রমণকারীদের বিরুদ্ধে যুদ্ধের প্রচেষ্টায় সহায়তা করছে। প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিপক্ষ সেনা বাহিনীর ট্যাঙ্ক আটকাতে চেকোস্লোভাকিয়া (আজকের চেক প্রজাতন্ত্র) ও জার্মানির সীমান্তে ব্যবহার করা হয়েছিল লোহার বৃহৎ পাত দিয়ে তৈরি এই ‘চেক হেজহগ’।

আরও পড়ুন: বৃদ্ধাকে কোলে করে পোলিং বুথে পৌঁছে দিলেন, উত্তরপ্রদেশের এই পুলিশকর্মীকে দেশবাসীর স্যালুট!

আরও পড়ুন: ফের ভাইরাল পাকিস্তানের ‘পাওরি হো রহি হ্যায়’ গার্ল! বললেন সেই একই কথা…

আরও পড়ুন: শখ করে নাগরদোলায় চড়ার খেসারত! ‘ভেরি ইন্টারেস্টিং’ মুহূর্তে বদলে গেল ‘বাবা গো, মা গো’ চিৎকারে!