Viral: হাঙরের দেহ আর শুয়োরের মুখ, দেখা গেল অদ্ভুতদর্শন ‘পিগ ফিশ’

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sohini chakrabarty

Updated on: Sep 11, 2021 | 4:27 PM

Viral: ভালভাবে পর্যবেক্ষণের পর নাবিকরা বুঝতে পারেন যে এই অদ্ভুত দেখতে প্রাণীটি আসলে একটি angular roughshark - Oxynotus centrina। গভীর সমুদ্রের এই প্রাণীকে অনেকসময়েই পিগ ফেসড শার্ক বলা হয়।

Viral: হাঙরের দেহ আর শুয়োরের মুখ, দেখা গেল অদ্ভুতদর্শন 'পিগ ফিশ'
সম্প্রতি ইতালীয় নাবিকের একটি দল এই পিগ ফিশের সন্ধান পেয়েছেন।

দেহের আকার-আকৃতি হাঙরের মতো। আর মুখের আদল নাকি শুয়োরের মতো। সম্প্রতি এমনই এক অদ্ভুত দর্শন মাছের সন্ধান পেয়েছেন একদম ইতালীয় নাবিক। জানা গিয়েছে, ইতালির দ্বীপ এলবা- তে রয়েছে Portoferraio শহর। সেখানেই রয়েছে Darsena Medicea। এই অঞ্চলের জলের উপর ভাসতে দেখা গিয়েছিল এই ভীষণ দর্শন মাছটিকে। নাবিকদের নজরে আসতেই তাঁরা বুঝতে পারেন যে এই মাছ দেখতে আর পাঁচটি সাধারণ মাছের তুলনায় একেবারেই আলাদা। সঙ্গে সঙ্গেই ভেসেল থেকে জলে ভাসতে থাকা ওই অদ্ভুত মাছটিকে ধরার পরিকল্পনা করেন ইতালীয় নাবিকের দল। ধরার পরে দেখা যায় যে এই মাছটির মুখের আদল, আকৃতি শুয়োরের মতো। আর দেহটা হাঙর মাছের মতো।

ভালভাবে পর্যবেক্ষণের পর নাবিকরা বুঝতে পারেন যে এই অদ্ভুত দেখতে প্রাণীটি আসলে একটি angular roughshark – Oxynotus centrina। গভীর সমুদ্রের এই প্রাণীকে অনেকসময়েই পিগ ফেসড শার্ক বা শুয়োরের মুখের হাঙর বলা হয়। বর্তমানে International Union for the Conservation of Nature (IUCN) এই অদ্ভুত দর্শন মাছ angular roughshark- কে এনডেঞ্জার্ড অর্থাৎ বিলুপ্তপ্রায় প্রজাতির অন্তর্ভুক্ত করেছে। স্থানীয়রা জানিয়েছেন, সব সময় এই মাছের দেখা পাওয়া যায় না। বিশেষ বিশেষ সময়েই জলে ভেসে ওঠে অদ্ভুত দেখতে এই মাছ। চলতি কথায় একে বলা হয় ‘পিফ ফিশ’। জানা গিয়েছে, জল থেকে বেরিয়ে আসার পর একপ্রকার কুঁকড়ে যায় মাছটি।

জানা গিয়েছে, গত ১৯ অগস্ট এই মাছটিকে ধরেছিলেন ইতালীয় নাবিকের দল। যদিও তখন এই মাছের কথা বিশেষ প্রকাশ্যে আসেনি। সম্প্রতিই সোশ্যাল মিডিয়ার বিভিন্ন মাধ্যমে ভাইরাল হয়েছে এই অদ্ভুত দর্শন মাছের ছবি। জানা গিয়েছে, ভেসেলে থাকা ইতালীয় নাবিকের দল মাছটিকে ধরার পর প্রথমে নিয়ে গিয়েছিলেন হারবার অফিসে। সেখানেই এই মাছটিকে পরীক্ষা নিরীক্ষা করা হয়েছিল। আর তারপরেই জানা গিয়েছে যে এই অদ্ভুত দেখতে মাছটি আসলে একটি angular roughshark। সেই সঙ্গে এটাও জানা গিয়েছে, যে এলাকায় মাছটি দেখা গিয়েছে সেটা অদ্ভুত কোনও ঘটনা নয়। মাঝে মাঝেই নাকি ওই জায়গায় এই মাছের দর্শন পাওয়া যায়। একথা জানিয়েছেন, এলবা অ্যাকোয়ারিয়ামের এক সদস্য Yuri Tiberto। জানা গিয়েছে, পরীক্ষা নিরীক্ষার পর মাছটিকে ছেড়ে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন- Viral Video: সাপকে অনুরোধ বৃদ্ধার! দয়া করে বাড়ি থেকে বেরিয়ে যাও, ভিডিয়ো ভাইরাল

আরও পড়ুন- Viral Video: ফুলশয্যায় আরশোলা মেশানো দুধ খেলেন বর! সিরিয়ালের ‘আজব দৃশ্য’ ভাইরাল

আরও পড়ুন- Viral Video: বারান্দায় হাঁটছিলেন মহিলা, হঠাৎই গাছের টব থেকে লাফিয়ে বেরলো সাপ! তারপর…

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla