হোয়াটস্যাপে এসেছিল ম্যাসেজ, রেমডিসিভির পেতে ৬০০০ টাকা অগ্রিম দিয়েছিলেন চিকিৎসক, তারপরেই বেপাত্তা প্রেরক!

চন্দননগর পুলিশ সূত্রে খবর, ধৃত দুই ব্যক্তি হাওড়ার বাসিন্দা। অমন সিং ও তার সঙ্গী সুমন নাথ বেশ কিছুদিন ধরেই এই জাল চক্রের কারবারি। পুলিশ কর্তারা জানিয়েছেন, মহারাষ্ট্রের ওই প্রতারিত চিকিৎসককে অমন নিজেকে কলোম্বিয়া অব এশিয়া হাসপাতালের এম আর ড. অন্নু মেহতা বলে পরিচয় দেয়। তারপর বিভাদেবী রেমডিসিভির (Remdesivir) নিতে রাজি হয়ে টাকা পাঠাতেই সেই টাকা চলে আসে অমনের সঙ্গী সুমনের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এই ভাবে শুধু বিভাদেবী নন, অনেকের থেকেই টাকা হাতিয়েছে তারা।

হোয়াটস্যাপে এসেছিল ম্যাসেজ, রেমডিসিভির পেতে ৬০০০ টাকা অগ্রিম দিয়েছিলেন চিকিৎসক, তারপরেই বেপাত্তা প্রেরক!
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 06, 2021 | 12:27 AM

হুগলি: টিকায় টান। করোনা ঠেকাতে তাই কোভ্যাক্সিন কোভিশিল্ড ছাড়াও রেমডিসিভিরে আস্থা আমজনতার। সেই রেমডিসিভির  (Remdesivir) কিনতে গিয়ে প্রতারণার শিকার হলেন মহারাষ্ট্রের চিকিৎসক বিভা আগরওয়াল। পরিবারের এক সদস্য় করোনা আক্রান্ত হওয়ার জেরে রেমডিসিভিরের (Remdesivir) খোঁজ করছিলেন চিকিৎসক। হোয়াটস্যাপের দৌলতে রেমডিসিভিরের খোঁজ  পেয়ে আর দেরি করেননি তিনি। কিন্তু, তখনও বোঝেননি, সুদূর বাংলা থেকে নিয়ন্ত্রিত কালোবাজারির জালে জড়িয়ে গিয়েছেন তিনি।

প্রতারিত চিকিৎসক বিভাদেবীর অভিযোগ, দেশজুড়ে কোভিড টিকায় টান। পরিবারের এক সদস্য  করোনা আক্রান্ত হওয়ায় হন্যে হয়ে রেমডিসিভিরের (Remdesivir) খোঁজ করছিলেন বিভা। সেই সময়ে, তাঁর হোয়াটস্যাপে একটি ম্যাসেজ আসে যে গাজিয়াবাদের এক হাসপাতালে রেমডিসিভির পাওয়া যাবে। তবে দুটি ভয়েলের জন্য ৬০০০ টাকা অগ্রিম দিতে হবে। সেই মতো, পেটিএমের (Paytm) মাধ্যমে বিভাদেবী ৬০০০ টাকাই অগ্রিম দেন নির্দিষ্ট অ্যাকাউন্টে। কিন্তু, টাকা দেওয়া হয়ে গেলেও আর ওষুধ এসে পৌঁছয়নি। হোয়াটস্যাপের (WhatsApp) সেই বার্তাবাহকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টাও বিফল হয় তাঁর। অবশেষে, পুলিশের দ্বারস্থ হন বিভাদেবী।

তদন্তে নেমে রীতিমতো আশ্চর্য হয়ে যায় পুলিশ। সুদূর গাজিয়াবাদ থেকে কালোবাজারির জাল যে বঙ্গে এসে পৌঁছেছে তা বুঝতে বাকি থাকেনি পুলিশ কর্তাদের। বিভাদেবী যে অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছিলেন তার সমস্ত তথ্য থেকে জানা যায়, ওই অ্যাকাউন্টটি ব্যান্ডেলের এসবিআই শাখা ব্যাঙ্কের। মহারাষ্ট্র পুলিশের কথামতো সঙ্গে সঙ্গে চন্দননগরের পুলিশ কমিশনারেট ও সাইবার ক্রাইম সেলে অভিযোগ করেন প্রতারিত চিকিৎসক। তদন্তে নেমেই  দুই ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ।

চন্দননগর পুলিশ সূত্রে খবর, ধৃত দুই ব্যক্তি হাওড়ার ও হুগলির বাসিন্দা। অমন সিং ও তার সঙ্গী সুমন নাথ বেশ কিছুদিন ধরেই এই জাল চক্রের কারবারি। পুলিশ কর্তারা জানিয়েছেন, মহারাষ্ট্রের ওই প্রতারিত চিকিৎসককে অমন নিজেকে কলোম্বিয়া অব এশিয়া হাসপাতালের এম আর ড. অন্নু মেহতা বলে পরিচয় দেয়। তারপর বিভাদেবী রেমডিসিভির (Remdesivir) নিতে রাজি হয়ে টাকা পাঠাতেই সেই টাকা চলে আসে অমনের সঙ্গী সুমনের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এই ভাবে শুধু বিভাদেবী নন, অনেকের থেকেই টাকা হাতিয়েছে তারা। ধৃত দুজনের কাছ থেকে নগদ ৯০ হাজার টাকা ও একটি ফোন ও কয়েকটি সিম কার্ড আবিষ্কার হয়েছে। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, টাকা পাওয়ার জন্য ওই সিমকার্ডগুলিরই সাহায্য নিত অমন-সুমন। তবে, এই দুজনের পেছনে আরও কোনও বড়় চক্র আছে কি না তা খতিয়ে দেখছে পুলিশ।

প্রসঙ্গত, গোটা ভারতে যখন টিকার আকাল, তখন সক্রিয় হচ্ছে জাল ওষুধের কালোবাজারি। সম্প্রতি, বিভিন্ন সংবাদমাধ্যম সূ্ত্রে দেখা গিয়েছে, শুধু মাত্র টাকা নিয়ে প্রতারণা নয়, ওষুধেও মিশছে ভেজাল। রেমডিসিভিরে মেশানো হচ্ছে গ্লুকোজ। গুজরাটে প্রায় ২ কোটি ৭৩ লক্ষ ৭০ হাজার জাল রেমডিসিভির আবিষ্কার হয়েছে। উত্তরোত্তর সংক্রমণ বৃদ্ধিতে চিন্তার ভাঁজ পড়েছে শাসক মহলে। বঙ্গ জুড়ে ইতিমধ্যেই চলছে ‘আংশিক লকডাউন’। বুধবার করোনা নিয়ে বৈঠকের পর কোভিড পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রীকে (Narendra Modi) চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শয্যা সংখ্যা বাড়ানোর আবেদন করার পাশাপাশি ভ্যাকসিনের জোগান বাড়ানোরও আবেদন করলেন মমতা (Mamata Banerjee)। পশ্চিমবঙ্গে ১০ হাজার ডোজ রেমডেসিভির লাগবে প্রতিদিন, এমনটাও আবেদন করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: পশ্চিমের ঘূর্ণাবর্তে বঙ্গে নিম্নচাপ! মে মাসের শুরুতেই রাজ্য জুড়ে স্বস্তির বৃষ্টি